skip to Main Content

মনোজাল I পশু প্রবৃত্তির প্রকাশ

নির্দিষ্ট প্রিন্টের প্রতি আসক্তিতেই মেলে পরিচয়। অজান্তেই প্রকাশিত হয় ব্যক্তিত্বের সহজাত স্বত্ব। রহস্যটা কোথায়

ফ্যাশন বিশ্বে অ্যানিমেল প্রিন্টের অনন্যতা কখনোই পুরোনো হবার নয়। এ প্রিন্ট অভিজাত রুচির বাহক। পছন্দ করেন না, এমন মানুষ কমই খুঁজে পাওয়া যাবে। বিশেষ করে ফ্যাশনসচেতন মানুষের কাছে অ্যানিমেল প্রিন্ট ও টেক্সচার সমন্বিত পোশাক বা গৃহসজ্জার সামগ্রী সব সময় দারুণ লোভনীয়। তবে সবাই যে সব ধরনের প্রিন্ট ভালোবাসেন, তা নয়। ব্যক্তিভেদে দেখা যায় একটি প্রাণী বা প্যাটার্নের প্রতি বিশেষভাবে আকৃষ্ট হতে। এই আকর্ষণও বিশেষ অর্থ বহন করে। বেশির ভাগের ধারণা নেই, মানুষ কেন অবচেতনে সেই প্রাণী, তার প্রিন্ট বা প্যাটার্নের প্রতি বিশেষভাবে আকৃষ্ট হয়। গবেষকেরা মনে করেন, এই আকর্ষণ আসলে মানুষের পশু প্রবৃত্তি ও অন্তর্নিহিত চাহিদা সম্পর্কে অনেক কিছু প্রকাশ করে দেয়। একটি বিশেষ প্রাণী পছন্দ করার মানে, ওই প্রাণীর মাঝে এমন কিছু বৈশিষ্ট্য বিদ্যমান, যা অজ্ঞাতেই ব্যক্তিমানুষটির আপন চরিত্রে দৃশ্যমান হয়ে ওঠে। ইন্টারেস্টিং না?
চিতা
চিতা অনুরাগী? তার মানে ওই ব্যক্তির মধ্যে চেষ্টা করার এবং সংগ্রাম চালিয়ে যাবার প্রবণতা রয়েছে। এ ধরনের মানুষ ভিড় থেকে সব সময় কিছুটা আলাদা বোধ করেন। তবে যখন স্পটলাইটে চলে আসেন, চমকে দেন সবাইকে। এদেরকে বলা যায় ফোকাসড ও ক্যারিশম্যাটিক। অন্যদের প্রতি সহানুভূতিশীল, নিজের সংগ্রাম সম্পর্কে গভীরভাবে সচেতন এবং সাহায্য করার জন্য প্রস্তুত। বন্ধু নির্বাচনে খুব খুঁতখুঁতে হয়ে থাকেন। সম্প্রতি চিতায় আকৃষ্ট হয়ে থাকলে বুঝতে হবে জীবনে লক্ষ্যগুলোর পুনর্মূল্যায়ন এবং সেগুলো অর্জনের জন্য আরও সক্রিয় পদ্ধতি গ্রহণ করার সময় এসেছে। উদ্দেশ্য-চালিত বা উদ্দেশ্য অনুসন্ধান করার ক্ষমতা থাকে এ ধরনের ব্যক্তিদের। পোশাকে চিতার প্রিন্টের উপস্থিতি তাদের নিজেদের লক্ষ্য সম্পর্কে সচেতন থাকার পাশাপাশি পরবর্তী পদক্ষেপ নিতে সহায়তা করতে পারে।
জিরাফ
যাদের জিরাফ পছন্দ, তাদের ভেতর অন্যদের মাঝে মুগ্ধতা তৈরি করার প্রচেষ্টা থাকে। জিরাফে আকৃষ্ট ব্যক্তিরা সম্পর্কের নতুন সব সূত্র তৈরি করতে পারেন অনায়াসে। বাড়িতে অন্যকে বিনোদন দেওয়ার পাশাপাশি সব ক্ষেত্রে সম্পৃক্ত থাকাকে অগ্রাধিকার দিয়ে থাকেন তারা। দূরদৃষ্টি ও দৃষ্টিভঙ্গি এদের দুটি সেরা গুণ। যা ব্যবহারে যোগাযোগ বাড়ানোর পাশাপাশি চারপাশের সবার সঙ্গে নেটওয়ার্কিং স্থাপনে সিদ্ধহস্ত এ ধরনের মানুষ। পোশাকে জিরাফের প্রিন্ট যাদের পছন্দ, তারা প্রশংসা পেতে ভালোবাসেন। গৃহসজ্জা বা পোশাকে জিরাফ প্রিন্টের যোগ তাদের জীবনযাত্রায় নিয়ে আসে ভারসাম্য। সঠিক লক্ষ্যে দৃষ্টি ধরে রাখতে সহায়তা করে।
লেপার্ড
