skip to Main Content

সেলুলয়েড I ডেথ অ্যান্ড দ্য মেইডেন

পরিচালনা: রোমান পোলান্সকি
চিত্রনাট্য: অ্যারিয়েল ডর্ফম্যান, রাফায়েল ইগলেসিয়াস
চিত্রগ্রহণ: টনিনো ডেলি কলি
সম্পাদনা: হার্ভ ডি লুজ
অভিনয়: সিগর্নি ওয়েভার, বেন কিংসলি, স্টুয়ার্ট উইলসন
সময়ব্যাপ্তি: ১০৩ মিনিট
ভাষা: ইংরেজি
দেশ: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স
মুক্তি: ১৯৯৪

লাতিন আমেরিকান এক দেশ। নাম উল্লেখ নেই। সম্ভবত চিলি। সেখানকার এক প্রসিদ্ধ আইনজীবীর স্ত্রীর কাটে গৃহিণীজীবন। পাহাড়ি জনপদে, অনেকটা জনবিচ্ছিন্ন প্রেক্ষাপটে। এক ঝড়ের রাতে তার স্বামীকে নামিয়ে দিয়ে যায় এক আগন্তুক। উৎকণ্ঠা ও অস্থিরতা ওই পরিবারে আগে থেকেই ছিল, আর সেটি প্রবল রাজনৈতিক; সেই আগন্তুকের আগমনে তা চরম আকার ধারণ করে।
প্রথমে নামিয়ে দিয়ে চলে গেলেও গভীর রাতে সেই আগন্তুক ফিরে আসে আবার। সেই প্রতিকূল আবহাওয়ার রাতে, ওই আগন্তুকের সঙ্গে স্বামীটি যখন আনুষ্ঠানিক আলাপে মগ্ন, এই ফাঁকে আগন্তুকের গাড়ি নিয়ে চম্পট দেয় স্ত্রী। আবার ফিরেও আসে। আর ফিরে এসে অস্ত্রের মুখে বন্দি করে ফেলে আগন্তুককে। করতে থাকে সহিংস জেরা। এই নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে বাধে বিবাদ। আর আগন্তুক প্রমাণের চেষ্টা চালায়, সে ভুল-বোঝাবুঝির শিকার। কিন্তু স্ত্রী নিশ্চিত, তাদের তারুণ্যে, রাজনৈতিক আন্দোলনের দিনগুলোতে এই আগন্তুকই, যে কিনা চিকিৎসক, স্বৈরাচারী সরকারের একজন প্রতিনিধি হিসেবে তার ওপর চালিয়েছিল নির্মম নিপীড়ন। করেছিল ধর্ষণও।
প্রতিশোধস্পৃহার উন্মাতাল এই স্ত্রী আগন্তুকের কাছে অন্য কিছু চায় না, শুধু অপরাধের স্বীকারোক্তি ছাড়া। আগন্তুক তবু, মারধরের শিকার হয়েও প্রমাণের চেষ্টা চালায়, সে অপরাধী নয়। এর পক্ষে কিছু সাক্ষ্যও হাজির করতে চায়। আর তাতে স্বামীটি, যার কিনা নতুন সরকারে বড় পদে নিযুক্ত হওয়ার প্রবল সম্ভাবনা হাজির, একসময় মেনে নিতে চায় আগন্তুকের যুক্তি। কিন্তু স্ত্রী নারাজ। এদিকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে আসীন হওয়া আসন্ন এই স্বামীর কাছে সেই রাতের শেষ প্রহরে ফোন আসে নিরাপত্তা বিভাগ থেকে। জানানো হয়, তার জীবননাশের শঙ্কা থেকে তাকে শিগগির নিরাপত্তা দিতে আসছে বিশেষ বাহিনী। এই দম্পতি কী করবে এখন? তারা এসে যদি তার বাসায় কাউকে এমন বন্দি অবস্থায় দেখে, কিংবা ওই স্ত্রীর হাতে যদি খুন হয়ে যায় আগন্তুক, রাষ্ট্রীয় পর্যায়ে মারাত্মক কেলেঙ্কারি হয়ে যাবে বলে স্বামীর অসহায়ত্ব আরও তীব্র হয়ে ওঠে।
অবশেষে ভোরবেলা সেই আগন্তুককে বাড়ি থেকে দূরে, পাহাড়ের খাদ থেকে নিচে প্রবাহিত জলধারায় ফেলে দিতে নিয়ে যায় স্ত্রী। পতনের শব্দও শুনি আমরা। কিন্তু আসলেই আগন্তুককে নাকি অন্য কিছু ফেলা দেওয়া হয়েছে, তা দেখানো হয় না। এই না দেখানোর ভেতরই শেষ হয় এক রাতে মাত্র তিনটি চরিত্রকে ঘিরে মর্মান্তিক মানসিক দ্বন্দ্বের টান টান উত্তেজনার সিনেমা ‘ডেথ অ্যান্ড দ্য মেইডেন’। ১৯৯০ সালে অ্যারিয়েল ডর্ফম্যানের লেখা একই শিরোনামের মঞ্চনাটক অবলম্বনে। এক দম্পতি এবং এক আগন্তুকের মনোজগতের লড়াইয়ের ভেতর দিয়ে রাজনৈতিক প্রতিজ্ঞা ও আপোসকামিতার দ্বন্দ্ব মিস্টেরি ড্রামা জনরার এই সিনেমার পরতে পরতে দারুণ মুনশিয়ানায় হাজির করেছেন পোলান্সকি।

 আরিফুল ইসলাম

কুইজ
১। ‘ডেথ অ্যান্ড দ্য মেইডেন’-এ কয় রাতের প্রেক্ষাপট দেখানো হয়েছে?
[ক] এক
[খ] দুই
[গ] তিন
[ঘ] চার

২। এটি কোন ঘরানার সিনেমা?
[ক] ডকু-ড্রামা
[খ] মিস্টেরি ড্রামা
[গ] হরর
[ঘ] হিস্টোরিক্যাল

৩। সিনেমাটির উৎস কী?
[ক] উপন্যাস
[খ] বাস্তব ঘটনা
[গ] মঞ্চনাটক
[ঘ] কবিতা

গত পর্বের বিজয়ী

১. সানজিদা আফরিন, জালালাবাদ, সিলেট
২. তানজিনা আক্তার ইশা, গুলশান, ঢাকা
৩. মুশফিকুর রহমান টিংকু, সোনাডাঙ্গা, খুলনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top