skip to Main Content

ফিচার I ঔপনিবেশিক দুর্গাচিত্র

ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের ২০০ বছরের উপনিবেশকালে কেমন ছিল দুর্গোৎসব? ইতিহাসের পাতায় রয়েছে তার নানান সাক্ষ্য। এ বেলা বরং চিত্রকর্মে চালানো যাক অনুসন্ধান

পেইন্টিং বাই উইলিয়াম প্রিনসেপ [১৮৩০—৪০]

কোনো কোনো আবিষ্কার হুট করেই প্রবল আলো টেনে নেয় নিজের দিকে। দুর্গাপূজা উৎসব ঘিরে অ্যাংলো-ইন্ডিয়ান চিত্রশিল্পী উইলিয়াম প্রিনসেপের সেই ১৮৩০-৪০ সময়কালে জলরঙে আঁকা একটি ছবি এর সাম্প্রতিক উদাহরণ। লন্ডনের ব্রিটিশ লাইব্রেরিতে সংরক্ষিত এই চিত্রকর্ম তৎকালীন ব্রিটিশ-ভারতে, বিশেষত কলকাতার বিভিন্ন পাবলিকেশনে বহুবার মুদ্রিত হয়েছে। কখনো তা হয়েছে অংশবিশেষ, কখনোবা রঙের হেরফের ঘটেছে তাতে। এরপর বহুকাল ছবিটি নিয়ে হয়নি তেমন আলোচনা। সম্প্রতি এই মাস্টারপিস পেইন্টিংয়ের বেশ ভালো মানের একটি ডিজিটাল ভার্সন ইন্টারনেটে প্রকাশ পেলে আবারও ছবিটি নিয়ে শোরগোল শুরু হয়। এই ছবিতে ফুটে আছে তৎকালীন কলকাতায় পূজা উদযাপনের রেওয়াজ, যেখানে ইউরোপিয়ানদেরও ছিল স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। ছবির বর্ণনায় রয়েছে, ‘দুর্গাপূজা চলাকালে কলকাতার এক জমকালো ভারতীয় বাড়িতে ড্যান্সার ও মিউজিশিয়ানদের পারফরম্যান্স উপভোগ করছেন ইউরোপিয়ানরা।’ ছবিতে তারিখ লেখা না থাকলেও এটি যে ১৮৩০-এর দশকেরই, সে ব্যাপারে শিল্পবোদ্ধা ও শিল্প-ইতিহাসবিদেরা মোটামুটি নিশ্চিত। আরও জানা যায়, ঔপনিবেশিক কলকাতার দুর্গাপূজা উদযাপনের রং ও রেখাবিন্যাসকে এটি ছাড়া আর কোনো চিত্রকর্মে দেখা মেলে না।

দ্য দুর্গা পূজা বিং সেলিব্রেটেড অ্যাট নাইট অন দ্য রিভার হুগলি, কলকাতা, ১৮৭৫

বলে রাখা ভালো, চিত্রশিল্পী হিসেবে উইলিয়াম প্রিনসেপ তেমন খ্যাতিমান ছিলেন না। ১৭৯৪ সালে এক বিখ্যাত অ্যাংলো-ইন্ডিয়ান পরিবারে তার জন্ম। বাবা জন প্রিনসেপ কাজ করতেন ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে। পরিবারের সাত পুত্রের প্রত্যেকেই ব্যবসায়ী, আইনজীবী কিংবা সরকারি কর্মকর্তা। পঞ্চম পুত্র উইলিয়াম কলকাতায় কাজ করতেন হাউস অব পলমার অ্যান্ড কোম্পানিতে। ছিলেন ব্যাংকার ও ব্যবসায়ী। তবে ছবি আঁকার দারুণ নেশা ছিল। ল্যান্ডস্কেপ, ফিগার এবং কলকাতার স্থাপত্যের বহু চিত্র তিনি তুলির আঁচড়ে ক্যানভাসে ফুটিয়ে গেছেন। ১৮৭৪ সালে তার মৃত্যু হয়।
অন্যদিকে, উপনিবেশকালে প্রতিমা বিসর্জনের চিত্র ফুটে রয়েছে ব্রিটিশ পেইন্টার জর্জ গিডলি পলমারের আঁকা ‘দ্য দুর্গা পূজা বিং সেলিব্রেটেড অ্যাট নাইট অন দ্য রিভার হুগলি, কলকাতা, ১৮৭৫’ ছবিটিতে। এই ছবিও লন্ডনের ব্রিটিশ লাইব্রেরিতে সংরক্ষিত রয়েছে। সংগ্রহশালার তথ্য থেকে জানা যায়, এই তেলচিত্র ১৮৮২ সালে আঁকা।
১৮৩০ সালে জন্মগ্রহণ এবং ১৯০৫ সালে মৃত্যুবরণ করা জর্জ গিডলি ছিলেন একজন এক্সেটার প্রিন্টমেকার। ১৮৭২ সালে তিনি এনগ্রেভার বা খোদাইকারী হিসেবে কলকাতার অফিস অব দ্য সার্ভেয়ার জেনারেল অব ইন্ডিয়ায় নিয়োগ পান। ১৮৮৮ সালে হেড এনগ্রেভার হিসেবে পদোন্নতি লাভ করেন। এ সময়কালে ভারত, বিশেষত কলকাতার জীবনযাত্রা নিয়ে বেশ কিছু চিত্রকর্ম সৃষ্টি করেন তিনি। এগুলোর মধ্যে রয়েছে নদীতে প্রতিমা বিসর্জনের এই আলোচিত ছবি।
i লাইফস্টাইল ডেস্ক
ছবি: ব্রিটিশ লাইব্রেরি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top