লেপার্ড ভালো লাগে? সে ক্ষেত্রে জীবনে লক্ষ্য অর্জনে ধৈর্য ও অধ্যবসায়ের গভীর প্রয়োজন অনুভূত হতে পারে। আর সে জন্য মনের গভীরে লুকিয়ে থাকা সাহস ও শক্তি উসকে দিতে লেপার্ড প্রিন্ট কাজ করবে জাদুর মতো। বলা হয়, লেপার্ডপ্রেমী মানুষ তাদের সংগ্রাম থেকে শিক্ষা নেন প্রতিনিয়ত এবং জীবনে ভারসাম্য ও দিকনির্দেশনা ফিরে পেতে সক্ষম হন। প্রচুর সহজাত প্রতিভা থাকে তাদের মধ্যে। স্বজ্ঞাত, শৈল্পিকতার ঝোঁক, রহস্যবাদের প্রতি অনুরাগসহ আধ্যাত্মিক চেতনার অধিকারী হয়ে থাকেন তারা।
লেপার্ড প্রিন্ট অনেক ধরনের হতে পারে। যেটিতেই আকর্ষণ তৈরি হোক না কেন, সেটি উপলব্ধ সব শক্তিকে কাজে লাগাতে সক্ষম। ব্যক্তিগত আবেগগুলো খুঁজে পেতে বা বিকাশে সহায়তা করা ছাড়াও অজানা সম্পর্কে ভয় কমিয়ে আনতে কার্যকর। তবু লেপার্ডপ্রেমীদের মাঝে মধ্যে মনে করিয়ে দেওয়া দরকার, এগিয়ে যাওয়ার জন্য, অতীতে আঘাত করেছে এমন জিনিসগুলো থেকে মুক্ত থাকতে পোশাকে লেপার্ডপ্রিন্টের যোগ দারুণভাবে সহায়ক; মন যা চায় তা করার ক্ষমতা বৃদ্ধি করবে এ প্রিন্টগুলো।
বাঘ
টাইগার প্রিন্টপ্রেমীরা লক্ষ্য অর্জনে প্রচণ্ডভাবে অবিচল। এরা আবেগকে সর্বোত্তমভাবে কাজে লাগাতে একাকী সময় কাটানোর ওপর গুরুত্ব দিয়ে থাকেন। আর তা যদি হয় প্রকৃতির সান্নিধ্যে, তাহলে আরও ভালো। এদের শক্তি ও ইচ্ছাশক্তির কমতি হয় না; তাই সাধারণত লক্ষ্যচ্যুত হন না। এ ধরনের মানুষের যে শান্ত স্বভাব, অন্যরা তার প্রতি আকৃষ্ট হয়। টাইগার প্রিন্টপ্রেমীরা আপন জীবনের ছন্দ ও গতির সঙ্গে এতটাই সংগতিপূর্ণ, অন্যদের অ্যাজেন্ডা সহজে তাদের প্রভাবিত করতে পারে না। পোশাকে টাইগার প্রিন্টের যোগ এ ক্ষেত্রে অযাচিত সবকিছু দূর করে জীবনে যা প্রয়োজন, তা করার সিদ্ধান্ত নিতে সহায়তা করে। সমস্যাগুলোকে শান্তভাবে বিশ্লেষণ করে পরবর্তী পদক্ষেপের পরিকল্পনার ক্ষেত্রে হয়ে ওঠে সহায়ক।
জেব্রা
জেব্রা হলো দ্বৈততার প্রতীক। পৃথিবীর অস্তিত্ব রক্ষায় ভারসাম্য যে জরুরি, তার অনুস্মারক। কালো-সাদার ডোরাকাটা এই প্রাণী জীবনে প্রয়োজনীয় বৈপরীত্যের প্রতীক হিসেবে কাজ করে। জেব্রা ব্যক্তিত্বরা হয় জানেন বা শেখার প্রক্রিয়ায় আছেন যে, প্রতিটি অভিজ্ঞতারই একাধিক দৃষ্টিকোণ থাকে। তারা নিত্যনতুন নানান ধারণার প্রতি উদারচিত্ত।
জেব্রা প্রিন্টের পোশাক নিজস্ব ব্যক্তিত্বকে মেনে নেওয়ার ক্ষেত্রে অনুপ্রাণিত করতে সক্ষম। স্বকীয়তা চিহ্নিত করার পাশাপাশি জেব্রার স্ট্রাইপগুলো নানা অবাঞ্ছিত উপদ্রব প্রতিহত করার শক্তি জোগায়। এ ছাড়া অন্যদের কাছাকাছি থাকতে এবং নিজের ও অন্যদের মধ্যে যে দ্বৈততা খুঁজে পাওয়া যায়, তা সহজে গ্রহণে মানসিকভাবে সহায়তা করে এই প্রিন্ট।

 রত্না রহিমা
মডেল: এফা
মেকওভার: পারসোনা
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top