skip to Main Content

টেকসহি I স্মার্ট মিরর

নানা ভীতি কিংবা অনিশ্চয়তার জন্ম দিলেও এআই ব্যবহার করে যেকোনো প্রক্রিয়ায় নতুনত্ব আনছে কমবেশি সব ইন্ডাস্ট্রি। বিউটি ইন্ডাস্ট্রিও পিছিয়ে নেই। স্মার্ট মিরর তারই অনন্য উদাহরণ

মেকআপ কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝক্কিতে পড়তে হয় শেইড নির্বাচনে, হোক সেটা ফাউন্ডেশন, লিপস্টিক কিংবা আইশ্যাডো প্যালেট। বর্তমান বাজারের শত শত ব্র্যান্ড তাদের শখানেক শেইডের মাঝে ঠিক কোনটি পারফেক্ট, সেটা খুঁজে বের করা হয়ে পড়েছে খুবই কঠিন। দোকানে দাঁড়িয়ে এত এত মানুষের ব্যবহৃত মেকআপ টেস্টার দিয়ে নিজের ত্বকের জন্য মানানসই বিউটি প্রডাক্ট খুঁজে বের করা যতটা অস্বাস্থ্যকর, তেমনি সঠিক শেইড মেলানোটাও ঝামেলার! আর অনলাইন শপিংয়ের যুগে টেস্টার ব্যবহারের তো উপায় নেই বললেই চলে। এসব ঝামেলা অনেকাংশে কমিয়ে আনছে এআই কিংবা এআর চালিত স্মার্ট মিরর। শুধু তা-ই নয়, ভয়েস অ্যাকটিভেটেড লাইটিং কন্ট্রোল এবং স্কিন অ্যানালাইজিং সেন্সর থেকে শুরু করে টিউটরিয়াল-ডিসপ্লে স্ক্রিন এবং সেলফি মোডের ব্যবহার আজকাল স্মার্ট মিরর মেকআপ লাগানোর প্রক্রিয়াকে আরও সহজ ও সঠিক করার জন্য তৈরি হয়েছে। এমনকি আপনি যদি ফ্যাশন অ্যান্ড বিউটি ইনফ্লুয়েন্সার কিংবা মেকআপ আর্টিস্ট হয়ে থাকেন, তবে এই মিরর কাজ করে তুলবে আরও বেশি সহজ। স্মার্ট মিররের কিছু বৈশিষ্ট্যের মধ্যে উল্লেখযোগ্য হলো:
মেকআপ ভিজ্যুয়ালাইজেশন
মেকআপের উপস্থাপনা ভার্চুয়াল দুনিয়ায়ও ঠিক ততটা প্রাণবন্ত হওয়া চাই, যতটা তা বাস্তব জীবনে দেখা যায়। অর্থাৎ যে লিপ গ্লস ব্যবহার করছেন, সেটি ঠিক বাস্তবের মতো স্ক্রিনেও গ্লসি দেখানো কিংবা হেয়ার কালারের উজ্জ্বলতাটাও ঠিক ততটাই উজ্জ্বল দেখানোর উপায় এই স্মার্ট মিরর। শক্তিশালী রেন্ডারিং প্রযুক্তির সুবাদে যে প্রডাক্ট ঠিক যেমন, তেমনিভাবে গ্রাহকদের কাছে তুলে ধরার এই প্রয়াস সত্যিই খুব কার্যকর।
রিয়েল টাইম মেকআপ টেস্টিং
মেকআপ ডিজিটালি টেস্ট করার ধারণা প্রথম উপলব্ধি করা হয় ছবি এডিটিংয়ের মাধ্যমে। তবে এখন মোবাইলের জন্য অপটিমাইজ করা নিখুঁত ফেস ট্র্যাকিংসহ গ্রাহকেরা ভার্চুয়াল মেকআপ মিররের মাধ্যমে রিয়েল টাইম ভার্চুয়াল মেকআপ টেস্টিং কিংবা টাই অন-এর অভিজ্ঞতা উপভোগ করতে পারেন নিমেষে।
মেকআপ অ্যাডভাইস
