skip to Main Content

হেঁশেলসূত্র I নারিশিং কোকোনাট

নারকেলের পুষ্টিতে ভরা চারটি পদ। পানীয় সমেত। উৎসবের আপ্যায়নে। মজাদার। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: রাজীব আহমেদ

নারকেল দুধে পাবদা মাছ

উপকরণ: পাবদা মাছ আধা কেজি, নারকেল দুধ দেড় কাপ, জিরাবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ ৩-৪টি, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।
প্রণালি: মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে ফেলুন। একটি বাটিতে অর্ধেক পরিমাণ নারকেলের দুধ ও বাকি মসলা নিয়ে গুলিয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করে গোলানো মসলা দিয়ে নাড়তে থাকুন, লবণ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার মাছগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে বাকি নারকেলের দুধ দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০-১২ মিনিট পরে নামিয়ে নিন।

নারকেলি বেগুন ভাজা

উপকরণ: বেগুন ২টি বড় গোল করে কাটা, ড্রাই কোকোনাট প্রয়োজনমতো, একটি ডিমের সাদা অংশ, লবণ স্বাদমতো, হলুদ ও মরিচগুঁড়া পরিমাণমতো।
প্রণালি: একটি বাটিতে হলুদ, মরিচগুঁড়া ও স্বাদমতো লবণ নিয়ে বেগুনের টুকরাগুলোতে ভালোভাবে মাখিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। এবার ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। বেগুনের টুকরাগুলো ডিমে ডুবিয়ে ড্রাই কোকোনাটে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন

নারকেলি সন্দেশ

উপকরণ: নারকেল বাটা ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি ৩/৪ কাপ, এলাচিগুঁড়া সামান্য, ঘি ২ টেবিল চামচ।
প্রণালি: একটি ননস্টিক প্যানে ঘি গরম করে এলাচিগুঁড়া বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। এভাবে নেড়ে নেড়ে ২০-২৫ মিনিট রান্না করুন। প্যান থেকে ছেড়ে এলে এলাচিগুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে হাতে শেপ করে সন্দেশ বানিয়ে ওপরে বাদাম, কিশমিশ ও গোলাপ পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

দুধ নারকেল পানি

উপকরণ: ডাব নারকেল লেই ২টি, দুধ ১ কাপ, ডাব নারকেল পানি ১টি, চিনি ২ টেবিল চামচ, বরফকুচি পরিমাণমতো (পরিবেশনের জন্য)।
প্রণালি: দুধ জ্বাল করে ফ্রিজে রেখে ঠান্ডা করে রাখুন। একটি ব্লেন্ডারে দুধ, নারকেলের পানি, নারকেলের লেই ও চিনি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top