skip to Main Content

সম্পাদকীয়

গ্রেগরীয় ক্যালেন্ডারে যখন অক্টোবর, বাংলায় তখন দুই ঋতুর মিলনপর্ব। শুরুতে শরতের শেষ প্রহর; শেষটায় হেমন্তের আগমনী। ঋতুবৈচিত্র্যের এমন ক্ষণে হাজির শারদীয় দুর্গোৎসব। সবাইকে পূজার শুভেচ্ছা। উৎসবের আনন্দ ছড়িয়ে পড়–ক সবার জীবনে, সেই কামনা রইল।
এবারের ক্যানভাস মূলত সেজেছে পূজার বর্ণচ্ছটায়। বাঙালির দুর্গাপূজার সঙ্গে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির রয়েছে এক ঐতিহ্যগত সংযোগ। বলছি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পারিবারিক অন্দরমহলের কথা। ইতিহাস ও ঐতিহ্য খুঁড়ে দেখতে, ওই বাড়ির পূজাকেন্দ্রিক আচার ও জীবনচর্চা ঘিরে এবারের কভারস্টোরি।
পূজার পোশাক ঘিরে বিশেষ পোর্টফোলিও রয়েছে এই আয়োজনের শুরুতেই, ফ্যাশন সেগমেন্টে। এ বিভাগে আরও জায়গা পেয়েছে ক্যালিগ্রাফিক মন্ত্রের আদ্যোপান্ত, সব সময় পরিধানযোগ্য ওত কতুরের হালহকিকত, সন্দেশ মোটিফের সবিস্তার প্রভৃতি। অন্যদিকে, বিউটি সেগমেন্টে রয়েছে আয়ুর্বেদমতে স্নানরীতি, ধূপ, পূজার চোখের সাজ প্রভৃতি বিষয়ে বিশেষ রচনা।
ফুড সেগমেন্টের বিশেষ রেসিপিতে গুরুত্ব পেয়েছে শারদীয় উৎসবের মহিমা। এ ছাড়া শরৎ ঘিরে দুনিয়ার নানা দেশের খাদ্যসংস্কৃতি, স্ট্রোকের মতো প্রাণঘাতী ব্যাধির ঝুঁকি থেকে বাঁচার খাদ্যতালিকা, ঘরে বসে সহজে মাশরুম টোস্ট বানানোর প্রক্রিয়াসহ বিভিন্ন আয়োজনের সমাহার ঘটেছে এই সেগমেন্টে।
অক্টোবরের প্রথম শুক্রবার উদযাপিত হয় ওয়ার্ল্ড স্মাইল ডে। হাসি শুধুই একটি আবেগাত্মক অনুভূতির অভিব্যক্তি নয়, বরং একজন ব্যক্তিমানুষের শারীরিক ও মানসিক সুস্থতায় এর রয়েছে দারুণ ভূমিকা। সেই আলোকপাত গুরুত্ব পেয়েছে এডিটর’স কলামে। লাইফস্টাইল সেগমেন্টে আরও রয়েছে আবদ্ধতাভীতিজনিত মনোরোগ থেকে রেহাই পাওয়ার মন্ত্রণা, পানির স্পর্শে শরীরচর্চার নিয়মকানুন, হালের আলোচিত তারকার ব্যক্তিজীবনের গল্পসহ নিয়মিত সব আয়োজন।

জীবনের প্রকৃত নির্যাস জড়িয়ে থাক সবার মাঝে। সুস্থ থাকুন। নিরাপদে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top