skip to Main Content

ফিচার I ভিনটেজে ভোলাতে

অতীতের বাক্স-পেটরা খুলে একদম তৈরি ফ্যাশনবিশ্ব। অনুপ্রেরণায় আশির সুস্পষ্ট আভাস

হাল ফ্যাশনে সাবেকি প্রিন্ট, প্যাটার্ন আর কাটের কাটতি বেড়েছে বছরের প্রথম থেকেই। পোশাক থেকে অ্যাকসেসরিজ—সবেতেই। ওয়াইটুকে অ্যাসথেটিক আর সাইকেডেলিক রেট্রো প্যাটার্নের ক্রমশ ঊর্ধ্বমুখী জনপ্রিয়তা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, ভিনটেজ চার্ম এখনো শেষ হয়ে যায়নি; বরং আরও কিছু সময় আশিতেই আটকে থাকবে ফ্যাশন বিশ্ব। প্রভাবিত করবে রানওয়ে, রেড কার্পেট আর ডিজাইনারদের মুড বোর্ড।
ড্রেস গ্রেস
এককালে ফিট অ্যান্ড ফ্লেয়ার থেকে এ লাইন ড্রেস, এমনকি স্কার্ট টপের জুটির জনপ্রিয়তাও দেখেছে ফ্যাশন বিশ্ব। আঁটসাঁট কোমর, ফ্লেয়ারড স্কার্ট, ছোট ছোট ফ্লোরাল মোটিফ, পোলকা ডট, বিভিন্ন ধরনের চেক আর ভাইব্র্যান্ট প্রিন্টের চাহিদাও তখন ছিল আকাশচুম্বী। ইদানীং আবার ফিরে এসেছে সেই ট্রেন্ড। ড্রেস বা স্কার্টে ফ্লোরাল প্রিন্ট আর ভিনটেজ ভাইবের চেক আবার উঠে এসেছে ফ্যাশনিস্তাদের উইশ লিস্টে। এ ধরনের ভিনটেজ পোশাকের আরও একটা বিশেষত্ব হলো কাট ও লেন্থ। সাধারণত বডি হাগিং এবং মিডি বা নি-লেন্থ স্কার্ট অথবা ড্রেসের আগে যে চল ছিল, তা এখন আবার লুফে নিচ্ছেন সবাই। তাই প্রিন্টেড ড্রেস বা স্কার্ট টপের ক্ষেত্রে সলিড রঙের সঙ্গে চেকড স্কার্টের জোড় ক্যাজুয়াল আউটিং বা দিনের অনুষ্ঠানের জন্য আদর্শ অপশন হতে পারে। সঙ্গে আধুনিক অনুষঙ্গে লুক হয়ে উঠবে নতুন আর পুরোনোর পারফেক্ট মিশেল। ১৯৫৫ সালে ক্রিশ্চিয়ান ডিওরের উদ্ভাবিত ফ্যাশন শিলুয়েট ‘এ লাইন’ এত বছর পেরিয়ে এখনো টাইমলেস ও ক্লাসিক। ভিনটেজ স্টাইল ড্রেসিংয়ের জন্য চমৎকার এই ফিগার ফ্ল্যাটারিং পোশাকটি।
টপ প্রায়োরিটি
পোশাকের পাফড স্লিভ, বাংলায় যা পরিচিত ঘটি হাতা হিসেবে। অনেকে জানেন বিশপ বা পোয়েট স্লিভস নামেও। এমন হাতার ভিক্টোরিয়ান স্টাইল টপ শুধু সাবেক কালেই নয়, এখনো নিত্যদিনের স্টেটমেন্ট হয়ে ওঠার জন্য যথেষ্ট। লম্বা বা খাটো—ভলিউমনাস এই স্লিভ রেট্রো সাজের জন্য আদর্শ। শুধু কি টপ, এই হাতার ব্লাউজও এখন হাই-ইন-ডিমান্ড। তুড়িতেই একটি সাধারণ পোশাকের ভোল পাল্টে দিতে পারে। তাই পাফ স্লিভের বেসিক রঙের কয়েকটি টপ ওয়্যারড্রোবে থাকলে তা ব্লাউজ হিসেবেও পরে নেওয়া যাবে।

