skip to Main Content

সম্পাদকীয়

মার্চ শব্দটি উচ্চারিত হলেই আমাদের মানসপটে ভেসে ওঠে মহান মুক্তিযুদ্ধ। ১৯৭১ সালের ২৫ মার্চ এই ভূখণ্ডে এক নির্মম হত্যাযজ্ঞের সূচনা ঘটিয়েছিল পাকিস্তানি বাহিনী। মুক্তিকামী নিরস্ত্র মানুষের ওপর হামলে পড়েছিল তারা। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে আমরা পেয়েছিলাম স্বাধীনতা। ২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস। সকল মুক্তিযোদ্ধা, শহীদ ও বীরাঙ্গনার প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। ‘তোমাদের এই ঋণ কোনো দিন শোধ হবে না।’
এদিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে মার্চ মাসের বিশেষ তাৎপর্য—নারী দিবস। নারীকে যথাযোগ্য মর্যাদা দান এবং বৈষম্যহীন সমাজ ও জীবনব্যবস্থা গড়ে তোলার দাবি নিয়ে ৮ মার্চ বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক এ দিবস। ক্যানভাস-এর এবারের আয়োজন সেজেছে মূলত নারী দিবস ঘিরেই। এর সঙ্গে সামঞ্জস্য রেখে এবারের থিম রং হালকা বেগুনি।
ফ্যাশনের সঙ্গে বয়সের রয়েছে এক দ্ব্যর্থক সম্পর্ক। বিশেষত নারীর ফ্যাশন প্রসঙ্গে তা আরও প্রবল হয়ে ওঠে। বয়স মেনে ফ্যাশন নাকি বয়সকে এ ক্ষেত্রে তোয়াক্কা না করাই শ্রেয়—এই দ্বন্দ্বে এখনো ভাগ হয়ে যান ফ্যাশনপ্রেমী থেকে শুরু করে ফ্যাশনবোদ্ধারা। তাই আমরা বিষয়টিকে বিস্তারিত বোঝাপড়ার উদ্দেশ্যে সাজিয়েছি এবারের কভারস্টোরি, এজলেস ফ্যাশন ঘিরে। ফ্যাশন সেগমেন্টে আরও রয়েছে মাচো পিঙ্ক ট্রেন্ড, ফার্স্ট লেডির পোশাক-পরিচ্ছদ, নারী ডিজাইনারদের সৃজন-ঝলকসহ অনেক কিছু।
বিউটি সেগমেন্টে গাওয়া হয়েছে নারীর সৌন্দর্যের জয়গান। একই সঙ্গে রূপচর্চার সঠিক উপায়েও করা হয়েছে আলোকপাত। অন্যদিকে, কর্মব্যস্ত নারীর মধ্যাহ্নভোজকে একই সঙ্গে বৈচিত্র্যময়, সুস্বাদু ও স্বাস্থ্যকর করার রেসিপি হাজির করেছি ফুড সেগমেন্টে। এই সেগমেন্টে আরও রয়েছে নতুন মায়ের ডায়েট, বিশেষত নারীদের প্রিয় খাবারের সুলুকসন্ধান প্রভৃতি।
সময়টা প্রযুক্তির জয়রথের। সামাজিক যোগাযোগমাধ্যম তাতে এক দারুণ সংযোজন। কিন্তু এরও রয়েছে অনেক যাতনা, বিশেষত নারীদের ক্ষেত্রে। তবু তা ব্যবহার না করা কোনো সমাধান হতে পারে না। তাই ভার্চুয়াল যোগাযোগমাধ্যমে সচেতন ও সতর্ক থাকার বার্তা হাজির করা হলো এডিটর’স কলামে। মনোরোগ সারাই ও শরীরচর্চায় বিশেষজ্ঞ পরামর্শের পাশাপাশি লাইফস্টাইল সেগমেন্টে আরও রয়েছে সময়োপযোগী বেশ কিছু আয়োজন।

সবার জীবন আনন্দময় ও নিরাপদ হোক। সবাইকে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top