skip to Main Content

হেঁশেলসূত্র I ফিশ ফিকশন

চেনা দেশি মাছের ভিন্নধর্মী রন্ধনশৈলী। যেন ফিকশনের মতো! একই সঙ্গে মজাদার ও স্বাস্থ্যবান্ধব। রেসিপি দিয়েছেন জোবাইদা আশরাফ

ছবি: আফিয়াত ইবনাত আশরাফ

ক্রিস্পি মৃগেল

উপকরণ: মৃগেল মাছ ১টি, ফিশ সস ১ টেবিল চামচ, লেবুর রস ২ চা-চামচ, চিলি পাউডার ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো (ভাজার জন্য)।
দ্বিতীয় ভাগ: কলমিশাক ৫০০ গ্রাম, রসুনকুচি ২ চা-চামচ, সয়া সস ২ চা-চামচ, তেল ১ টেবিল চামচ।
সসের জন্য: লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচা মরিচের কুচি ১ টেবিল চামচ, সুইট সয়া সস ১/২ কাপ, সিসেমি অয়েল ২ চা-চামচ, টোস্টেড সিসেমি সিডস ১ টেবিল চামচ।
প্রণালি: মৃগেল মাছ ধুয়ে মুছে নিয়ে ওপরে দুটি করে দাগ কেটে নিন। এরপর প্রথম ভাগের উপকরণগুলো দিয়ে মাখিয়ে ম্যারিনেট করুন আধঘণ্টা। তারপর ডুবো তেলে ভেজে নিন। দ্বিতীয় ভাগে আরেকটি প্যানে তেল গরম করে রসুনকুচি দিয়ে শাক রান্না করে নিন। তাতে সয়া সস ও লবণ দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে নিন। এবার সসের জন্য সব উপকরণ মিশিয়ে সস তৈরি করুন। তারপর থাই সুইট সয়া সস ও কলমিশাক যোগে পরিবেশন করুন দারুণ স্বাদের ক্রিস্পি মৃগেল।

শিং স্টু

উপকরণ: শিং মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ (কিউব টুকরা) ১/২ কাপ, রসুন ৬-৭ কোয়া, আদা (সরু করে জুলিয়ান কাট) ২ টেবিল চামচ, গাজর (জুলিয়ান কাট) ১টি, আলু (জুলিয়ান কাট) ১টি, বরবটি (জুলিয়ান কাট) ২-৩টি, বেবি কর্ন ২-৩টি, লেমন গ্রাস (গোড়ার দিকসহ) ১টি, লেবুর রস ১ টেবিল চামচ, ফিশ সস ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, পানি ১ লিটার, লেবুপাতা কয়েকটি, লবণ পরিমাণমতো, চিনি ১-২ চা-চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, বাটার ২ চা-চামচ।
প্রণালি: প্যানে সামান্য বাটার দিয়ে রসুনকুচি ভেজে শিং মাছ যোগ করুন। তারপর একটু নেড়েচেড়ে, চিনি, লেবুপাতা ও বাকি বাটার ছাড়া অন্য উপকরণগুলো যোগ করুন। এবার নেড়েচেড়ে, পানি দিয়ে ২০ থেকে ২৫ মিনিট সেদ্ধ করে নিন। পানি অর্ধেক হয়ে এলে বাটার, চিনি, লেবুপাতা দিয়ে নামিয়ে নিন। গরম-গরম এই স্টু একদিকে যেমন সুস্বাদু, অন্যদিকে সদ্য সুস্থ হওয়া রোগীর স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।