আমাদের সবার ত্বক আলাদা। স্কিনটোন ছাড়াও চেহারার এমন অনেক বিষয় রয়েছে, যা যেকোনো বিউটি প্রডাক্ট কেনার আগে খেয়াল রাখা জরুরি। মুখের সেই বৈশিষ্ট্যগুলো বিশ্লেষণ করে একটি স্মার্ট বিউটি মিরর এমন মেকআপ আইটেম বা বিউটি প্রডাক্ট খুঁজে বের করতে সক্ষম, যা গ্রাহকের বয়স, ত্বকের ধরন, স্কিনটোন এমনকি চোখের রঙের জন্যও সবচেয়ে উপযুক্ত এবং রিয়েল টাইমে সেগুলো চেহারার সঙ্গে মিলিয়েও দেখাতে পারে। পাশাপাশি ব্র্যান্ডগুলো একসঙ্গে কয়েকটি প্রডাক্ট খুঁজে বের করে সব কটির সংমিশ্রণে একটি প্রিসেট মেকআপ লুক তৈরি করে দেয়।
পার্সোনাল অ্যাসিস্ট্যান্স
বাজারের সবচেয়ে উন্নত স্মার্ট মিররগুলোতে এআই অ্যালগরিদম এবং এআর-এর মিশ্রণে এমন সলিউশন তৈরি হয়েছে, যা ত্বকের ধরন ও স্বাস্থ্য বিশ্লেষণ করে সঠিক ত্বকযত্নের পরামর্শ দিতে পারে।
পোর্টেবল এই মিররে ব্যবহারকারীদের সুবিধার্থে বেশ কিছু আধুনিক ফিচার যোগ হয়েছে। এগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে রেকর্ডিং। এই স্মার্ট মিররে ছবি তোলা এবং ভিডিও করার পাশাপাশি সেগুলো সংরক্ষণ করে পরবর্তী সময়ে ট্রাই অন সেশনগুলো পর্যালোচনা করা যায়। তা ছাড়া এই ছবি বা ভিডিওগুলো স্মার্ট মিররের মাধ্যমে শেয়ারও করা যায়। টাচ স্ক্রিন ইন্টার‌্যাক্টিভ স্মার্ট মিরর নিয়ন্ত্রণ করা যেমন সহজ, তেমনি এর ব্যবহারও স্বাচ্ছন্দ্যময়। কিছু কিছু স্মার্ট মিরর আবার ইউআইয়ের ধারণা নিয়ে হ্যান্ড ট্র্যাকিং এবং অঙ্গভঙ্গি শনাক্ত করে কোনো স্পর্শ ছাড়াই নিয়ন্ত্রণের সুবিধা নিয়েও কাজ করছে। আন্তর্জাতিকভাবে জনপ্রিয় এবং উন্নত মানের স্মার্ট মিররের মাঝে কয়েকটির কথা বিশেষভাবে জানা যাক:
সিম্পল হিউম্যান সেন্সর মিরর হাই-ফাই
সেন্সর মিরর হাই-ফাই ‘সিম্পল অ্যান্ড স্মার্ট’-এর একটি উৎকৃষ্ট উদাহরণ। এই মসৃণ বৃত্তাকার মিররে ব্যবহৃত লাইটগুলো সূর্যের আলোর অনুকরণে বানানোর চেষ্টা করা হয়েছে। এতে চেহারা প্রাকৃতিক আলোতে কিংবা বাস্তবে কেমন লাগবে, সেটা বুঝে নেওয়া খুবই সহজ। অন্যদিকে এই আলোতে মেকআপ কিংবা মেকআপ টেস্টিংও হতে পারে একেবারে নিখুঁত। এখানেই শেষ নয়, ওয়াই-ফাই ও ব্লুটুথ জুড়ে দেওয়া এই ডিভাইসে বিল্ট ইন হিসেবে আছে আমাজন এলেক্সা এবং উন্নত মানের স্পিকার, যাতে ব্যবহারকারীরা তৈরি হতে হতে গান, পডকাস্ট কিংবা আবহাওয়ার বার্তাও শুনে নিতে পারেন। এটি পেয়ে যাবেন সিম্পলহিউম্যান-এর ওয়েবসাইট কিংবা আমাজনে। সাইজ, ফিচার কিংবা ওয়েবসাইটভেদে মূল্য ২০০ থেকে ৩০০ ইউএস ডলার।
