skip to Main Content

সম্পাদকীয়

গ্লানি আর জরা মুছে, জীর্ণ পুরাতন ভাসিয়ে দিয়ে আসছে বাংলা নববর্ষ ১৪২৫। বাঙালির নতুন পঞ্জিকার নতুন দিন শুরু হলো বলে। তা বরণ করে নেয়ার প্রস্তুতি চলছে সর্বত্র। পৃথিবীর যেখানে বাঙালি আছেন, সবাই বাংলা নববর্ষ উদ্যাপনের অপেক্ষায়। ভাবতে আনন্দ ও গর্ব বোধ করি, এই অসাম্প্রদায়িক উৎসবে আমরা নিজেদের সাংস্কৃতিক সত্তা নিয়ে জেগে উঠি বছরের প্রথম সূর্য দেখবো বলে। আমাদের চিত্তে থাকে পরিপূর্ণ বাঙালি হয়ে ওঠার মধ্য দিয়ে বিশ্বমানবের প্রত্যয়। গুরুসদয়ের সেই গান মনে বাজে, ‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’। ঠিকই তো, আমাদের জাতিসত্তায় বিশ্বমানবের বীজ বহু আগেই রোপিত; কালে কালে তা পল্লবিত। সে জন্যই বাঙালির উৎসবে জাতপাত নেই, ধনী-নির্ধন বলে নেই কিছু।
বাংলা নববর্ষ উদ্যাপনে ক্যানভাসও অংশগ্রহণ করে আসছে শুরু থেকেই। প্রতিবছর বেড়েছে এর কলেবর, নতুন নতুন ভাবনা ও বিষয় নিয়ে হাজির হয়েছে। আঙ্গিকও বদলেছে। বৈশাখ যেমন পুরাতনকে বিদায় করে নতুনকে বরণ করে, ঠিক তেমনই। এবার যেমন পোর্টফোলিও, আর আমার সিগনেচার। চিরায়ত লাল-সাদাকে নতুন করে দেখা ও দেখানো কেবল নয়, তাতে অন্য রঙ এবং শেডগুলো জুড়ে দেয়া। এত কিছুর পরও বাঙালি নারীর স্নিগ্ধতায় আমার যে অনুরাগ, তা প্রকাশ করতে ভুলিনি।
রসনায় এবার বাড়তি আলো ফেলা হয়েছে। নতুন বছর উদ্যাপনের অভিপ্রায় নিয়ে ক্যানভাসের এটি বোনাস সংযোজন। সময়ের দাবি মেনে। এবার ফুড উপস্থাপিত হলো আলাদা বিভাগে।
এবারের কভারস্টোরি বাংলার তাঁতশিল্প নিয়ে। যন্ত্রসভ্যতায় এর মহিমা নষ্ট হয়নি আজও, তা যেমন বুঝতে পারা যাবে রচনাটি পড়ে, তেমনি এটি টিকিয়ে রাখা আমাদের ঐতিহ্য রক্ষার স্বার্থে জরুরি, তা-ও, আশা করি, উপলব্ধ হবে।
বর্ষবরণের অপেক্ষা আমরা করছি বটে; কিন্তু এই মাসে যাদের হারিয়েছি, তাদের জন্য বেদনায় ভরে উঠছে মন। খুব ভয়ংকর ও মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় কাঠমান্ডুতে নিহত হয়েছেন ২৬ বাংলাদেশিসহ ৪৯ জন। এ ঘটনায় এক কিশোর তার বাবা-মা দুজনকেই হারিয়েছে, যা দেখে মন হাহাকার করে উঠেছে।
অনেককেই তো হারালাম। পৃথিবীর জন্য, দেশের জন্য, মানুষের জন্য যাঁদের অবদান ভুলবার নয়। বিজ্ঞানী স্টিফেন হকিং, ফ্যাশন ডিজাইনার জিভঁশি, ভাস্কর মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষিণী, ওরস্যালাইনের উদ্ভাবক ডা. রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা কাকন বিবি বীর প্রতীক। প্রত্যেকটি নাম উচ্চারণমাত্র বিহ্বল হয়ে যাই- হায়, এত বড় মানুষটি আমাদের মাঝে নেই!
নতুন বছর প্রীতিপূর্ণ হোক। কল্যাণ হোক সবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top