skip to Main Content

বাইট

অসুখে কফি মানা

অসুখভেদে ভোজনের ওপর নেমে আসে নানা বিধিনিষেধ। তবে যেকোনো অসুখেই কিছু খাবার ও পানীয় এড়িয়ে যাওয়ার চল রয়েছে বিভিন্ন সমাজে। যেমন অনেকে অসুখ করলে কফি পানে বারণ করেন। এ নিয়ে বহুদিন ধরেই চলে আসছে নানা মুনির নানা মত। এবার কফিপ্রেমীদের অভয় দিলেন যুক্তরাষ্ট্রের একজন বিশিষ্ট ইমিউনোলজিস্ট। নিউইয়র্কের স্টনি ব্রুক চিলড্রেন’স হসপিটালের পেডিয়াট্রিক ইনফেকটিয়াস ডিজিজ বিভাগের প্রধান কর্তা ডা. শ্যারন ন্যাচম্যান সম্প্রতি স্বাস্থ্যবিষয়ক জার্নাল ‘প্যারেড’-এ জানান, বিশেষ কারণ ছাড়া অসুস্থ দেহে কফি পানে মানা নেই। তিনি বলেন, আপনি যদি প্রতিদিন কফি পানে অভ্যস্ত হয়ে থাকেন, আর অসুখের কারণে তা ছেড়ে দেন, তাহলে পড়বেন দ্বিগুণ বিড়ম্বনায়। কেননা, এমনিতেই শরীর খারাপ, তার ওপর অভ্যস্ত কফির ঘাটতি আপনার মন আরও বিগড়ে দেবে। যার চাপ পড়বে স্বাস্থ্যের ওপর।

পিপার এক্স: দুনিয়ার সবচেয়ে ঝাল যে মরিচ

পিপার এক্স। একটি ঝাল মরিচের নাম। সাউথ ক্যারোলাইনার এই বিশেষ মরিচ এবার নাম লেখাল বিশ্ব রেকর্ডে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ফর দ্য ওয়ার্ল্ড’স হটেস্ট পিপার হিসেবে। এত দিন এই রেকর্ড ছিল ক্যারোলাইনা রিপার নামক বিশেষ মরিচের দখলে। আন্তর্জাতিক গণমাধ্যম অ্যাসোয়িয়েটেড প্রেস (এপি) সূত্রে জানা যায়, গেল ৯ অক্টোবর গিনেস কর্তৃপক্ষ আয়োজিত এক প্রতিযোগিতায় পিপার এক্স হাজির করেন এর উদ্ভাবক এবং পাকারবাট পিপার কোম্পানির প্রতিষ্ঠাতা এড কারি। তাতেই কেল্লা ফতে! সেখানে ওই মরিচ একটু চেখেও দেখেছিলেন এড। বললেন, ‘তারপর ঝালের জ্বালায় সাড়ে তিন ঘণ্টা ধরে দরদর করে ঘেমেছি আমি!’ হ্যাঁ, পিপার এক্স এতই কড়া, জিভে একটু ছোঁয়ালেই নির্ঘাত ঘেমে একাকার হয়ে যাবেন।

মাশরুমে সর্বনাশ

স্বাদ ও পুষ্টিগুণের কারণে মাশরুম ভক্ষণের চল বাড়ছে। কিন্তু ঠিকমতো সেদ্ধ না করে তা খাওয়ার চড়া মূল্য দিতে হলো ৭২ বছর বয়সী এক মার্কিন নাগরিককে। সারা শরীরে যন্ত্রণাদায়ক ও দগদগে ফুসকুড়ি পড়ে গিয়েছিল তার। ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। অক্টোবরে এ তথ্য প্রকাশ করে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন। তবে আক্রান্তজনের নাম প্রকাশ করা হয়নি। জার্নালটি জানায়, ওই মাশরুম খাওয়ার পর লোকটির পিঠজুড়ে দেখা দিতে থাকে ফুসকুড়ি। তা এত তীব্রভাবে চুলকাতে থাকে, সঙ্গে মর্মান্তিক ব্যথা, তাতে তার পক্ষে ঘুমোনো অসম্ভব হয়ে পড়ে। তাই ঠিকমতো সেদ্ধ না করে মাশরুম ভক্ষণের ব্যাপারে সতর্কবার্তা দিয়েছেন বিশেষজ্ঞরা।

 ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top