skip to Main Content

ফিচার I খাদ্যাবর্তন

পৃথিবীর একটি আবর্তে ভূপৃষ্ঠে ঘটে যায় অগুনতি ঘটনা। বাদ পড়ে না খাদ্যাঙ্গনও। ব্যবসায় লাভ-লোকসান, খাবার খেয়ে মৃত্যু কিংবা খাদ্যতালিকায় নতুন পদ যোগ হওয়া—সবই ঘটেছে চলতি বছর। অবশ্য সবচেয়ে বেশি নজর কেড়েছে টাইটানিক ডুবে যাওয়ার তিন দিন আগে জাহাজে থাকা একটি মেনুকার্ড

বছরের শুরু থেকেই বৈশ্বিক ভোজনভুবন ছিল নানা ঘটনায় ঠাসা। দেশ-বিদেশে বিচিত্র ঘটনা ঘটেছে খাবার ঘিরে। রয়েছে আলোচনা, হয়েছে সমালোচনা। যেমন ২০২৩ সালের শুরুতেই হোঁচট খেয়েছেন ভারতের ভোজনবিলাসী সিনেমাপ্রেমীরা। জানুয়ারি থেকে সে দেশের সিনেমা হলে বাইরের খাবার নিয়ে ঢোকার অনুমতি রহিত করেন দেশটির সর্বোচ্চ আদালত। এ রায় সিনেমা হল মালিকদের পক্ষে যায়। প্রেক্ষাগৃহ পরিচ্ছন্ন রাখার উদ্দেশ্যে তারা বাইরের খাবার ভেতরে আনার ঘোর বিরোধী ছিলেন। এর কিছুদিন পর সেই ভারতেই ঘটে আরেক কাণ্ড। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার ময়ূরেশ্বরের একটি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবারে মেলে সাপ!

ওই খাদ্য খেয়ে ৩০ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। তবে বছরের শুরুটায় বাংলাদেশে যে আলোচিত কোনো কাণ্ড ঘটেনি, তা নয়। জানুয়ারিতেই ঢাকার সদরঘাট টার্মিনাল ভবন-২-এর ছাদে যাত্রা শুরু করে বুড়িগঙ্গা রিভারভিউ রুফটপ রেস্টুরেন্ট। ২ হাজার ৪০০ বর্গফুটের এ রেস্তোরাঁয় একসঙ্গে প্রায় ১০০ জন অতিথি আপ্যায়নের ব্যবস্থা রয়েছে। অ্যারাবিয়ান, মোগল, কন্টিনেন্টাল, পুরান ঢাকার খাবারসহ লাইভ কাবাব ও সি-ফুড স্টেশন তো রয়েছেই।
ফেব্রুয়ারিতে ভূমিকম্পের আঘাতে ইন্দোনেশিয়ার একটি ভাসমান রেস্তোরাঁ ধসে পড়ে। সেটির ভেতর আটকা পড়েন চার নারী। পরে তাদের মৃতদেহ উদ্ধার করা হয়। এ মাসে বাংলাদেশে ঘটে আরেক ঘটনা। ঢাকার বিভিন্ন হাসপাতাল, স্কুল-কলেজ, মার্কেট ও ফুটপাতের পাশে নোংরা পরিবেশে অস্বাস্থ্যকর মুখরোচক খাবার বিক্রি বন্ধে সরকারসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়। তা ছাড়া ফেব্রুয়ারিতে খাবারের বিষক্রিয়ার মাশুল গোনেন এ দেশের কিছু মানুষ। মুন্সিগঞ্জের গজারিয়ায় বনভোজনে গিয়ে খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন তিন শতাধিক ব্যক্তি। অন্যদিকে দেশের খাদ্যনিরাপত্তার স্বার্থে এ মাসে সরকার এক ব্যতিক্রমী উদ্যোগ নেয়। ভেজাল খাদ্যের বিরুদ্ধে তথ্য দিতে চালু করা হয় টোল ফ্রি কলসেন্টার।
