skip to Main Content

ফিচার I হালকা হিমে

কনকনে বাতাস কাঁপুনি না ধরাক, শিরশিরে হাওয়ার আনাগোনা ঠিকই বাতলে দেবে পালাবদলের গল্প। অল্প শীতের আমেজমাখা এ দিনগুলো কিন্তু ভারী সব কাপড় জড়িয়ে জবুথবু হয়ে থাকার জন্য নয়। আবহাওয়ার মর্জি বুঝে স্টাইল কোশেন্ট বাড়ানোর মোক্ষম সময়

শ্রাগ সিঙ্ক
কার্ডিগান আর জ্যাকেটের জবরদস্ত সংমিশ্রণ এই আউটারওয়্যার। তাই পরে নেওয়া যায় যেকোনো সিজনে। শুধু স্টাইলিংটা হতে হবে আবহাওয়া উপযোগী। কাট-প্যাটার্নে অভিনব একটা শ্রাগের জুতসই লেয়ারিং নিমেষে বদলে দিতে পারে রোজকার যেকোনো পোশাকের ভোল। হতে পারে লং বা শর্ট। হালকা শীতে ভলিউমনাস ওয়াটারফল ডিজাইনের ফ্রন্ট ওপেন, এক্সট্রা ওয়াইড স্লিভের শ্রাগ দেবে স্বস্তিদায়ক, অনায়াস স্টাইলিং। লম্বা ছুটি কিংবা হঠাৎ ঘুরতে বেরোনোর পরিকল্পনা থাকলে আউটফিটে এমন ক্লদিং পিসের যোগ আরাম দেবে, স্টাইল স্টেটমেন্টের সঙ্গে এতটুকু আপোস ছাড়াই। সোজাসাপটা হেমলাইনের রাফল ডিটেইল দেওয়া ফুল স্লিভ শ্রাগও হালকা শীতে দেবে ওম। ক্যাজুয়াল আউটফিট হিসেবে। সলিড টিউনিক আর লেগিংসের সঙ্গতে। নিট ফ্যাব্রিকের সোয়েটার স্টাইল হুডেড শ্রাগ অ্যাথলেজার অনুরাগীদের জন্য পারফেক্ট। এ ছাড়া হালকা উলেন আর ডেনিমে তৈরি শ্রাগও কম শীতে পারফেক্ট। ফিটেড ট্রাউজারের সঙ্গে অ্যাসিমেট্রিক বা ফ্লেয়ারড, ফ্রন্ট নটেড লং শ্রাগ নিয়ে নিলেই তৈরি সন্ধ্যার পার্টি পারফেক্ট লুক। আর তা যদি হয় ভেলভেটে তৈরি, তাহলে তো কথাই নেই।
ডেনিম ড্রাইভ
এ বছর ফ্যাশনিস্তাদের পছন্দের তালিকায় আছে হাতাবিহীন ডেনিম জ্যাকেট, যা ডেনিম ভেস্ট হিসেবেও সুপরিচিত ফ্যাশন বিশ্বে। হালকা শীতে ফ্যাশনেবল থাকতে এর বিকল্প নেই। ম্যাচিং শেডের ডেনিম ট্রাউজার বা স্কার্ট দিয়ে পরলেই তৈরি স্মার্ট লুক। সঙ্গে সাদা, কালো কিংবা যেকোনো পছন্দের রঙের ফুলস্লিভ টি-শার্টের সঙ্গে পেয়ার আপ করে নেওয়া যেতে পারে অনায়াসে। সেমি ফরমাল লুক চাই? ডেনিম ভেস্ট দিয়ে তৈরি করা সম্ভব তা-ও। একরঙা শার্টের সঙ্গতে। স্টাইল কোশেন্ট আরও বাড়াতে চাইলে আছে অ্যাসিমেট্রিক্যাল বা ক্রপড জ্যাকেটও। সে ক্ষেত্রে রং নিয়ে খেলা যেতে পারে। ফেডেড বা ওয়াশড ডেনিম স্টাইলিংয়ে যোগ করবে কুল ভাইব। সাদা, কালো আর ধূসর রঙা ডেনিম ভেস্টে তৈরি হবে আউট অব দ্য বক্স লুক। কেনার আগে নজর দেওয়া চাই পারফেক্ট সাইজে। কারণ, মাপে ফিট তো লুক হিট। এ ক্ষেত্রে এক সাইজ ছোট ডেনিম ভেস্ট যেকোনো ধরনের বডি টাইপে দেয় পারফেক্ট ফিট।
ইন দ্য হুড
