skip to Main Content

হরাইজন

ভোগ বিজনেস ইনোভেটরস: ক্লাস অব ২০২৩ তালিকায় দুই বাংলাদেশি

জনপ্রিয় ফ্যাশন ও লাইফস্টাইল ম্যাগাজিন ‘ভোগ’ বিশ্বের ১০০টি অভিনব উদ্যোগের তালিকা সম্প্রতি প্রকাশ করেছে। ‘ভোগ বিজনেস ইনোভেটরস: ক্লাস অব ২০২৩’ শিরোনামের এই তালিকায় এবারে আছেন বাংলাদেশের দুই উদ্যোক্তা। মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান ‘মনের বন্ধু’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা তৌহিদা শিরোপা এবং ‘বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ-এর প্রতিষ্ঠাতা’ ও সিইও মুস্তাফিজ উদ্দিন। দুজনই সাসটেইনেবিলিটি থট লিডারস ক্যাটাগরিতে ১০০ উদ্ভাবকের তালিকায় স্থান পেয়েছেন। মনের বন্ধু বাংলাদেশের অগণিত পোশাকশ্রমিককে সহজলভ্য মানসিক সেবা দিয়ে আসছে। মুস্তাফিজ উদ্দিন কাজ করছেন রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পে টেকসই ফ্যাশন নিয়ে। করোনাকালে যখন এই শিল্প স্থবির হয়ে পড়েছিল, তখন তিনি আন্তর্জাতিক অঙ্গনে নিজ দেশের এ শিল্পকে এগিয়ে নিতে ভূমিকা রেখেছেন। এ ছাড়া তিনি ডেনিম এক্সপো, সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম আয়োজন করে থাকেন। এ ধরনের উৎসবগুলো বাংলাদেশের পোশাকশিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সব্যসাচীর হেমন্ত-শীত আয়োজন

ভারতীয় ঐতিহ্য সঙ্গে চলমান সময়ের স্টাইলের মিশেলে ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখার্জি তৈরি করেছেন তার হেমন্ত-শীত আয়োজন। তার নতুন কালেকশনে পোশাকের পাশাপাশি মিলবে বেল্ট, হ্যাট, ব্যাগের মতো অনুষঙ্গ। কালার সিলেকশনের ক্ষেত্রে আরদি টোন পেয়েছে প্রাধান্য। মেরুন, জলপাই, বেইজ, কালো, তামা, ইট, লাল রং নিয়ে কাজের আধিক্যেই তার প্রমাণ। উচ্চ মানের উপকরণে তৈরি হয়েছে এই কালেকশনের সবকিছু। যেমন পারুভিয়ান আলপাকা, মঙ্গোলিয়ান ক্যাশমেয়ার, কাশ্মীরি পশমিনা, ইংলিশ উল, জাপানিজ কটন এবং সাসটেইনেবল রিসাইকেলড নাইলন ব্যবহারে। ট্র্যাডিশনাল জারদৌসি, থ্রেডওয়ার্ক, এমব্রয়ডারিতে সম্পন্ন হয়েছে অলংকরণ। পাশাপাশি ব্যবহার করা হয়েছে সিকুইন ও সওরাস্কি ক্রিস্টাল।

প্রাডার ফল অ্যাডভারটাইজিং ক্যাম্পেইন

ইতালিয়ান লাক্সারি ফ্যাশন হাউস প্রাডার ফল অ্যাডভারটাইজিং ক্যাম্পেইন প্রকাশিত হয়েছে সম্প্রতি। তারকাবহুল এই আয়োজনে দেখা গেছে বেনেডিক্ট কাম্বারব্যাচ, লি জিয়ান, লেটিশা রাইটকে। বর্তমানে প্যারিস, নিউইয়র্ক, টোকিওতে কিয়স্কের মাধ্যমে প্রচারিত হচ্ছে এই বিজ্ঞাপনচিত্র। সেখানে ফুল দৃশ্যমান হয়েছে বিশেষভাবে। প্রাকৃতিক আকারের থেকে বড়, যেন জীবন্ত। এই ফুলেল মেটাফোরের মাধ্যমে সাধারণ জীবন আর অসাধারণ সৌন্দর্যের মাঝের শূন্য স্থান পূরণের প্রচেষ্টা ফুটিয়ে তোলা হয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের।
 ফ্যাশন ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top