skip to Main Content
Celluloid-into

সেলুলয়েড I পদ্মাবত

পরিচালক : সঞ্জয় লীলা বনসালি

অভিনয়ে : দীপিকা পাড়–কোন, রণবীর সিং, শহিদ কাপুর

চিত্রনাট্য : সঞ্জয় লীলা বনসালি ও প্রকাশ কাপাডিয়া

সংগীত : সঞ্জয় লীলা বনসালি ও সঞ্জিত বালহার

মুক্তিকাল : ২৫ জানুয়ারি, ২০১৮

দৈর্ঘ্য : ১৬৫ মিনিট

বিশাল বাজেটে নির্মিত বলিউডের সাম্প্রতিক ছবি পদ্মাবত নির্মাণের সময়ই গোটা উপমহাদেশের দর্শকদের মধ্যে একে নিয়ে নানা কথা শুরু হয়েছিল। মুক্তির পরেও তা অব্যাহত। কারণ, ইতিহাসের অব্যক্ত আলো-আঁধারি অংশ সম্পর্কে মানুষের আগ্রহ, মালিক মোহাম্মদ জায়সীর জনপ্রিয় সুফিকাব্য পদুমাবত-এর ছায়া অবলম্বনে রানি পদ্মাবতীকে রুপালি পর্দায় চাক্ষুষ করার তাগিদ, এই ছবিকে কেন্দ্র করে ভারতের নানা জায়গায় সৃষ্ট রাজনৈতিক উত্তাপ। তবে এই ছবি ফ্যাশন বাজারকেও যে প্রভাবিত করছে, তা বলাই বাহুল্য। ছবিটি চলচ্চিত্রশিল্পের নানা দিক থেকে অন্তঃসারশূন্য হলেও, রূপসজ্জা, হেয়ারস্টাইল, পোশাক ইত্যাদি ক্ষেত্রে বেশ সফল।

এই চলচ্চিত্রের চরিত্রদের রূপসজ্জা, পোশাক ও কেশসজ্জা ছবিটিকে কিছুটা হলেও অন্যান্য বিভাগ থেকে এগিয়ে রেখেছে। এর কস্টিউম ডিজাইনার রিম্পেল ও হরপ্রীত নারুলাদের বক্তব্য, ‘ইতিহাসের এ পর্বটিকে কেন্দ্র করে পদ্মাবতী-সংক্রান্ত জনশ্রুতি, লোককাব্য গড়ে উঠেছিল, ওই সময়ে অভিজাত রাজপুত সমাজের পোশাকের ব্যাপারে ধারণা পেতে আমরা ক্রমাগত গবেষণা চালিয়েছি। প্রথমত পুরোনো পর্যটকদের বিবরণ সংগ্রহ, দ্বিতীয়ত, জয়পুর মিউজিয়ামে নিয়মিত যাতায়াত করেছি আমরা। তা ছাড়া ওই সময়কার রাজস্থানি পোশাক ও সাজসজ্জার নানা অ্যান্টিক সংগ্রহ করেছি বিশ্বের নানা প্রান্ত থেকে।’

সাজপোশাকে আলোকপাতের আগে ছবির কাহিনি খানিকটা বলা দরকার। অসম্ভব রূপবতী সিংহলের রাজকন্যা পদ্মাবতীকে বিয়ে করে মেবারে নিয়ে আসেন মেবারের রাজা রতন সিং। তার রূপলাবণ্য ও ব্যক্তিত্বে মোহিত হয়ে যায় গোটা মেবার রাজ্য। এতে রাজার প্রতি ঈর্ষান্বিত হন রাজপুরোহিত ও সংগীতজ্ঞ রাঘব চেতন। রাজার রোষানলে তিনি রাজ্য থেকে বিতাড়িত হন। প্রতিহিংসার বশে তিনি দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজির দ্বারস্থ হন; তাকে পদ্মাবতীর রূপ সম্পর্কেও জানান। পদ্মাবতীকে পাওয়ার জন্য আকুল হয়ে ওঠেন খিলজি। তাকে পেতে নানা চেষ্টা করেও ব্যর্থ খিলজি যুদ্ধের আয়োজন করেন। যুদ্ধে শেষ পর্যন্ত পরাজিত ও নিহত হন মেবারের রাজাসহ প্রায় সব পুরুষ। কিন্তু নিজেদের খিলজির হাতে সমর্পণের পরিবর্তে পদ্মাবতী ও মেবারের নারীরা একে একে আগুনে আত্মাহুতি দেন, যা জহরব্রত নামে পরিচিত।

