skip to Main Content

কুন্তলকাহন I ড্রাই ট্রাই

চুল সাধারণত ভেজা অবস্থায় কাটানোতেই অভ্যস্ত ক্লায়েন্ট ও স্টাইলিস্টরা। অথচ ড্রাই হেয়ারকাট হতে পারে দারুণ সমাধান

নব্বইয়ের দশকের কথা। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলি। সে সময় সাধারণ পার্লারগুলোতে চুল কাটাতে গেলে বলা হতো, গোসলের পর শ্যাম্পু করা ভেজা চুল নিয়ে আসবেন, তাতে কাট অনেক সুন্দর হবে। তারপর একসময় পার্লারেই চালু করা হলো ওয়াটার স্প্রে সিস্টেম। ফলে বাসা থেকে চুল ভিজিয়ে আনার দরকারটা বাদ পড়ল। তবে মূলকথা সেটা নয়। বাসা থেকে চুল ভিজিয়ে আনা হোক কিংবা পার্লারে স্প্রে করে ভেজানো—কাটানোর আগে চুল ভিজিয়ে নেওয়া জরুরি। তাতে চুল কাটতে সুবিধা হয়। কাটিং স্টাইল সুন্দর হয়। অন্তত তেমনটাই ভাবা হতো; এখনো অনেক ক্ষেত্রে হচ্ছে।
অবশ্য, আপনার যদি মনে হয় এটাই চুল কাটানোর সর্বজনীন নিয়ম, তাহলে আরেকবার চিন্তা করে দেখতে পারেন। কেননা, ভেজা চুল নয়, সঠিক নিয়ম হচ্ছে, চুল কাটাতে হয় শুষ্ক অবস্থায়। এই থিওরি বিখ্যাত হেয়ারস্টাইলিস্টদের। এটি এখনো বিশ্বজুড়ে তেমন জনপ্রিয় হয়ে ওঠেনি। তাতে কি? নতুনকে গ্রহণ করতে কিছুটা সময় তো লাগবেই। তা ছাড়া সবকিছু পাল্টে যাচ্ছে, এটাই-বা বাদ থাকবে কেন? আর সেই পাল্টানো যদি ভালোর জন্য হয়, তাহলে তো কথা নেই। আসলে, শুষ্ক চুলে কাঁচি চালাতে হেয়ারস্টাইলিস্টরা ঠিক কমফোর্টেবল ফিল করতেন না মূলত একটি কারণে। বিশেষ কিছু চুলের ধরন ও স্টাইলের জন্য, যেখানে চুল সম্পূর্ণ শুষ্ক থাকলে ছিঁড়ে যাওয়ার শঙ্কা থাকে। চুলের দৈর্ঘ্য ঠিকমতো বোঝা যায় না বলে কাটিং ব্যালেন্সে গোলমাল হওয়ারও ভয় থাকে। সেই আশঙ্কাকে তুড়ি মেরে ইদানীং বলা হচ্ছে উল্টো কথা। শুষ্ক চুলে নয়, বরং ভেজা চুলেই এসব গন্ডগোল হওয়ার শঙ্কা বেশি। হেয়ারস্টাইলিস্টরা নানা যুক্তিও দেখাচ্ছেন এর পক্ষে। নির্দিষ্ট করে বলা হচ্ছে ছয়টি কারণের কথা, যাতে আপনারও মনে হবে, ওয়েট কাট নয়, চুলের জন্য ড্রাই কাটে কনভার্ট হওয়াই বেশি যুক্তিযুক্ত।
আসুন, জেনে নিই কারণগুলো—
কোঁকড়া ও ঢেউ খেলানো চুলে অতুলনীয়
জনপ্রিয় হেয়ারস্টাইলিস্ট পল ল্যাব্রিকের মতে, কোঁকড়া চুল ভেজা থাকলে কাটার সময় চুলের স্লাইস ও ডাইস ঠিক কোথায় করলে পারফেক্ট মনে হবে, তা বোঝার উপায় থাকে না। বিশেষ করে চুল শুকিয়ে যাওয়ার পর কার্লগুলো কোথায় বা কেমনভাবে থাকবে, তা বলা কঠিন হয়ে পড়ে। শুষ্ক চুলে সঠিক কার্ল সহজে বোঝা যায়। ফলে কার্লগুলো না ভিজিয়ে কাটার অর্থ হলো, স্টাইলিস্ট সেটি বেছে নিতে এবং কোথায় কাটতে হবে, তা পিক করতে পারেন খুব সহজে। যাতে চুলগুলো একে অপরের ওপরে সঠিকভাবে ঢেউ খেলানো থাকে। শুকানোর পর অন্য রকম না হয়ে যায়।
সময় ত্বরান্বিত
কখনো খেয়াল করেছেন, কীভাবে আপনার ঐতিহ্যবাহী, ভেজা চুল কাটার পরে যখন তা শুকিয়ে নেওয়া হয়, তখন স্টাইলিস্টকে প্রায়শই কাঁচি দিয়ে আবার এখানে-সেখানে ছাঁটাই করতে হয়? কারণ, ভেজা চুলে স্টাইলটি যে রকম লাগে, চুল শুকানোর পর তা অনেকটাই পাল্টে যায়। কিন্তু শুরু থেকেই শুকনো চুলে কাটা হলে এই দ্বিতীয় রাউন্ডের বেশির ভাগ কাজ শেষ হয়ে যায়—এমন অভিমত নিউইয়র্কের স্টাইলিস্ট ভ্যানেসা উঙ্গারোর। তার মতে, এতে সময় ও শ্রম—দুটোই বাঁচে। স্টাইলটির ব্যাপারেও নিশ্চিত হওয়া যায়। তিনি কখনোই ভেজা চুলে চুল কাটার পক্ষপাতী নন। এমনকি যখন বাকিরা সবাই ভেজা চুলে হেয়ার কাট করেছেন, সেখানে উঙ্গারো জনপ্রিয়তা পেয়েছেন একচেটিয়াভাবে শুকনো চুল কাটার পদ্ধতি ব্যবহার করে।
