skip to Main Content

ইভেন্ট I ঢাকাইয়া ফুড ফেস্টিভ্যাল

পুরান ঢাকার বিখ্যাত খাবারগুলোর নাম শুনলে জিভে জল আসবেই। কত পদের যে সুস্বাদু খাবার, কত যে বাহারি নাম! সেই স্বাদ নিতে নানা জায়গা থেকে ভোজনপ্রেমীরা ভিড় জমান পুরান ঢাকার খাবারের হোটেলগুলোতে।

এই সুনাম অবশ্য অল্প দিনের নয়। দীর্ঘ ৪০০ বছরের অধিক সময় ধরে ঐতিহ্যবাহী পুরান ঢাকা মানেই সেরা আর বিখ্যাত খাবারের সমারোহ। ছোট-বড় সবার কাছে অত্যন্ত মুখরোচক এসব খাবার। সকালের নাশতা হোক কিংবা দুপুরের লাঞ্চ, বিকেলের নাশতা অথবা রাতের ডিনার—সবকিছুতেই এসব খাবারের জুড়ি মেলা ভার।

অভিজাত আবাসিক হোটেল হলিডে ইন ঢাকা তাদের পথচলায় সব সময় দেশীয় ঐতিহ্য ধারণ করে। এমন সব খাবারকে প্রাধান্য দেওয়ার অংশ হিসেবে এখানে আয়োজিত হয়ে গেল ‘ঢাকাইয়া ফুড ফেস্টিভ্যাল’। তাতে ছিল দেশীয় মসলা ও উপাদান ব্যবহারের আধিক্য।
হলিডে ইন ঢাকায় এমনিতেই অসংখ্য বিদেশি অতিথি অবস্থান করেন। তাদের মধ্যেও দেখা গেছে পুরান ঢাকার খাবারগুলোর প্রতি আগ্রহ। এই উৎসবের মধ্য দিয়ে তাদের কাছে বাঙালিদের আতিথেয়তার ঘটেছে দারুণ প্রচার।
এই খাদ্যোৎসব অনুষ্ঠিত হয় হলিডে ইন ঢাকার ডিনার বুফেতে। পুরান ঢাকার ঐতিহ্যবাহী নল্লি বিরিয়ানি, বড় বাপের পোলায় খায়, নবাবি কাবাব রোল, কাচ্চি বিরিয়ানি, ফালুদা, আগুন পান, লাচ্ছি ছাড়াও ছিল আরও অনেক খাবারের সমাহার। চলেছে ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর, প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত। আয়োজনটির ম্যাগাজিন পার্টনার ক্যানভাস।
অনেকে জানেন, পুরান ঢাকা তার শক্তি, মহাকাব্যিক স্থাপত্য ও খাদ্য অনুরাগের জন্য প্রসিদ্ধ। মূলত মসলা, মৃদু রান্না ও বিভিন্ন উপাদানে তৈরি সুস্বাদু সব খাবারের দেখা মেলে এখানে প্রজন্ম থেকে প্রজন্মে। ৪০০ বছরের ইতিহাসে শাসকদের রাজকীয় রান্নাঘরে প্রস্তুত করা সমৃদ্ধ, সুগন্ধযুক্ত ও সুস্বাদু খাবারগুলো কালে কালে ছড়িয়ে পড়েছে সাধারণ্যে। সেই সব কালজয়ী খাবারের স্বাদ ঢাকাইয়া ফুড ফেস্টিভ্যালে আস্বাদন করতে পেরে অতিথি ও অংশগ্রহণকারীরা রীতিমতো খুশি।
এই আয়োজনে আরও ছিল র‌্যাফল ড্র। প্রথম পুরস্কার ঢাকা-কক্সবাজার-ঢাকা এয়ার টিকিট। এ ছাড়া পুরান ঢাকার জনপ্রিয় কাওয়ালি সংগীতের ছিল সরাসরি পরিবেশনা। ব্যাংক কার্ডে ছিল একটি কিনলে একটি ফ্রি বুফে অফার।

 ফুড ডেস্ক
ছবি: হলিডে ইন-এর সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top