skip to Main Content

বিশেষ ফিচার I শারদ প্রাতে

ফুলেল মায়ায় মাতোয়ারা চারপাশ। মৌসুমের হাওয়া লেগেছে পোশাক আর অনুষঙ্গেও। বাগানবিলাসীদের জন্য

ফ্যাশনে ফুলের ব্যবহারে সজীবতা আর ফেমিনিটি প্রকাশ পায়। আন্তর্জাতিক ফ্যাশনে এবারের শরৎ-শীত আয়োজনে ফুল প্রাধান্য পেয়েছে। ফ্লোরাল প্রিন্ট ও এমব্রয়ডারি- দুই-ই দেখা গেছে রানওয়েতে। নিউইয়র্ক, লন্ডন, মিলান এবং প্যারিস ফ্যাশন উইক- সবখানে একই চিত্র। ফ্যাশন স্টেপল হিসেবে জায়গা করে নিয়েছে ফুল। বোটানিক্যাল মোটিফে আগ্রহ দেখা যায় দেশীয় ফ্যাশনেও। শরতের আয়োজনে সেই চিত্রে ফুল হাজির হয় বিশাল কলেবরে; বিশেষ করে শরৎ কালের ফুল।
ফুল ফোটার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তাপমাত্রা। উষ্ণম-লে তাই দেখা যায় বিভিন্ন ফুলের আগমন। নীল-সাদা মেঘের মাঝে আলোকছটায় উজ্জ্বল থাকে সূর্য। তারই আমন্ত্রণে ফুলেরা আসে। পদ্ম, শিউলি, শাপলা, জবা ও কাশফুলের মৌসুম এটি। রং আর গঠনে আনকোরা প্রতিটি।
শরতের ফুল বারে বারে ফিরে আসে ফ্যাশন ডিজাইনারের মুডবোর্ডে। কখনো রং, কখনো গঠন, কখনোবা মাধুর্যের উৎসাহ নকশায় রূপান্তরিত হয়। ক্লদিং আইটেমে ফুলের ব্যবহার শতাব্দী ধরে। প্রকৃতির এই উপহারে নকশার নান্দনিকতা নজর কাড়ে প্রতিবছর।
দেশীয় ফ্যাশন ইন্ডাস্ট্রি উৎসবকেন্দ্রিক। শরতের ফুল নিয়ে কাজ দেখা যায় দুভাবে। একটি শারদীয় উৎসবকেন্দ্রিক, অপরটি শরতের প্রকৃতিকে বরণের আনন্দে। দুর্গাপূজার সঙ্গে সরাসরি ফুলের সংযোগ রয়েছে। মোটিফ হিসেবে পূজার ফুলের বহুল ব্যবহারের উল্লেখযোগ্য কারণ এটি। শিউলি, পদ্ম, জবা- এই তিনের ব্যবহার বেশি দেখা যায়। শিউলির দুধ সাদা পাপড়ি আর জাফরানি বোঁটায় মুগ্ধ হয়ে এই দুয়ের মিশেলে পোশাক রাঙাতে দেখা গেছে বহুবার। এবারের শরৎও ব্যতিক্রম নয়। পূজায় অনেককে দেখা যায় এই দুই রঙের সন্ধিতে রাঙানো শাড়ি বেছে নিতে।
রং নিয়ে খেলেছেন কেউ, আবার কেউ মোটিফে তুলে এনেছেন দেবী দুর্গার প্রিয় এই ফুলকে। কখনো আঁচলজুড়ে হাজার শিউলির ঝরে পরা, কখনোবা কামিজের ক্যানভাসে উপস্থিতি। ব্লাউজজুড়েও দেখা যায় কোমল এই পুষ্পের বসবাস। ছেলেদের পাঞ্জাবিতেও শিউলি ফোটে- বাটন প্লিটে, কলারে, পকেটে। ফ্যাশনে নিজের মতো করে উপস্থিতি জানান দিয়েছে এটি। স্নিগ্ধতায় কী দারুণ প্রস্ফুটন!
লাল ফুল জবা। কালী ও গণেশের পছন্দের ফুলের তালিকায় এটি আছে বলে জানা যায়। জবা ফুলের প্রকারভেদের তালিকা বেশ লম্বা হলেও পূজা উপলক্ষে তৈরি করা নকশাগুলোতে লাল জবার উপস্থিতিই প্রকট। এর অবশ্য কারণ আছে। পূজায় শুধু লাল জবা ব্যবহৃত হয়। শরতের এই ফুলের প্রকাশ ফ্যাশনেও রক্তিম। রংটি প্রতিনিধিত্ব করে জীবনীশক্তির। এ সময়ের ক্লদিং আইটেম, গয়না, ফুটওয়্যারে লাল রঙের উপস্থিতি প্রখর।
