skip to Main Content

নখদর্পণ I মিল্কি ফ্রেঞ্চ ম্যানিকিউর

দ্য নিউ ফ্রেঞ্চ ম্যানিকিউরের তকমা মিলে গেছে ইতিমধ্যে। নখে স্বচ্ছ এবং হাই শাইন ফিনিশ দিতে

‘মাই নেইলস বাট বেটার’। এটাই এখন নেইল আর্টের জনপ্রিয় ট্রেন্ড। সংক্ষেপে, ‘এমএনবিবি’। নখের নিজস্বতাকে সুন্দর করে উপস্থাপনই মূল উদ্দেশ্য। আর্টিফিশিয়াল নখ নয়; নিজের নখকে সুন্দর করে তোলা আরকি। এমএনবিবির বেশ কিছু ধরন রয়েছে, যদিও সব কটির থিওরি একই। যেমন ক্ল্যাসিক ফ্রেঞ্চ লিপ গ্লস নেইল অথবা মিল্ক বাথ মেনিকিউর। সহজ ও সৃজনশীলভাবে নখ সাজানোই এখন উদ্দেশ্য। মিক্স অ্যান্ড ম্যাচের জয়গানও চলছে জোরেশোরে।
সেলিব্রিটি ম্যানিকিউরিস্ট ও টুইজারম্যান টম বাচিক মনে করেন, মিল্কি ফ্রেঞ্চ ম্যানি বেশ কয়েকটা কারণে বর্তমানে ট্রেন্ডিংয়ে আছে। ক্ল্যাসিকের মধ্যেও যারা সামান্য টুইস্ট দিয়ে নখ সাজাতে চান, তাদের জন্য দারুণ অপশন এটি। ফ্রেঞ্চ ও আমেরিকান ম্যানি ট্রেন্ডকে কেন্দ্র করে তৈরি। এই নেইল আর্ট নখে মিনিমালিস্টিক ও শিক লুক নিয়ে আসবে। আরেকটি বিশেষ দিক আছে। মিল্কি হোয়াইট ক্যামোফ্লেজের মাধ্যমে নখকে আরও পরিষ্কার ও সুন্দর দেখায়। তাই অনেকে ঝুঁকছেন এই নেইল আর্টে।
মাত্র তিনটি ধাপে সম্পন্ন করা যাবে মিল্কি ফ্রেঞ্চ ম্যানিকিউর।
 নখকে প্রস্তুত করে নিতে হবে। এতে পলিশ অ্যাপ্লাই করা সহজ হবে। প্রথমে বেইস কোট অ্যাপ্লাই করতে হবে যত্নের সঙ্গে।
 গ্লসি, ট্র্যান্সলুটিং হোয়াইট তালিকার শীর্ষে থাকতে পারে পলিশ হিসেবে। একটি নয়, কয়েকটি কোটে মিলবে কাঙ্ক্ষিত ফল।
 সব শেষে টপ কোট। এ ক্ষেত্রেও প্রয়োজন নিবিড় মনোযোগ। পছন্দমতো লাইট শেডে টপ কোট করে নেওয়া যাবে অনায়াসে।
ট্র্যাডিশনাল ফ্রেঞ্চ-আমেরিকান অনুপ্রাণিত এ ম্যানিকিউরে সুপার শিয়ার নুড বেইসড কালারের ব্যবহার দেখা যায়। হতে পারে তা সেমি-ওপেক অথবা অফ হোয়াইট শেড। বেশি কাভারেজ পাওয়ার জন্য। সেলেব জেনিফার অ্যানিস্টনকে দেখা যায় এমন নেইল আর্টে।
কীভাবে সম্পন্ন করা যাবে এই নখ নকশা, তা জানা গেল বাচিকের বয়ানে। মিল্কি ফ্রেঞ্চ ম্যানিকিউরের জন্য পূর্বপ্রস্তুতি অত্যাবশ্যক। ফাউন্ডেশন তৈরিতে তাই মনোযোগী হওয়া চাই। প্রথমে কিউটিকল আলতো করে পেছনে ঠেলে দিতে হবে। এতে বাড়তি কিউটিকল উন্মুক্ত হবে। সম্ভব হবে ট্রিমিং। ফাইল করে নিতে হবে নখ। নিশ্চিত করতে হবে হাই-শাইন ফিনিশ।
