skip to Main Content

হেঁশেলসূত্র I জুস জার্নি

ইমরান আহমেদ সওদাগর

অভ্যস্ত জুসের বাইরে, ঝাঁকুনি দেওয়ার মতোই, তবে ইতিবাচকভাবে। রেসিপি দিয়েছেন ইমরান আহমেদ সওদাগর

ছবি: লেখক

 

 

 

 

নাটি অ্যাভোকাডো

উপকরণ: অ্যাভোকাডো অর্ধেক, আমন্ড মিল্ক (পরিমাণমতো), পিনাট বাটার ৩-৪ চা-চামচ, পামকিন সিড (পরিমাণমতো), কোকোনাট মিল্ক (পরিমাণমতো), বরফ ২ টুকরা।
প্রণালি: অ্যাভোকাডোর খোসা ছাড়িয়ে, ছোট করে কেটে তার সঙ্গে পিনাট বাটার, পামকিন সিড, কোকোনাট মিল্ক, আমন্ড মিল্ক ও বরফ ব্লেন্ড করে নিন। তারপর বড় একটি গ্লাসে সার্ভ করুন।

প্যাশনেট ম্যাঙ্গো

উপকরণ: আম ২টি, প্যাশন ফ্রুট ২টি, লেবু ১টি, পানি ও বরফ (পরিমাণমতো), হিমালয়ান পিঙ্ক সল্ট ১ চিমটি।
প্রণালি: প্রথমে প্যাশন ফ্রুট কেটে, খাওয়ার উপযোগী অংশ চামচ দিয়ে একটি পাত্রে তুলে রাখুন। তারপর খোসা ও আঁটি ছাড়িয়ে আম জুসারে সামান্য পানিযোগে ব্লেন্ড করুন। এবার সার্ভিং গ্লাসে কয়েক টুকরা বরফ রাখুন। তার ওপর প্যাশন ফ্রুট ছড়িয়ে লেবুর রস যোগ করুন। এরপর ঢেলে দিন আমের জুস। সঙ্গে ১ চিমটি হিমালয়ান পিঙ্ক সল্ট দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। হয়ে গেল প্যাশন ফ্রুট ও আমের মিশ্রণে প্যাশনেট ম্যাঙ্গো জুস!

কিউই জুস

উপকরণ: আনারস ১টি, কিউই ফ্রুট ১টি, পানি (পরিমাণমতো), বরফ ৮-১০ টুকরা।
প্রণালি: আনারসের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। তারপর জুসারের সাহায্যে জুস করে একটি পাত্রে রাখুন। এবার কিউইর খোসা ছাড়িয়ে নিন। স্কুপ করে তুলে একটি কাচের জারে রাখুন। সামান্য পরিমাণ পানি মিশিয়ে ব্লেন্ড করুন। এবার সার্ভিং গ্লাসে বরফ নিয়ে প্রথমে আনারস স্মুদি, তারপর কিউই স্মুদি ঢালুন। চামচের সাহায্যে ভালো করে মিশিয়ে সার্ভ করুন।

গোয়াবা বেরি

উপকরণ: পেয়ারা ২টি, আঙুর ২০০ গ্রাম, স্ট্রবেরি ৩-৪টি, পুদিনাপাতা (পরিমাণমতো), চিনি (পরিমাণমতো), বরফ ১০-১২ টুকরা, লেবু ১টি।
প্রণালি: পেয়ারা টুকরা করে কেটে জুস করে নিন। তারপর জুসারে আঙুর যোগ করে জুস করুন। পেয়ারা ও আঙুরের মিশ্রণ আলাদা পাত্রে রাখুন। এবার আরেকটি পাত্রে কিংবা সার্ভিং জারে লেবু পাঞ্চ করে নিন। তারপর তাতে স্ট্রবেরি ও পুদিনাপাতা মিশিয়ে নরম করুন। এরপর যোগ করুন বরফ। এবার দুই মিশ্রণ একত্র করুন। সুন্দর করে মিক্স করলেই তৈরি পেয়ারার শরবত।

কিউই ক্রাশ

উপকরণ: কিউই ফ্রুট ২টি, ধনেগুঁড়া (পরিমাণমতো), ব্ল্যাক সল্ট (পরিমাণমতো), লবণ (পরিমাণমতো), পানি (পরিমাণমতো), লেবু ১টি, বরফ কয়েক টুকরা।
প্রণালি: প্রথমে কিউই ফ্রুটের খোসা ছাড়িয়ে একটি পাত্রে রাখুন। তাতে ধনেগুঁড়া, ব্ল্যাক সল্ট, লবণ ও পানি দিয়ে ব্লেন্ড করুন। এবার সার্ভিং গ্লাসের ওপরের অংশে লবণ, ব্ল্যাক সল্ট, ধনেগুঁড়া ও লেবুর মিশ্রণের প্রলেপ দিন। তারপর ওই গ্লাসে বরফ যোগ করে কিউই ফ্রুটের জুস ঢেলে দিলেই পরিবেশনে প্রস্তুত কিউই ক্রাশ। চাইলে সার্ভিং গ্লাস আরেকটু সাজিয়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top