skip to Main Content

হেঁশেলসূত্র I ট্রেন্ডিং ট্রিকস

সোশ্যাল মিডিয়াজুড়ে রান্নার ছড়াছড়ি! টিকটক যেন এক ধাপ এগিয়ে। ওই ই-সোসাইটিতে বেশ দাপট দেখাচ্ছে, এমন কিছু রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

ছবি: আতিকুল ইসলাম কোমল

চিকেন টাকোস

উপকরণ: মরিচগুঁড়া ২ চা-চামচ, জিরা ১ চা-চামচ, পেপরিকা ১ চা-চামচ, শুকনো অরিগানো ১ চা-চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, কালো গোলমরিচ পরিমাণমতো, মুরগির মাংস [হাড়হীন ও চামড়াবিহীন] ৭০০ গ্রাম, ক্যানোলা অয়েল ১ টেবিল চামচ, টর্টিলা ব্রেড ১২টি, পিকো ডি গ্যালো ১ কাপ, অ্যাভোকাডো [খোসা ছাড়ানো] অর্ধেকটি, ধনেপাতা [কাটা] ১/২ কাপ।
প্রণালি: একটি ছোট বাটিতে মরিচগুঁড়া, জিরা, পেপরিকা, অরিগানো, রসুনগুঁড়া, ১ চা-চামচ লবণ এবং ১/২ চা-চামচ গোলমরিচ একত্র করুন। মরিচগুঁড়া মিশ্রণ দিয়ে মুরগির মাংস সঁতে করুন। একটি বড় ঢালাই লোহার কড়াইতে মাঝারি তাপে ক্যানোলা অয়েল গরম করুন। এবার মুরগির মাংস যোগ করুন এবং সোনালি-বাদামি রঙা হওয়া পর্যন্ত রান্না করুন। টর্টিলার ওপর মুরগির মাংস রেখে তাতে পিকো ডি গ্যালো, অ্যাভোকাডো, ধনেপাতা যোগ করুন। হয়ে গেল সুস্বাদু চিকেন টাকোস।

ফ্ল্যামিন হট চিটো স্যালাড

উপকরণ: চিটোস ফ্ল্যামিন হট ক্রাঞ্চি চিজ ফ্লেভারড স্ন্যাকস ১ প্যাকেট, ঝাল সস ১/৩ কাপ, ব্রাউন সুগার ২ টেবিল চামচ, জিকামা ১/২ কাপ, শসা ১/২ কাপ, আম ১/২ কাপ, আনসল্টেড চিনাবাদাম [টোস্ট করা] ১/২ কাপ, তাজিন মসলা ২ চা-চামচ।
প্রণালি: বড় সার্ভিং প্ল্যাটারে চিটোস ফ্ল্যামিন হট ক্রাঞ্চি চিজ ফ্লেভারড স্ন্যাকস যোগ করুন। ছোট বাটিতে সস ও ব্রাউন সুগার একসঙ্গে ফেটিয়ে নিন। চিটোসের ওপর অর্ধেক সস দিন। জিকামা, শসা, আম ও চিনাবাদাম দিন ওপরে। অবশিষ্ট সসের সঙ্গে তাজিন দিয়ে ছিটিয়ে দিন। এবার পরিবেশন করুন ফ্ল্যামিন হট চিটো স্যালাড।

রামেন ল্যাজানিয়া

উপকরণ: ইনস্ট্যান্ট রামেন ৪ প্যাকেট, টমেটো সস ১ কাপ, মোজারেলা চিজ ১ কাপ।
প্রণালি: ওভেনকে ৩৫০ ডিগ্রিতে প্রিহিট করুন। ১/২ কাপ টমেটো সস দিয়ে ঢেকে ওভেন-সেফ ডিশে প্রথম রামেনটি রাখুন। ওপরে মোজারেলা চিজ গ্রেট করুন। আরও টমেটো সস এবং মোজারেলা যোগ করে রামেনের আরেকটি স্তর রাখুন। রামেন, সস ও মোজারেলা চিজের আরও একটি স্তর দিয়ে পুনরাবৃত্তি করুন। এভাবে নয়টি স্তর হয়ে গেলে, চতুর্থ রামেনটি গুঁড়াযোগে ল্যাজানিয়ার ওপরে টুকরো টুকরো করে ছিটিয়ে দিন। আরও গ্রেট করা মোজারেলা চিজ দিয়ে এ পর্ব শেষ করুন। তারপর ৪৫ মিনিট ধরে বেক করুন। হয়ে গেল রামেন ল্যাজানিয়া।

কর্ন রিবস

উপকরণ: ব্রাউন সুগার ১ টেবিল চামচ, স্মোকড পেপরিকা ১ টেবিল চামচ, রসুনগুঁড়া ১ চা-চামচ, লবণ ১ চিমটি, গোলমরিচ ১ চিমটি, কর্ন [আস্ত] ৩টি, অলিভ অয়েল ২ টেবিল চামচ।
প্রণালি: ওভেন ৪২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করুন। পার্চমেন্ট পেপার দিয়ে বেকিং শিটের নিচে ঢেকে দিন। একটি ছোট পাত্রে ব্রাউন সুগার, পেপরিকা, রসুনগুঁড়া, লবণ ও গোলমরিচ একসঙ্গে মিশিয়ে এক পাশে সেট করুন। তারপর ধারালো ছুরি ব্যবহার করে, সাবধানে কর্ন লম্বালম্বিভাবে অর্ধেক করুন। এবার চারটি সমান টুকরা তৈরি করে প্রতিটি অর্ধেক লম্বা করে কাটুন। তেল দিয়ে প্রতিটি কর্নে ব্রাশ করুন এবং মসলার মিশ্রণ মেশান। তারপর প্রস্তুত বেকিং শিটে স্থানান্তর করুন। যতক্ষণ না কর্ন ভালোভাবে পুড়ে যায় এবং সøাইসগুলো রিব বা পাঁজরের মতো বাঁকা হয়ে ওঠে, বেক করতে থাকুন। এ ক্ষেত্রে ১৮ থেকে ২০ মিনিট লাগবে। বেক করা হয়ে গেলে বের করে এনে সস যোগে পরিবেশন করুন কর্ন রিবস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top