skip to Main Content

সম্পাদকীয়

বাংলা ক্যালেন্ডারের পাতা যা-ই বলুক না কেন, প্রকৃতিতে নেমে এসেছে শীতের আমেজ। পৃথিবী যখন বৈশ্বিক উষ্ণায়নের তাপে হাঁসফাঁস, তখন কুয়াশার চাদর ছড়ানো আবহাওয়া যেন দারুণ আশীর্বাদ হয়ে আসে। ঘাসের বুকে জমতে থাকা শিশিরবিন্দু যেন গেয়ে ওঠে নবজীবনের গান। আর অগুনতি প্রাণ বাঁচে হাঁপ ছেড়ে। শীত তাই অনেকেরই প্রিয় ঋতু। যদিও ঝরাপাতার গান আর প্রকৃতির শুষ্কতা কারও কারও মনে বেদনা ও বিষাদ বয়ে আনে। কিন্তু আমরা তো জানি, এ এক নতুন প্রাণের প্রস্তুতি পর্ব। শীত কেটে গেলে নবপল্লবে খলবলে হয়ে উঠবে বৃক্ষরাজি। তাই নির্বিবাদ শীত উদযাপনই শ্রেয়।
অবাধ উষ্ণতার দাবি রাখা শীত ঘিরে আমাদের এবারের বিশেষ আয়োজন। এ সংখ্যার ভাঁজে ভাঁজে আমরা তাই আপনাদের জন্য ছড়িয়ে দিয়েছি বিবিধ শীতবার্তা। ছবি ও লেখায় সবিশেষ এই ঋতুকে বরণ করে নিতে রয়েছে যেমন পোশাক, সাজ, সৌন্দর্য অনুষঙ্গ; রয়েছে মুখরোচক খাবারের কথন, সঙ্গে ইতিহাসে চোখ।
কাফতানের সৌন্দর্য ও ক্রেজ নিয়ে সাজানো হয়েছে বিশেষ পোর্টফোলিও। ফ্যাশনে রয়েছে ট্রেন্ড হয়ে শুধু পুরুষদের জন্য নয়, নারীদের জন্যও ফিরে আসা সোয়েটার ভেস্টের গল্প, ইন্টারন্যাশনাল ফ্যাশনের হালহকিকত, বছরের শেষ বেলায় ফ্যাশন রিক্যাপ এবং সময়োপযোগী অন্যান্য স্টোরি।
বিউটি অধ্যায় আমরা সাজিয়েছি রূপরসদে ক্লোরোফিলের উপযোগিতা, সাজসারাইয়ে মাইক্রোশেডিংয়ে জাদু, চুলের জন্য ক্ষতিকর হেয়ারস্টাইল নিয়ে ফিচারসহ আরও কিছু জরুরি বিষয়ে।
লাইফস্টাইলে এ ঋতুকে পরখ করার, এ ঋতুর সঙ্গে বোঝাপড়ার বিবিধ প্রসঙ্গের করা হয়েছে অবতারণা। আর বরাবরের মতো ফুড অধ্যায় দিচ্ছে জিভে পানি এনে দেওয়ার মতো খাবারের সন্ধানের পাশাপাশি নানাবিধ খাদ্যের ইতিহাস ও ঐতিহ্যের পাঠ।
এমন হিম-হিম সময়ে একটি মন খারাপ করা প্রসঙ্গও টানতে চাই। গত ১৫ নভেম্বর না-ফেরার দেশে চলে গেলেন বাংলা সাহিত্যের প্রবাদপ্রতিম কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারজয়ী এই কথাসাহিত্যিকের মহাপ্রয়াণে ক্যানভাস পরিবার গভীরভাবে শোকাহত। তার প্রতি বিনম্র শ্রদ্ধা।

শীত ভালো কাটুক আপনাদের। সবার জন্য রইল শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top