skip to Main Content

সম্পাদকীয়

আকাশে রোদের দাপট। বাতাসে বসন্তের ঘ্রাণ। গ্রীষ্মের আহ্বান। এরই মাঝে ফিরে এলো মাহে রমজান। ধর্মপ্রাণ মুসলমানদের সিয়াম সাধনার মাস। পবিত্র এই মাসে ক্যানভাসের এবারের আয়োজনে প্রাধান্য দেওয়া হলো রমজান-সংক্রান্ত বিভিন্ন বিষয়।
রোজার মাস মানেই অভ্যস্ত জীবনযাপনে বেশ বড় ধরনের পরিবর্তন। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত অনাহারে থাকা। নিজেকে সব ধরনের পাপাচার থেকে মুক্ত রাখা। তাই এ সময়ের খাদ্যাভ্যাসে থাকা চাই বাড়তি সচেতনতা। খাবারের প্রসঙ্গ যখন এলো, এই ফাঁকে বলে রাখি, আমাদের এবারের কভারস্টোরিও এ নিয়ে। বিশ্বায়নের এ যুগে, ইতিহাসের পাতায় চোখ রেখে, আপাতদৃষ্টে নিরীহ অথচ অন্তস্তলে প্রগাঢ় রাজনৈতিক বিষয় হয়ে ওঠা খাদ্যের উপনিবেশ ঘিরে।
অন্যদিকে, রমজান মানেই যেহেতু ঈদের ইশারা, তাই এই সংখ্যার বিশেষ আকর্ষণ, আমাদের দেশে করোনার ধকল সামলে ঘুরে দাঁড়ানোর চেষ্টারত ফ্যাশন ইন্ডাস্ট্রির প্রতিনিধিত্বশীল কয়েকজন ব্যক্তির সঙ্গে ক্যানভাস আয়োজিত আড্ডা। ফ্যাশন বিভাগে আরও রয়েছে সময়োপযোগী বিভিন্ন আয়োজন। বিউটি বিভাগেও তার ব্যত্যয় ঘটেনি। ফুড বিভাগে রমজানের পাশাপাশি উৎসবকেও করা হয়েছে সংযুক্ত। অন্যদিকে, লাইফস্টাইল বিভাগ সাজানো হয়েছে রমজান-সংশ্লিষ্ট বিভিন্ন আয়োজনে।
খ্রিস্টীয় বর্ষপঞ্জির পাতায় চলছে এপ্রিল। আরবি মাসে রমজান। আর এ সময়েই বাংলা নববর্ষও জানান দেয় হাজিরা। মাহে রমজানের কারণে এবার পয়লা বৈশাখ হয়তো ঘটা করে উদযাপন করা হবে না; তবে এর রেশ ছড়িয়ে পড়বে ঠিকই। তাই এবারের ক্যানভাসের থিম রং লাল। উৎসবের রং সবার মাঝে ছড়িয়ে পড়ুক। সবাইকে পয়লা বৈশাখের শুভেচ্ছা।
প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমান যথাযোগ্য মর্যাদায় সিয়াম সাধনা করার তৌফিক লাভ করুক, মহান আল্লাহর কাছে সেই প্রার্থনা রইল।

সবার জন্য শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top