শরতের সঙ্গে কাশফুলের সন্ধি নিগূঢ়। গ্রামে তো বটেই, নাগরিক জীবনও শরৎমুখর হয়ে ওঠে কাশফুলকে কেন্দ্র করে। ফ্যাশন ব্র্যান্ডগুলো নাগরিক জীবনের এই উচ্ছ্বাস যেমন অনুভব করতে পেরেছে, তেমনি গ্রামের দিগন্ত ছুঁয়ে যাওয়া কাশবনে পূজার ছুটির ঘ্রাণও টের পেয়েছে। তাদের নকশায় কাশফুলের অনুপ্রেরণা তাই প্রতুল।
কাশফুল, কাশবন- এসবে মুখর হয় দেশি ফ্যাশন হাউসগুলোর আয়োজন। সাদা-নীল-সবুজে সজীবতার প্রকাশ। কখনো এর সঙ্গে ছন্দ মিলিয়ে আসে মেঘের ভেলা। কাশবনের মঞ্জরিতে হারিয়ে যাওয়ার জন্য এমন পোশাক প্রথম পছন্দ হতেই পারে!
দেবী লক্ষ্মীর সঙ্গে পদ্ম ফুলের যোগাযোগ ঘনিষ্ঠ। পদ্ম তাই পূজা স্পেশাল কালেকশনে হাজিরা দেয় নিয়মিত। পদ্মের গঠনগত সৌন্দর্যও মন কেড়ে নেয়। কখনো টপের কাটিংয়ে, কখনো মায়াময় গোলাপি রঙে আবার কখনোবা ছোট-বড় মোটিফের মজলিস বসিয়ে এই ফুল বিকশিত। গয়নাতেও দেখা যায় এর অনুপ্রেরণা। কখনো রঙিন কখনোবা অক্সিডাইজড।
ভ্যালেন্টিনো, বোটেগা ভেনেটা, ফেন্দি, এম্পোরিও আরমানি, জর্জিও আরমানি অটাম-উইন্টার কালেকশনে কাজ করেছে ফুল নিয়ে। একে বলা হচ্ছে গার্ডেন ইন্সপায়ারড ফ্যাশন। স্ক্রিন প্রিন্টের প্রবল ব্যবহার সেখানে। বাংলাদেশি ব্র্যান্ড দেশালে দেখা যাচ্ছে এ ধরনের আয়োজন। ফুল, পাতার প্রতাপ। অনলাইন ব্র্যান্ড র শাড়িকে ক্যানভাস বানিয়ে শিউলির মায়াময় উপস্থাপন করেছে। লাইলাকের জমিনে পদ্ম ফুটিয়েছে ভারমিলিয়ন। ঈহাও কাজ করেছে পদ্ম নিয়ে। শরতের ফুল জবা, পদ্ম আর শিউলি নিয়ে কাজ করেছে উই ক্রাফট। মেঘ বসনা বানিয়েছে ব্লাউজ। সেখানে শিউলির আনাগোনা। জামদানিতেও দেখা যাচ্ছে এই ফুলের উপস্থিতি। কালার ফেস্ট বানিয়েছে শিউলির আদলে গয়না।
শুধু যে পোশাকেই দেখা যায় পুষ্পবর্ষণ, তা নয়। অনুষঙ্গেও ভাস্বর। আন্তর্জাতিক লেবেল ভ্যালেন্টিনো এবারে জুতা ও মোজাতে ফুটিয়ে তুলেছে ফুল। আমাদের দেশে এই শরতে ফুলের উপস্থাপন মনগ্রাহী। মাল্টি ফ্যাশন ব্র্যান্ড যাত্রা এবং ফুটওয়্যার ব্র্যান্ড লোকাল লেবেল কোলাবোরেশনে সাতটি ফুল নিয়ে কাজ করেছে এবার। সেখানে আছে বেশ কয়েকটি শরতের ফুলও।
শরৎ উৎসবের ঋতু। যদিও আগমন ধীর। শান্ত। ফুল সেখানে এসে নীরবতা ভাঙে। ফ্যাশনে এর দৃপ্ত পদচারণ প্রভাবিত করে ফ্যাশনিস্তাদের স্টাইলিংকেও। চেনা ফুলে নিজেকে সাজিয়ে নেওয়ার এমন উপলক্ষ যে বছরে একবারই মেলে!

 সারাহ্ দীনা
মডেল: পানসী
ছবি: উই ক্র্যাফট ও লোকাল লেবেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top