পদ্মাবতীর চরিত্রে দীপিকা পাডুকোনের মেকআপ ও সাজপোশাক অবশ্যই আকর্ষণীয়। ভারী গয়না ও রাজকীয় শাড়ির দৌলতেই মেট্রোসেক্সুয়াল দীপিকাকে পদ্মাবতীর চরিত্রে শেষমেশ মানিয়ে গেছে। তার পোশাকে দেখা যাচ্ছে গোটা পট্টির পাশাপাশি বেশ কিছু জর্ডান কাজও। ফেব্রিকে সিল্ক বিশেষত রাজস্থানের চন্দ্রি ও মুলে দীপিকা হয়ে উঠেছেন রাজকীয়। তার দোপাট্টায় ঐতিহ্যবাহী ঝাল্লার কাজ তাকে করে তুলেছে অনন্যা। নোলক, নথ, টিকলির পাশাপাশি রাজস্থানী গয়না বোরলা মাথা পট্টি মাং টিক্কায়ায় দীপিকা হয়ে উঠেছেন পদ্মাবতী। মুক্তা, কুন্দনের মতো নানা সামগ্রীতে আভিজাত্য প্রকাশ পেয়েছে। মুখসজ্জায় হালকা টিপ, সরু কাজলরেখা আর মার্জিত মেকআপে চরিত্রটি বাস্তবিকভাবেই হয়ে উঠেছে লাবণ্যময়ী। রাজস্থানি বিনুনি ও খোঁপায় দীপিকার হেয়ারস্টাইল ধারণ করেছে রাজকীয় রাজস্থানি লুক। সিল্ক ও ব্রোকেড ফেব্রিকে তৈরি আঙ্খারা ও আচকান শৈলীর কুর্তায় রতন সিং চরিত্রে দেখা গেছে শহিদ কাপুরকে। সোনা, মুক্তা ও হাতির দাঁতের অলংকার শোভিত রাজাকে উপস্থাপন করতে অলংকারের আশ্রয় নেয়া হয়েছে, যা চরিত্রটিতে বিশ্বস্ততা এনেছে। রতন সিংয়ের প্রেমিক সত্তা প্রকাশে গোলাপি, সবুজ, লাল ও বাসন্তী রঙের পোশাকের ব্যবহারের কথা উল্লেখ করতেই হয়। সাহসী, বীর ও যোদ্ধা হিসেবে মণি-মাণিক্য শোভিত পাগড়ির কথাও উল্লেখ্য। একই সঙ্গে সিল্কের রঙিন ধুতিতে রতন সিং চরিত্রে শহিদকে বেশ মানিয়েছে। এ ছাড়া তার কাঁধ অবধি চুল রোম্যান্টিক সত্তা ও সাহসের প্রকাশ ঘটিয়েছে। অন্যদিকে আলাউদ্দিন খিলজি চরিত্রটিকে চতুর, হিংস্র ও তামসিক করে তুলতে তার মুখম-লে ব্যবহার করা হয়েছে নানা রেখা। লোলুপ যোদ্ধার ইমেজকে তুলে ধরতে রণবীর সিংয়ের চেহারা তামাটে ও খসখসে করে তোলা হয়েছে। তার দাড়িও কিছুটা উশকোখুশকো। সব মিলিয়ে তিনি রাফ অ্যান্ড টাফ; তার পোশাকও যোদ্ধার মতো। কপালে লাল ফেট্টি বাঁধা। পশুর পশম দিয়ে তৈরি শাল রয়েছে তার কাঁধে। বাঁ চোখের নিচে কাটা দাগ। চোখে ঘন সুরমা, দীর্ঘ উশকোখুশকো চুলে তিনি রাগী ও তেজি এক শাসক।

তবে রূপসজ্জার বিষয়টি ছাড়া এই ছবির ক্ষেত্রে বলা যায়, পদ্মাবতের মতো আলো-আঁধারি লোকশ্রুতিনির্ভর কাহিনির ফিল্মি উপস্থাপনে ইম্প্রেশন ও এক্সপ্রেশনের শৈল্পিক দিকের কথা মাথায় রাখা উচিত ছিল। ক্যামেরার চলনে, আলোকসম্পাতের ধরনে তা অনেকাংশেই অনুপস্থিত।

 অতনু সিংহ

ছবি: ইন্টারনেট

 

কুইজ

১। রণবীর সিং অভিনীত চরিত্রটির নাম কী?

ক) আলাউদ্দিন খিলজি খ) মালিক কাফুর গ) রতন সিং

২। পদ্মাবতী চরিত্রে কে অভিনয় করেছেন?

ক) দীপিকা পাড়–কোন খ) প্রিয়াঙ্কা চোপড়া গ) অনুপ্রিয়া গোয়েক্কা

৩। রতন সিং কোথাকার শাসক?

ক) আসাম খ) মেবার গ) দিল্লি

 

গত সংখ্যার বিজয়ী

১. আজিজুন নাহার, মিরপুর, ঢাকা।

২. জুলফিকার রহমান আয়াজ, উত্তরা, ঢাকা।

৩. এশা আক্তার, হালিশহর, চট্টগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top