ফিশ অ্যান্ড ডিপ

উপকরণ: লইট্টা ফিশ ৫০০ গ্রাম, লেবুর রস ১ টেবিল চামচ, ফিশ সস ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
দ্বিতীয় ভাগ: ময়দা ৩/৪ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, পাপরিকা ১ টেবিল চামচ, অরিগ্যানো ১ চা-চামচ, স্প্রাইট ১/৪ কাপ, পানি পরিমাণমতো, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো (ভাজার জন্য)।
ডিপের জন্য: মেয়োনিজ ২/৪ কাপ, হ্যালাপিনো কুচি ১ টেবিল চামচ, রসুনকুচি ২ চা-চামচ, ডিজন মাস্টার্ড সস ২ টেবিল চামচ, চিনি ২ চা-চামচ।
প্রণালি: লইট্টা ফিশ লম্বা টুকরা করে ধুয়ে মুছে নিন। তারপর প্রথম ভাগের সব উপকরণ মাখিয়ে, ম্যারিনেট করুন ১৫ মিনিট। এবার দ্বিতীয় ভাগের তেল, স্প্রাইট ও পানি ছাড়া বাকি উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিন। তারপর পরিমাণমতো পানিযোগে মিশ্রণ করুন। সবার শেষে স্প্রাইট যোগ করে এই মিশ্রণে লইট্টা ফিশ কোট করে, ডুবো তেলে মচমচে করে ভেজে নিন। অন্যদিকে, ডিপের সব উপকরণ একত্রে মিশিয়ে তারপর পরিবেশন করুন সুস্বাদু ফিশ অ্যান্ড ডিপ।

স্টিম কাতল

উপকরণ: কাতল মাছ ৫-৬ টুকরা, ডিজন মাস্টার্ড সস ৪ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লেবুর রস ৪ চা-চামচ, কাঁচা মরিচ (ফালি করা) ৫-৬টি, বিলাতি ধনেপাতা কয়েকটি, ফিশ সস ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, ফয়েল পেপার (টুকরা করা) প্রয়োজনমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
প্রণালি: কাতল মাছের টুকরাগুলো ধুয়ে মুছে নিন। এবার বিলাতি ধনেপাতা ও কাঁচা মরিচ ছাড়া বাকি সব উপকরণ মাখিয়ে আধঘণ্টা ম্যারিনেট করুন। তারপর টুকরা করে কেটে তার ওপর কাতল মাছের টুকরাগুলো বসিয়ে, ওপরে ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে ফয়েল পেপারে মুড়ে নিন। এবার স্টিমারে বসিয়ে ২০ থেকে ২৫ মিনিট স্টিম করে, নামিয়ে পরিবেশন করুন স্টিম ফিশ।

পেরি পেরি কই

উপকরণ: কই মাছ ৪-৫টি, তেল পরিমাণমতো (ভাজার জন্য)।
পেরি পেরি সসের জন্য: রেড ক্যাপসিকাম ১টি, বার্ডস আই চিলি বা থাই চিলি ৫-৬টি, শুকনা মরিচ ৫-৬টি, রসুন ২টি (১০-১২ কোয়া), লেবুর রস ৩ টেবিল চামচ, লেমন রাইন্ড ১ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, পেঁয়াজ (টুকরা করা, বড় আকারের) ৪টি, ধনেপাতা একমুঠো, লবণ পরিমাণমতো, লেমন গ্রাস (গোড়ার দিক) ২টি, ব্রাউন সুগার ৩ টেবিল চামচ, ভিনিগার ২ চা-চামচ, পাপরিকা ২ চা-চামচ, পানি ১/২ কাপ।
প্রণালি: কই মাছ ধুয়ে মুছে নিন। পেরি পেরি সসের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডার করে নিয়ে সস প্যানে রান্না করুন। এবার এই গ্রেভি থেকে ৫-৬ টেবিল চামচ তুলে নিয়ে, তা যোগে কই মাছ ম্যারিনেট করুন ৩০ মিনিট। এরপর প্যানে অল্প তেল গরম করে মাছগুলোর দুই পিঠ ভেজে নিন। এবার বাকি পেরি পেরি সস দিয়ে পরিবেশন করুন মজাদার পেরি পেরি কই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top