skip to Main Content

বিশেষ ফিচার I আবরণ নাকি আভরণ!

নাকি দুইয়ের পারফেক্ট ম্যাচ মেকিং? প্রাণভরে শো অফে যাদের অস্বস্তি নেই, সেসব আত্মবিশ্বাসী কনের জন্য। সুন্দরভাবে ক্যারি করতে পারলে স্টাইল সেন্সের জয়জয়কার হবে শুধু ব্লাউজের বদৌলতেই

প্রেক্ষাপট-১
৭৪তম কান চলচ্চিত্র উৎসব। সাল ২০২১। প্রথমবারের মতো কানের অফিশিয়াল সিলেকশনে আঁ সাঁতে রিগায় প্রদর্শিত হয় বাংলাদেশি কোনো সিনেমা, ‘রেহানা মরিয়ম নূর’। দারুণ প্রশংসিত হয় নামভূমিকায় অভিনয়কারী আজমেরী হক বাঁধনের পারফরম্যান্স। সেই সঙ্গে তার সাজপোশাক। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় বাঁধনের পরনের ব্লাউজ। জনপ্রিয় লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ের তত্ত্বাবধানে তৈরি মাস্টারপিসটি ছিল একটি বডি জুয়েলারি ব্লাউজ। দেশীয় অলংকারশিল্পীদের সুনিপুণ দক্ষতায় তৈরি একটি বিশেষ চোকারকে ব্লাউজের নেকলাইনে জুড়ে দেওয়া হয়েছিল। তবে মূল আকর্ষণ ছিল পাথর বসানো প্রসারিত অংশটি, যেটি পিঠের মাঝ বরাবর নেমে গিয়ে ব্লাউজের পেছনের অংশে জুড়ে দেওয়া হয়েছিল। পরে এর অনুকরণে অনেককে দেখা গেছে বডি জুয়েলারি ব্লাউজে।