রিকি লাভস রিকি স্কিনি মিরর
যদি যখন-তখন একটা হলিউড মেকআপের অভিজ্ঞতা চান, আর সেটা ব্যাগে করে নিয়ে ঘুরতে চান, তবে রিকি লাভসের এই স্কিনি মিরর হতে পারে নিত্যসঙ্গী। এটি হলিউডের পুরোনো ভ্যানিটি ভ্যানগুলোর একটি ছোট সংস্করণ বলা চলে। এতে ছোট ছোট এলইডি বাল্বের বর্ডার রয়েছে, যার আলো পাঁচটি ধাপে কমানো-বাড়ানো যায়। এতেও প্রাকৃতিক আলো ফুটিয়ে তোলার ব্যবস্থা করা হয়েছে এমনভাবে যেন ত্বক বা চুলে ব্যবহার করা যেকোনো রং একদম যেমন ঠিক তেমনটাই দেখায়। এই মিরর একই সঙ্গে রিং লাইট হিসেবে ব্যবহার করতে পারেন এবং ছবি তোলা থেকে শুরু করে ইউটিউবে লাইভ স্ট্রিমিংয়েরও ব্যবস্থা রয়েছে। এই স্মার্ট মিরর পেতে পারেন সাদা, রোজ গোল্ড, শ্যাম্পেইন গোল্ড, গোলাপি কিংবা কালো রঙে রিকি লাভস, ব্লুমিংডেল’স কিংবা আমাজনের ওয়েবসাইটে। কেনা যাবে ১৮০ থেকে ২৩০ ইউএস ডলারে।
হাই মিরর স্লাইড
স্লাইডিংয়ের সুবিধাযুক্ত এই স্মার্ট মিরর পোর্ট্রেট ও ল্যান্ডস্কেপ—দুভাবেই ব্যবহার করা সম্ভব। ওজনে হালকা এই মিরর আমাদের তালিকায় সবচেয়ে কম্প্যাক্ট বলা চলে। মাল্টি টাচ এই প্যানেলেও জুড়ে দেওয়া আছে স্পিকার। হাই মিররের সিগনেচার স্কিন অ্যানালাইজার ত্বকের বিভিন্ন উপাদান পরিমাপ করে প্রতিদিনকার স্কিনকেয়ার টিপস দিয়ে থাকে। এ ছাড়া এর মাধ্যমে বিভিন্ন পণ্যের কার্যকারিতা ট্র্যাক করে ত্বকের বৈশিষ্ট্য অনুযায়ী স্কিনকেয়ার প্রডাক্ট বেছে নিতে পারেন নিমেষে। হাই মিরর স্লাইডও আমাজনে রয়েছে। খুব বেশি খরচ না করে স্মার্ট মেকআপের অভিজ্ঞতা পেতে বেছে নিতে পারেন এটি। দাম ওয়েবসাইটভেদে ৯৯ থেকে ১৯০ ডলার।
ওটলাইট ওয়্যারলেস চার্জিং এলইডি মিরর
মেকআপের সময় যদি ম্যাগনিফিকেশনের ব্যবহার চান, তবে এই মিরর উপযুক্ত। সূক্ষ্ম কাজ যেমন আইব্রাও টুইজিং কিংবা ডিটেইলিং মেকআপের জন্য রিং লাইটযুক্ত বৃত্তাকার এই মিরর খুবই কাজের। এই মিরর পাঁচ গুণ জুম-ইন করে দেখতে পারেন; আলোর উজ্জ্বলতা কমানো বা বাড়ানো যায় তিনটি ধাপে। ম্যাগনিফাইং মিররের ঠিক পাশে, ওটলাইটে রয়েছে একটি বিল্ট-ইন ফোন চার্জিং স্ট্যান্ড, কিউআই সামঞ্জস্যপূর্ণ ফোনের জন্য ওয়্যারলেস চার্জিং এবং তৈরি হওয়ার সময় টিউটরিয়াল দেখার বা বন্ধুদের সঙ্গে ফোনে জমিয়ে আড্ডার জন্য যথেষ্ট।
 শিরীন অন্যা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top