নেইলের এই লুকের জন্য সরু মাইক্রো ফ্রেঞ্চ হোয়াইট লাইন এঁকে নিতে হবে প্রথমে। তারপরে অ্যাপ্লাই করতে হবে মিল্ক বাথ কালার। ওভার দ্য টপে এটির ব্যবহারে হ্যাজি আমেরিকান ম্যানিকিউর লুক পাওয়া যাবে। বাচিকের মতে মিল্কি হোয়াইট নখ চাইলে অ্যাপ্লাই করতে হবে সেমি শিয়ার ক্রিমি হোয়াইট শেড। তিনি আরও সাজেশন দিয়েছেন, হেজি বা অস্বচ্ছ লুকের জন্য একটি মেকআপ অ্যাপ্লিকেটর স্পঞ্জ ব্যবহার করা যেতে পারে। অথবা স্পঞ্জ আইশ্যাডো অ্যাপ্লিকেটরও ব্যবহার করা যাবে। এতে টিপের থিন হোয়াইট লাইনটি হেজি টেক্সচারের হবে।
বেশ কয়েকটি ডিজাইন এই ট্রেন্ডকে আরও ফুটিয়ে তুলতে পারে। যেমন:
ক্ল্যাসিক নুড ওভাল
সিম্পল ওভাল অথবা আমন্ড শেপের মিল্কি ফ্রেঞ্চ ডিজাইন এটি। নুড বেইসড এই নেইল পলিশ বেছে নেওয়ার ক্ষেত্রে স্কিন টোনের সঙ্গে সামঞ্জস্য রাখতে হবে। বেইজ আর টিপের মধ্যে যেন কোনো এবড়োখেবড়ো লাইন তৈরি না হয়, সেদিকে খেয়াল রাখা চাই।
মাইক্রো টিপড
লম্বা নখে যারা একেবারেই স্বচ্ছন্দ নন, তারা নখ কেটে ছোট করে নিতে পারেন। তারপরে এতে করে নেওয়া যাবে মিল্কি ফ্রেঞ্চ আর্ট। মাইক্রো টিপস বেবি ফ্রেঞ্চ ম্যানিকিউর নামে পরিচিত এটি। প্রথমে মিল্কি নুড বেইস করে তারপরে একটি টাইনি হোয়াইট টিপ অ্যাপ্লাই করতে হবে। এর ওপর হাই গ্লাস টপ কোট। ব্যস!
লং অ্যান্ড এমবেলিশড
ড্রামাটিক নখ চাইলে মিল্কি ফ্রেঞ্চ ম্যানিকিউরের জুড়ি মেলা ভার। এক্সট্রা লং আর শার্প এসকোয়ার শেপ বেছে নেওয়া যেতে পারে এ ক্ষেত্রে। এর সঙ্গে এমবেলিশমেন্ট হিসেবে যোগ হতে পারে জুয়েল, স্টেইনসিলড আর্ট, পোলকা ডট, হার্ট অথবা পার্ল।
পিংক ফরোয়ার্ড
পিংক লাভাররা বেইজে বেছে নিতে পারেন এক্সট্রা পিঙ্ক মিল্কি বেইজ। ক্ল্যাসিক ফ্রেঞ্চ ম্যানিকিউরের সূত্র অনুসারে স্কিন টোন আর বেইজ ম্যাচ হওয়ার কথা থাকলেও এ ক্ষেত্রে নিজস্বতাকে প্রকাশ করার সুযোগ রয়েছে।
স্কয়ার অ্যান্ড স্পার্কলি
ওপেক অথবা মিল্কি ফ্রেঞ্চ ম্যানিতে স্পার্কেলের সঙ্গত কিন্তু মন্দ দেখায় না। সে ক্ষেত্রে গ্লিটার স্প্ল্যাশ যদি নেইল কালারে যোগ করা যায়, তাহলে অ্যাপ্লাই করা সহজ হবে। বেইজ কোটে রাখা যেতে পারে সোনালি, রুপালি, রোজ গোল্ড।
মিক্স অ্যাকসেন্ট
মিল্কি ফ্রেঞ্চ ম্যানিকিউরকে বেছে নেওয়া যেতে পারে পারফেক্ট ব্ল্যাংক ক্যানভাস হিসেবে। যেকোনো থিম এখানে সংযুক্তির সুযোগ রয়েছে। ডেকোরেটিভ টিপ এই ম্যানিকিউরে দুর্দান্ত দেখায়। সঙ্গে থাকতে পারে স্ট্যান্ডার্ড নুড হোয়াইট।
পেইল অ্যান্ড সফটলি স্কয়ারড
সফট, ডেলিকেট লুকের জন্য ফ্রেঞ্চ ম্যানিকিউর পারফেক্ট, সে সবারই জানা। এর সৌন্দর্য আরও এক ধাপ বাড়িয়ে নিতে নখের চারপাশ কিছুটা গোলাকার শেপের করে নেওয়া যায়। ট্রু ভ্যানিলা গার্ল অ্যাসথেটিকের সঙ্গে দারুণ মানানসই।

 সারাহ্ দীনা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top