মার্চ মাসে চট্টগ্রামের ঐতিহ্যবাহী রেস্তোরাঁ কাচ্চি ডাইনসহ পাঁচ প্রতিষ্ঠানকে ৭ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। তাদের বিরুদ্ধে নোংরা পরিবেশে খাবার তৈরি, খাদ্যে ক্ষতিকর রাসায়নিক মেশানো, অনেক দিন ধরে খাবার ফ্রিজে সংরক্ষণসহ নানা অভিযোগ আনা হয়। অন্যদিকে ওই শহরেই খাবারের পসরা সাজিয়ে চালু হয় আরবান টেরেস রেস্তোরাঁ। অস্ট্রেলিয়া, তাইওয়ান, জাপান, ভারত ও ইতালির বৈচিত্র্যপূর্ণ খাবার নিয়ে যাত্রা শুরু এই ভোজনালয়ের। এটি এক ছাদের নিচে মূলত পাঁচ দেশের রেস্তোরাঁ। একেকটি রেস্টুরেন্টে রয়েছে শতাধিক পদ।
এপ্রিলে স্পেনে সি-ফুড এক্সপো গ্লোবালে অংশ নেয় বাংলাদেশ। স্পেনের বাণিজ্যিক নগরী বার্সেলোনায় দুদিনব্যাপী অনুষ্ঠিত এ আয়োজনে আরও কয়েকটি দেশেরও অংশগ্রহণ ছিল। অন্যদিকে এ মাসে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) শুভেচ্ছাদূত হিসেবে চুক্তিবদ্ধ হন অভিনেতা ফেরদৌস আহমেদ। তবে মাসটি মোটেই ভালো যায়নি ভারতের আলোচিত টেলিভিশন অভিনেত্রী ও সোশ্যাল মিডিয়া পারসোনালিটি উরফি জাবেদের। পরিহিত পোশাকের কারণে মুম্বাইয়ের একটি রেস্তোরাঁয় তাকে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছিলেন নিজেই।
মে মাসের শুরুতেই খাদ্যভুবনে নেমে আসে শোক। মাস্টারশেফ অস্ট্রেলিয়ার উপস্থাপক জক জোনফ্রিলো মারা যান মাত্র ৪৬ বছর বয়সে। মাস্টারশেফের ২০২৩ সিজনের প্রিমিয়ার সম্প্রচারের দিনই এই শেফের মৃত্যুসংবাদ পাওয়া যায়। তার মৃত্যুতে সেলিব্রিটি শেফ জেমি অলিভার ও গর্ডন রামসের পাশাপাশি সাবেক মাস্টারশেফ প্রতিযোগীরাও শোক জানান। অন্যদিকে, বাংলাদেশে এ মাসে চালু হয় রাখাইন রেস্তোরাঁ ফালং জি। শামুক, ঝিনুক, কাঁকড়া, মুন্ডিসহ বার্মিজ ও রাখাইন খাবারের নানান পদ মেলে সেখানে। মে মাসের মাঝামাঝি আন্তর্জাতিক রেস্টুরেন্ট চেইন চিকিং বাংলাদেশে নিয়ে আসে আরবের জনপ্রিয় গাওয়া কফি। ধানমন্ডির চিকিং বাংলাদেশের আউটলেটে অ্যারাবিয়ান গাওয়া এবং টার্কিশ কফির পাশাপাশি ফ্রেশ জুস, হট কফি, কোল্ড কফি, স্মুদি, মিল্ক শেক নিয়ে পথচলা শুরু করে গাওয়া প্রিমিয়াম ক্যাফে।