কম কিংবা বেশি—শীত যেমনই পড়ুক, অন্তত একটা হুডির জন্য জায়গা সব সময় বরাদ্দ থাকে ফ্যাশনিস্তাদের ক্লজেটে। তবে অল্প শীত মানাতে হুডেড জ্যাকেটে প্যাকেট না হয়ে বরং এই সিজনে ট্রাই করে দেখা যেতে পারে হুডেড শার্ট বা টি-শার্ট। সম্প্রতি হাই ফ্যাশন ওয়ার্ল্ডের চোখ পড়েছে এতে। শীর্ষস্থানীয় ডিজাইনার হাউসগুলোর শোতে হুডির একদম আনকোরা সব স্টাইলিংয়েই প্রমাণ মিলেছে; ‘র‌্যাগস টু রিচেস’ ট্রিটমেন্ট দেওয়া হয়েছে শীতের স্টেপল এ ক্লদিং আইটেমকে। কখনো জিনস আর স্ট্রাকচারড ব্লেজারের সঙ্গে লেয়ার করে তো কখনো ওয়াইড লেগ প্যান্ট অথবা স্পার্কলি স্কার্টের সঙ্গে পেয়ার আপ করে। ফান ক্যাজুয়াল লুকের জন্য ডেনিম ও বুট অথবা স্নিকারের সঙ্গে স্মার্ট রং ও চেকের হুডেড শার্ট ফ্যাশন ট্রেন্ডে বরাবরই ইন। হুডেড টি-শার্টে থাকুক ব্যক্তিত্বের ফান লাভিং বৈশিষ্ট্যের অভিব্যক্তি। রঙে থাকতে পারে উজ্জ্বলতার চমক, আর ডিজাইনে কোয়ার্কি ভাইব। ক্রিয়েটিভ টাইপোগ্রাফি কিংবা ডুডল, ইলাস্ট্রেশন আর আইকনের মতো আর্টিস্টিক এলিমেন্ট যে কারও স্টাইল ফর্মুলায় নিয়ে আসতে পারে বিবর্তন। তেমনি চলতে পারে ভিনটেজ এথনিক ইন্সপায়ারড শর্ট টেক্সট, বোল্ড ফন্ট স্টাইলের হুডেড টি-শার্ট। শীতের আমেজমাখা দিনগুলোতে নিজস্ব স্টাইল স্টেটমেন্ট তৈরিতে।
স্কার্ফ সার্ফিং
পোশাকের নিত্যদিনের সঙ্গী হওয়ার উপযোগী। হোক তা যেকোনো মরশুম কিংবা দিনের যেকোনো সময়। এমনকি সব ধরনের পোশাকের সঙ্গে অনায়াসে মানিয়ে যাওয়ার সক্ষমতা একে করে তোলে বেসিক ক্লদিং স্টেপল। লিনেন, পশমিনা, স্যাটিন, সিল্ক কিংবা উল—শীতকালের স্কার্ফে ফ্যাব্রিকের অপশন প্রচুর। তবে হালকা ঠান্ডায় খানিকটা বুদ্ধি খাটালে মিলবে সবচেয়ে জুতসইটা। যেমন ক্যাশমের স্কার্ফ দারুণ নরম ও মখমলি অনুভূতি তো দেবেই, সঙ্গে ঠান্ডায় দেবে ওম। অথচ হঠাৎ গরমে ঘামিয়ে দেবে না। ভেলভেটের স্কার্ফ বিশেষ আয়োজনে উৎসবসম্মত দেখাতে দারুণ। সঙ্গে জোগাবে আরামদায়ক উষ্ণতা। ভালো মানের উলে তৈরি স্কার্ফ হালকা শীতে দেবে স্বস্তি, আর গরমে শীতলতা। এই ফ্যাব্রিক বডি তাই টেম্পারেচার রেগুলেট করতে পারে। লিনেন আর পশমিনাতে তৈরি স্কার্ফও থাকুক মাস্ট হ্যাভ আইটেমের তালিকায়। আরও ফ্যাশনেবল হয়ে উঠতে শিখে নেওয়া যেতে পারে স্কার্ফ বাঁধার অভিনব সব স্টাইল। এমনকি শ্রাগ বা টাইয়ের মতো করেও পরে নেওয়া যায়।

 ফ্যাশন ডেস্ক
মডেল: বর্ণ, যশ মির্জা ও আকাশ
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: র নেশন
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top