ভঙ্গুর ও পাতলা চুলে আদর্শ
কাটার পর হেয়ার ড্রায়ার ব্যবহার করে স্টাইল করার ফলে ভেজা চুলগুলো বেশির ভাগ ক্ষেত্রে আরও ভঙ্গুর ও স্থিতিস্থাপক হয়ে যায়। পাশাপাশি ভেজা অবস্থায় কাটার সময় বারবার আঁচড়ানোর ফলে প্রচুর চুল ঝরে, চুলের গোড়া অপেক্ষাকৃতভাবে নরম হয়ে পড়ে। ল্যাব্রিকের মতে, শুকনো অবস্থায় কাটা হলে এ ধরনের চুল অনেক কম ক্ষতির সম্মুখীন হয়। হেয়ারকাটের পুরো প্রক্রিয়া চলাকালীন চুল পাতলা হয়ে যাওয়া কিংবা ভাঙার বিষয়ে অযথা উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন পড়ে না।
চমকে ওঠার নেই ভয়
যেহেতু চুল ভেজা অবস্থায় বেশ প্রসারিত হয়, তাতে এটি অনেক বেশি লম্বা দেখায়। বিশেষত কোঁকড়া চুলের জন্য ব্যাপারটি বেশি সত্য। তবে চুল আগে থেকে শুকনো থাকলে তা কাটার সময় স্টাইলিস্ট সঠিক পরিমাণে ছাঁটাই করার ব্যাপারে ধারণা পান। আর কাটার পরেই যে শক ফ্যাক্টর আসতে পারে, তা হওয়ার শঙ্কা থাকে না। ল্যাব্রিকের মতে, শুকনো চুলে কাটিং সব সময়ই কারও প্রত্যাশার চেয়ে বেশি বাউন্স করতে পারে। উঙ্গারো বলেছেন, চুলকে শুকিয়ে কাটলে আপনি যা দেখতে পান, কাটার পরও তাই মনে হবে। খুব বেশি ছোট বা বড়, কম বা বেশি ঢেউ ইত্যাদি মনে হওয়ার কারণ নেই। এতে ক্লায়েন্ট ও স্টাইলিস্টের মধ্যে যেকোনো মিস কমিউনিকেশন হওয়ার ভয় কমে যায়।
সুনির্দিষ্ট বা প্রিসাইজ হওয়ার সম্ভাবনা
ড্রাই কাট করার সময় চুলের নড়াচড়া সত্যিকার অর্থেই দেখতে পাবেন। এ ক্ষেত্রে চুলের সবচেয়ে বেশি ভলিউম কোথায় এবং কতটা আসলেই কেটে ফেলা দরকার, তা নিশ্চিতভাবে বোঝা সম্ভব। উঙ্গারো বলেছেন, এটি খুব সূক্ষ্ম বা পাতলা চুলের জন্যও আদর্শ পছন্দ বলা যায়। পাশাপাশি বোনাস হলো, চুল শুকনো থাকলে চুলের আগার স্পিল্ট এন্ডগুলো স্পষ্টভাবে বোঝা যায়, ভেজা চুলে যা ততটা দৃশ্যমান হয় না।
শতভাগ উপযোগী
চুল ভেজা অবস্থায় কাটার সময় অনেক স্টাইলিস্ট শুধু একটি নির্দিষ্ট সূত্র অনুসরণ করেন। এ অনেকটা স্কুলে শেখানো নিয়মগুলোর মতো, যার বাইরে আপনি যেতে পারেন না। কিন্তু একজন স্টাইলিস্ট যখন শুষ্ক চুল কাটবেন, তার মানে তিনি একটি সম্পূর্ণ স্বতন্ত্র, কাস্টম চুল কাটা তৈরি করছেন। বিশেষ করে চেয়ারে বসা ক্লায়েন্টের জন্য ব্যাপারটি দারুণ ফলদায়ক। কারণ, আপনি তার চুল নিয়ে খেলতে পারছেন, তাকে তার উপযোগী স্টাইল উপহার দিতে পারছেন। উঙ্গারোর মতে, এতে হেয়ারস্টাইলিস্ট তার ক্রিয়েটিভ ক্ষমতা পুরোপুরি ব্যবহার করতে পারেন। পাশাপাশি যিনি চুল কাটাচ্ছেন, তাকে ওই নির্দিষ্ট স্টাইলে কেমন দেখাবে, সেটিও তিনি পুরোপুরি বুঝতে পারেন। তাতে ফল সব সময় অসাধারণ হওয়ার নিশ্চয়তা থাকে।

 রত্না রহিমা
মডেল: প্রমা
মেকওভার: পারসোনা
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top