প্লেইড প্যারাডাইস
ভিনটেজ চেকের কথা বলতেই সবার আগে চোখে ভেসে ওঠে প্লেইডেড প্যাটার্ন। ট্রাউজার তো বটেই, ব্লেজারেও একসময় এটি ছাড়া কিছু চোখে পড়ত না। এখন আবার কিন্তু এর কদর বাড়ছে। নারীদের ওয়্যারড্রোব স্টেপল হয়ে উঠছে প্লেইড ব্লেজার। কারণ, এটিই একমাত্র ফ্যাশন পিস, যা দিয়ে নাইটআউট লুক থেকে মিটিংয়ের মতো অফিশিয়াল অ্যাফেয়ারের জন্য স্টাইলিং সেরে নেওয়া যায় অনায়াসে। আশির দশকে ওয়ার্কওয়্যার এসেনশিয়ালে পরিণত হয়েছিল ডাবল ব্রেস্টেড, শোল্ডার প্যাডেড প্লেইড জ্যাকেট। সে সময় পাওয়ার ড্রেসিং মুভমেন্টেও এর অবদান অনস্বীকার্য। গ্রাফিক টি-শার্টই হোক অথবা পছন্দের এলবিডি (লিটল ব্ল্যাক ড্রেস), এর সঙ্গে ডেনিম কাটঅফের ক্লাসিক কম্বোর আবেদন বাড়াতে গায়ে চাপিয়ে নেওয়া যেতে পারে ওভারসাইজড প্লেইড ব্লেজার। ব্যস! বোল্ড অ্যান্ড বিউটিফুল লুক তৈরি। এ ছাড়া প্লেইড বেল বটমের সঙ্গে সলিড হাইনেক বা সলিড রঙের প্যান্টের সঙ্গে প্লেইড ব্লেজারের টিম-আপ যে কারও নজর কাড়বে নিশ্চিত।
বটম লাইন
বেল বটম আর মিনি ফ্লেয়ারড জিনস ফিরেছে ট্রেন্ডে। হাইওয়েস্টেড, ফ্লেয়ার্ড আর স্ট্রেইট লেগ কাট দিচ্ছে ভিনটেজ ভাইব। ফ্যাশন-সচেতনেরাও আগ্রহ নিয়ে পরতে শুরু করেছেন এগুলো। অভিনব কাট প্যাটার্নের পাশাপাশি এগুলোর খানিকটা পুরোনো ভাব পরিধানকারীর লুককে করে তুলছে ইন্টারেস্টিং। আর বেল বটম তো ক্লাসিক। এই বটমগুলোর সঙ্গে একটা সলিড সাদা শার্ট পরে নিলে দেখাবে ক্লাসিক ও এলিগ্যান্ট। হালের স্মার্ট ক্যাজুয়ালের পারফেক্ট অপশন। সঙ্গে পায়ে পিপ-টো পাম্প আর কাঁধে স্ট্রাকচারড হ্যান্ডব্যাগ নিলে তো সোনায় সোহাগা। টার্টলনেক অথবা ফুল স্লিভ বডিস্যুটের সঙ্গেও এই বটমগুলো দারুণ দেখায়। সঙ্গে একটি বাইকার লেদার জ্যাকেট টিম আপ করা গেলে গ্রাঞ্জ লুক তৈরি। পায়ে থাকুক কমব্যাট বুট অথবা চাঙ্কি স্পোর্ট শু। অ্যাকসেসরিজ হিসেবে স্লিম সানগ্লাস আর রিং-স্ট্যাক—চোখ ফেরানো যাবে না। আর একদম ক্লাসিক ভিনটেজ লুক চাই? বেল বটম অথবা ফ্লেয়ারড জিনস, সঙ্গে ফ্ল্যানেল শার্ট। কিছু মেটাল চেইন জুয়েলারি থাকুক অনুষঙ্গ হিসেবে।
হিল সাইড
জুতার ক্ষেত্রে পুরোনো দিনের যে স্টেটমেন্টগুলো এখনো জায়গা ধরে রেখেছে, সেগুলোর মধ্যে অন্যতম মেরি জেন। একটু মোটা হিলের হওয়ায় পরে আরাম, ব্যালেন্স হারাবার ভয় নেই। হোঁচট খাওয়ারও শঙ্কা কম। এ ছাড়া প্ল্যাটফর্ম হিলও দারুণ ভিনটেজ ভাইব দেবে লুকে। হিলের চেয়ে আরামদায়ক। পরে হাঁটাও যায় অনায়াসে। মজার ব্যাপার হচ্ছে, শুধু নারীরাই নন, পুরুষেরাও পায়ে পরে নিচ্ছেন এই ভিনটেজ স্টাইল ফুটওয়্যার। র‌্যাপার লিল নাস আর স্যাটারডে নাইট লাইভ স্টার বোয়েন ইয়াংয়ের রেড কার্পেট লুক অনুপ্রাণিত করছে অনেককে। সাদা ড্যাড শু স্নিকারও কিন্তু ভিনটেজ লুক তৈরিতে মন্দ নয়। এ ছাড়া ব্লক হিল, পিপ-টো ইত্যাদিও নিরাপদ অপশন। হাল আমলের পোশাকের সঙ্গেও খারাপ দেখায় না।

 জাহেরা শিরীন
মডেল: শারলিনা, নাজিয়া ও মিথি
ওয়্যারড্রোব: আলমিরা বাই শাহরুখ আমিন
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top