skip to Main Content

অ্যাডভার্টোরিয়াল I বিটিআই-দ্য ডেইলি স্টার স্টেলার উইমেন নারীদের উদ্দেশে এক অনন্য উদ্যোগ

বাংলাদেশের নারীদেরকে নিজেদের অধিকারের জন্য অনেক লড়াই করতে হয়েছে। যুগের পর যুগ অনেক কষ্ট করে, অনেক বাধা-বিপত্তি পেরিয়ে আজ আমাদের নারীরা নানা ক্ষেত্রে, ঘরে ও বাইরে অনেক কিছু অর্জন করতে পেরেছেন। আজকের নারীরা ঐতিহ্যের সীমাবদ্ধতায় বা সামাজিক বিধিনিষেধের বেড়াজালে আটকে নেই। তারা বিভিন্ন সেক্টরে তাদের সেরা পদক্ষেপ রাখছেন; একটি উন্নত জাতি গঠনে পুরুষদের পাশাপাশি সমান অবদান রাখছেন। এই নারীদের মধ্যে অনেকে তাদের কাজের জন্য সাধুবাদ পেয়েছেন, তবে শুধু সারা জীবন সংগ্রামের পরে। তবে বেশির ভাগ নারী খুব কমই স্বীকৃতি পান, বিশেষত তাদের গঠনমূলক সময় বা কর্মজীবনের শীর্ষ মুহূর্তগুলোতে। কাজের একটি অসামান্য পোর্টফোলিওর অধিকারী এসব উদীয়মান নারীর অবদান উদ্যাপন করার জন্য বিটিআই এবং দ্য ডেইলি স্টার ‘স্টেলার উইমেন’ উদ্যোগের উন্মোচন করেছে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে ১২টি সেক্টরের নারীদের তাদের যুগান্তকারী কাজের জন্য সম্মানিত করা হয়, যা জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সম্ভাবনা রাখে। পুরস্কারটি বিজয়ীদের বিভিন্ন ক্ষেত্রের ব্যক্তিদের সঙ্গে সংযোগ স্থাপন এবং নেটওয়ার্ক স্থাপনের পাশাপাশি তাদের কাজকে আরও প্রচার করার সুযোগ প্রদানের ব্যবস্থা করে দেয়।
বিটিআই-দ্য ডেইলি স্টার স্টেলার উইমেনে এই পর্যন্ত ১২টির মধ্যে ১০টি সেক্টরে ১০ জন নারীকে এই সম্মাননা দেওয়া হয়েছে। তারা হলেন শামসিন আহমেদ [ডেভেলপমেন্ট], তাসফিয়া তাসবিন [টেকনোলজি], নাজলি হোসেন [আর্কিটেকচার], সাদিয়া জাফরিন [শিক্ষা], ফারজানা রিদি শেখ [কালচার], শামিমা আখতার [করপোরেট], সালমা আক্তার মনি [ক্রীড়া], ড. সাকিনা খানম [কৃষি], লুৎফুন্নাহার পিকি [লেখালেখি], মনোস্বীতা অরনী [স্টার্ট-আপ ও ব্যবসায় উদ্যোগ]।
জার্নালিজম এবং সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগে নির্বাচনের পালা এখনো বাকি। সব নির্বাচনের পর্ব শেষ হলে পরে অনুষ্ঠিত হবে একটি গালা ইভেন্ট, যেখানে আবার পুরস্কৃতদেরকে নেটওয়ার্কিং করার সুযোগ এবং বিটিআই-দ্য ডেইলি স্টারের পক্ষ থেকে কিছু ছোটখাটো উপহার দেওয়া হবে। সেখানে উপস্থিত থাকবেন নানা দিগ্গজ ব্যক্তিত্ব; সেই সঙ্গে বিটিআই ও দ্য ডেইলি স্টারের কর্মকর্তারা। তারকাখচিত এই গালা ইভেন্টে আরও থাকবেন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বিভিন্ন প্রতিনিধি। বিটিআই ও দ্য ডেইলি স্টারের এই আশাই থাকবে, যেন ভবিষ্যতে এই উদ্যোগের মাধ্যমে অসংখ্য নারী নিজেদের অর্জনসমূহ বিশ্বের কাছে তুলে ধরতে পারেন।

 লেখা ও ছবি: বিটিআই-দ্য ডেইলি স্টার স্টেলার উইমেনের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top