জুনে মুম্বাইয়ে নিজের রেস্তোরাঁ খোলেন ভারতীয় অভিনেত্রী মৌনী রায়। তার রেস্টুরেন্ট সাজানো হয়েছে ক্রান্তীয় বনভূমি ও জঙ্গলের থিমে। রেস্তোরাঁর নাম বদমাশ! সেটির উদ্বোধনে মৌনী, তার স্বামী ছাড়াও উপস্থিত ছিলেন অভিনেত্রী দিশা পাটানি, অঙ্কিতা লোখান্ডে, তেজস্বী প্রকাশ, করণ কুন্দ্রা এবং মডেল-অভিনেত্রী জর্জিয়া আন্দ্রিয়ানি। এ মাসেই রেস্তোরাঁ ব্যবসায় নামে স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে প্রতিষ্ঠানটি চালু করে নেটফ্লিক্স বাইটস নামে একটি রেস্টুরেন্ট। এ ছাড়া জুনে ঢাকার মিরপুরে কিউমিনস রেস্টুরেন্ট উদ্বোধন করেন রন্ধনশিল্পী টমি মিয়া। অন্যদিকে, বগুড়ার সরার দই ভৌগোলিক নির্দেশক (জিআই) হিসেবে স্বীকৃতি পেয়েছে এ মাসেই।
জুলাইয়ে জাপানের টেক নোকো ক্যাফে তাদের মেনুতে যোগ করে ঝিঁঝিঁ পোকার তরকারি! তারা আরও নিয়ে আসে মুচমুচে গুটিপোকা ভাজা, শুঁয়াপোকার মিষ্টান্ন এবং বিশেষ পতঙ্গের পানীয়। ক্রমবর্ধমান জনসংখ্যার আমিষের চাহিদা পূরণে জাপান কীটপতঙ্গের দিকে ঝুঁকছে, এই ক্যাফের মেনু সেদিকেই ইঙ্গিত করে।
আগস্টে ঢাকায় শুরু হয় ইন্ডিজিনাস ফুড ফেস্টিভ্যাল। বিভিন্ন নৃগোষ্ঠীর খাবার, জুমসহ জৈব পদ্ধতিতে উৎপাদিত ফসল ও অন্যান্য পণ্যের সমারোহ ছিল এই মেলায়। মিরপুর ১৩ নম্বরের বনফুল আদিবাসী গ্রিনহার্ট স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে চলে উৎসবটি।
সেপ্টেম্বরে দেশে প্রথমবারের মতো শুরু হয় মালয়েশিয়ান ফুড ফেস্টিভ্যাল। ১৫ দিনব্যাপী চলা এই মেলায় ছিল নানা শেফের আনাগোনা। পরের মাস অর্থাৎ অক্টোবর খুব ভালো কাটেনি ম্যাকডোনাল্ড’স-এর। ইসরায়েল-হামাসের সংঘাতে ইসরায়েলি সেনাদের বিনা মূল্যে খাবার দেওয়ার ঘোষণায় সমালোচনার মুখে পড়ে এই মার্কিন ফাস্ট ফুড কোম্পানি। তা ছাড়া এ মাসে ঢাকার উত্তরা ৭ নম্বর সেক্টরের সাইদ গ্র্যান্ড সেন্টারের আগুনে পুড়ে ছাই হয়ে যায় দ্য ক্যাফে রিও রেস্টুরেন্ট। এতে পাঁচ কোটি টাকার ক্ষতির মুখে পড়ে রেস্তোরাঁটি।
নভেম্বরের শুরুতে ভারতের হাওড়া রেলস্টেশনের নতুন কমপ্লেক্সে এক্সিকিউটিভ লাউঞ্জ এবং হাওড়ার বাপু উদ্যানে রেল কোচ রেস্তোরাঁর উদ্বোধন ঘটে। এ ছাড়া লন্ডনে ঘটে গেছে আরেকটি ঘটনা। ১১১ বছর আগে ডুবে যাওয়া টাইটানিক জাহাজের যাত্রীদের খাদ্যতালিকা বা মেনুকার্ড নিলামে তোলা হয়। অবাক করা বিষয়, সেখানে থাকা খাবারের নামগুলো এখনো পড়া যাচ্ছে। কার্ডের ডান দিকে লেখা রয়েছে—এপ্রিল ১১, ১৯১২। ১৯১২ সালের ১৪ এপ্রিল উত্তর আটলান্টিক মহাসাগরে ডুবে যায় টাইটানিক। ডোবার তিন দিন আগের খাবারের মেনুকার্ডটিই এবার তোলা হয়েছে নিলামে। যেটির দাম হাঁকা হয়েছে ৮৩ হাজার পাউন্ড।
 আহমেদ সজিব
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top