প্রেক্ষাপট-২
আবারও বাঁধন চোখ ধাঁধালেন বডি জুয়েলারি ব্লাউজে। উপলক্ষ এসওএস শিশু পল্লী বাংলাদেশের সম্মানজনক কমিউনিটি চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড গ্রহণ। ডাই করা পিওর সিল্ক আর নেট দিয়ে তৈরি ব্লাউজটির পিঠজুড়ে গোল্ড প্লেটিং করা মেটালের সোনালি ল্যাটিস ডিজাইনের চেইনমেইল স্ট্রাকচার। হ্যান্ড ক্রাফটেড জুয়েলারি ব্র্যান্ড সিক্স ইয়ার্ড স্টোরির ডিজাইনার লোরা খান আর দেশীয় ব্র্যান্ড ডাস্টকোট—দ্য ব্লাউজের ডিজাইনার আনারকলি খানের যৌথ উদ্যোগ চোখ ধাঁধিয়ে দেওয়া এই উদ্ভাবন। নজর এড়ায়নি নেটিজেনদের।
প্রেক্ষাপট-৩
মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২২। রেড কার্পেটে অভিনেত্রী নাজিফা তুষি হাজির পিঠে সাপ নিয়ে! তবে সত্যিকারের নয়। বডি জুয়েলারি ব্লাউজের বরাতে। অ্যাওয়ার্ড ফাংশনের সেই সন্ধ্যায় শো স্টপার হয়ে উঠেছিল হাই নেকের ব্যাকলেস ব্লাউজটি। যাতে চিকন অনেকগুলো চেইন দিয়ে জুড়ে দেওয়া হয়েছিল তামায় তৈরি সাপ। ডিজাইনার ফাইজা আহমেদের অভিনব এ উদ্ভাবনকে বাস্তব রূপ দিতে সহায়তা করেছিলেন ভাকুর্তার স্থানীয় তাম্রশিল্পীরা।
প্রেক্ষাপট-৪
গল্পের নায়িকা আবার আজমেরী হক বাঁধন। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে বহুল চর্চিত ওয়েব ফিল্ম খুফিয়া। বাঁধনের ওপেনিং সিন জামদানি পরনে। সঙ্গে মানানসই ব্লাউজ। আর তা দেখেই চোখ আটকে যাবে যেকোনো ফ্যাশনিস্তার। শিয়ার ব্যাকের ব্লাউজের একদম পিঠের মাঝ বরাবর জুড়ে দেওয়া ধাতব নকশা। জুয়েলারি বললেও ভুল হবে না। আবার বাজিমাত বডি জুয়েলারি ব্লাউজের।
এই যে ইদানীং বডি জুয়েলারি ব্লাউজ নিয়ে এত মাতামাতি, এর আদি উৎস কোথায়? এর আখ্যান কি আজকের, নাকি অনেক আগের? প্রাচীন ভারতের ভাস্কর্যে আলো ফেললেই মিলে যাবে অনেক সূত্র। অসংখ্য লাস্যময়ী নারীর অপরূপ সব মূর্তির ঊর্ধ্বাঙ্গে কোনো দৃশ্যমান পোশাক নেই। সবাই স্বল্পবাসনা, সবারই ঊর্ধ্বাংঙ্গ প্রায় অনাবৃত। অথবা অলংকারে ঢাকা। যা দেখে প্রমাণ মেলে, আভরণের মোহময় আড়ালেই অভ্যস্ত ছিলেন সে সময়কার নারীরা। তাহলে এই কি ছিল বডি জুয়েলারি ব্লাউজের অনুপ্রেরণার উৎস? হলেও হতে পারে।
অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, হালের হটেস্ট এ ট্রেন্ডে পাশ্চাত্যের কি কোনো প্রভাব নেই? আলবত আছে। সেই ষাটের দশক থেকে। স্প্যানিশ ডিজাইনার পাকো রাবান এবং ইতালিয়ান ডিজাইনার জান্নি ভারসাচির বদৌলতে। কাপড় নয়, বরং মেটালিক পোশাকে রাবানের পারদর্শিতা বরাবরই প্রশংসা কুড়িয়েছে ফ্যাশন বিশ্বে। অন্যদিকে কাপড়ের বদলে মেটাল ম্যাশ, চেইনমেইল আর বিড ব্যবহারে অভিনব সব স্টেটমেন্ট ফ্যাশন পিস তৈরি করে আশি আর নব্বইয়ের দশক মাতিয়েছেন ভারসাচি। তাদের কাজ থেকে প্রভাবিত হয়ে যদি হাল ফিলের বডি জুয়েলারি ব্লাউজ তৈরি হয়ে থাকে, তাতেও অবাক হওয়ার কিছু নেই।
কারা পরতে পারবেন এ মাস্টারপিসগুলো? এতে একদমই কোনো বাঁধাধরা নিয়ম নেই। ব্যক্তি পছন্দ, রুচি আর স্বস্তি—এ তিন বিষয়ের মাপকাঠিতে উতরে গেলেই ইউ আর গুড টু গো। এমনকি কনেদের লুকেও চমক যোগ করতে পারে নিমেষে। বিয়েতে নিজের খেয়ালখুশিমতো সাজার মধ্যেও কিন্তু আলাদা ব্যাপার আছে। কিন্তু সেটা কীভাবে? যাতে সাধও মিটবে; দৃষ্টিকটু কিংবা অসংগতও দেখাবে না। তারই উপায় দেখিয়ে দিয়েছেন ডিজাইনার লোরা খান। এর মধ্যে সবচেয়ে সহজ পদ্ধতিটি হচ্ছে ব্লাউজের গলা এবং হাতায় গয়নার আদলে গড়ানো সব মেটাল পিসের সংযোজন। অনেকটা লেইসের মতো করে। পিঠ খোলা অথবা পেছনে বড় গলার ব্লাউজে ডোরি বা ফিতার ব্যবহার বহু পুরোনো, কিন্তু এর জনপ্রিয়তায় ভাটা পড়েনি এতটুকু। সে ক্ষেত্রে কাপড়ে তৈরি ফিতা তো সবাই ব্যবহার করে থাকেন। এর বদলে যদি মেটাল, স্টোন আর বিডে গাঁথা মালার লহর জুড়ে দেওয়া যায়। সবার চোখ কপালে উঠতে বাধ্য। যারা আরও জমকালো দেখাতে চান নিজেকে, তাদের জন্য কী উপায়? ব্লাউজের পিঠের অংশে যদি মাল্টিপল স্ট্র্যাপ দিয়ে কেইজ স্টাইলে কুন্দন সেটিংয়ের বডি জুয়েলারি সেট করে দেওয়া যায়, তাহলেই কেল্লা ফতে। চোখ অন্যদিকে সরবে, সে সাধ্যি কার!

 জাহেরা শিরীন
মডেল: প্রজ্ঞা, তুবা ও সাবরিন
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: মাহমুদা শাড়ী হাউজ
জুয়েলারি: সিক্স ইয়ার্ড স্টোরি
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top