skip to Main Content

ফিচার I রাশিতে রংবাজি

রাশিচক্রে বিশ্বাস করি বা না করি, এর প্রতি কৌতূহল কমবেশি সবারই রয়েছে। বিশেষত বছরের শুরুতে অনেকে নজর বুলিয়ে নিতে চান, রাশিমতে কী অপেক্ষা করছে সামনের দিনগুলোতে। অনেকের হয়তো অজানা, একেক রাশিকে একেক রং করে ভীষণ প্রভাবিত

লাল মেষ
রাশিচক্রের সূচনা ঘরে মেষ দিয়ে। এ রাশির জাতক বা জাতিকাদের শক্তির আধার লাল রং। শুধু তা-ই নয়, সবচেয়ে দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যও এই রঙের। মেষের প্রাথমিক কিংবা আধিপত্যবিস্তারী রং এটি, যা একই সঙ্গে আগুনের উপাদান চিহ্ন এবং মঙ্গলগ্রহের সঙ্গে সংশ্লিষ্ট। আমেরিকান ম্যাগাজিন রিডার’স ডাইজেস্টে মার্কিন জ্যোতিষী গুয়াডালুপে টেরন্স বলেন, ‘মঙ্গলগ্রহ প্রভাবিত মেষ রাশি চিকিৎসাবিষয়ক জ্যোতিষশাস্ত্রে অ্যাড্রিনাল গ্রন্থি ও রক্তের পাশাপাশি মানবদেহের আরও অনেক কিছুর ওপর প্রভাব ফেলে।’ এ রাশিক জাতক-জাতিকারা লাল রঙের শক্তিতে বলীয়ান অনুভব করেন; কেননা, মারাত্মক চাপের মুহূর্তগুলোকে দারুণভাবে সামলানোর এবং সময়কে উপভোগের প্রতিনিধিত্ব করে এটি। এই প্রভাববিস্তারী রঙের উপস্থিতির ভেতর দিয়ে মেষ জাতক-জাতিকারা সবকিছু ভালোভাবে সামলানোর পাশাপাশি নতুন নতুন চ্যালেঞ্জ গ্রহণের স্পৃহা লাভ করেন। জানা কথা, মঙ্গলগ্রহ ‘লালরঙা গ্রহ’ হিসেবে পরিচিত। লাল রং জাহির করে কর্মস্পৃহা, অনুরাগ, শক্তিমত্তা ও উদ্যোগ প্রচেষ্টা। পাশাপাশি, এটি রোমাঞ্চেরও উসকানি দেয়! এ ছাড়া লাল বস্তুত একটি সক্রিয় বৈশিষ্ট্যকে সমর্থন জোগায় এবং মনোযোগ দাবি করে। মেষ রাশির কোনো জাতক-জাতিকা যখন নিজের চারপাশে লাল রঙের আধিপত্য রাখেন, তার ভেতর আপনাআপনিই প্রাকৃতিক শক্তি ও প্রভাবের বিস্তার ঘটে বলে ধারণা করা হয়।
সবুজ বৃষ
মাটির সঙ্গে গভীর সংযোগ রয়েছে বৃষ রাশির। তাই প্রকৃতির টাটকা সবুজ রঙের সঙ্গে এর চমৎকার যোগ। এ রাশির জাতক-জাতিকাদের কাছে এ এমনই একটি অনুপ্রেরণামূলক রং, যা তাদের জীবনে সমৃদ্ধি এনে দেওয়ার পাশাপাশি প্রাচুর্যের জোগান দেয়। কোনো কিছুকে মাথাচাড়া দিয়ে বেড়ে উঠতে দেখতে ভালোবাসেন তারা। তার মানে, বাগানবিলাস রয়েছে তাদের। বৃষ মূলত অগ্রগতি, দৃঢ়তা ও নির্ভরতার কথা বলে; আর রং হিসেবে সবুজ বস্তুত প্রশান্তি, আরামবোধ ও নিষ্কলুষতার বার্তা দেয়। কী, মিলে গেল তো রাশি ও রঙের সংযোগ? আরও আছে, শুনুন, চিরসবুজ ও সতেজ অরণ্যের মতো, বৃষ হলো জীবনীশক্তি ও তৃণে তৃণে দীপ্ত প্রভায় ভরপুর।
হলুদ মিথুন
হলুদ রঙের উজ্জ্বল আভা মিথুন রাশির জাতক-জাতিকাদের ভেতর বুদ্ধিবৃত্তি ও দীপ্তিশীল ব্যক্তিত্বের বিকাশ ঘটায়। এদের মনে দুর্দান্ত চিন্তাভাবনা ও কৌতূহলের মেজাজ ছড়িয়ে দেয় এই রং। জানা কথা, সূর্যের আলো হলুদ হিসেবেই গণ্য। মিথুন ব্যক্তিরা নিজ উদারচিত্তে সৃজনশীলতার প্রেরণা পান। রঙের প্রভাবে এরা সাধারণত মন খুলে কথা বলতে ও হাসিখুশি থাকতে পছন্দ করেন; তবে কখনো কখনো অস্থিরচিত্তও হয়ে থাকেন, ভোগেন সিদ্ধান্তহীনতায়। বলা হয়ে থাকে, যোগাযোগ স্থাপনের সঙ্গে হলুদ রঙের রয়েছে নিবিড় সংযোগ। একে ‘কালার অব মাইন্ড’ও বলা হয়। কোনো কিছুকে ভালোভাবে বোঝার পক্ষে এ রং উপকারী। তাই হলুদ-প্রভাবিত নর-নারীরা সাধারণত অন্বেষণের প্রতি কৌতূহলী থাকেন।
রুপালি কর্কট
চন্দ্রপ্রভাবিত রাশি হিসেবে কর্কটের রয়েছে রুপালি রঙের প্রতি বিশেষ ঝোঁক। এ রাশির জাতক-জাতিকারা সব সময় সংযোগ বা সম্পর্ক স্থাপনের প্রতি আকুল থাকেন। টেরন্স বলেন, ‘রুপালি হলো চাঁদের রং, যা রাতের আকাশে হরদম পাল্টাতে থাকে।’ কর্কট রাশির অধিকারীদেরও রয়েছে একই স্বভাব। রুপালি রঙের সান্নিধ্য তাদের মনে যেকোনো আবেগাত্মক সমস্যায় শান্ত থাকার বোধ এনে দেয়। অন্যদিকে পূর্ণিমায় চাঁদ যেমন জ্বলজ্বল করে, তেমনি ক্ষণে ক্ষণে এ রাশির জাতক-জাতিকারাও জীবনকে অর্থময়ভাবে প্লাবিত করার সক্ষমতা রাখেন। কেননা, উজ্জ্বল চাঁদের মতো রুপালি রং প্রভাবিত এ রাশি বিশুদ্ধতা, স্বজ্ঞা ও সংবেদনশীলতার ব্যাপক বিস্তারী প্রবাহের সম্ভাবনা জারি রাখে; যা প্রয়োজনে ফেলতে পারে গভীর ছাপ। রুপালি রংকে যদিও হরদমই সম্পদের সঙ্গে তুলনা করা হয়; তবে এটি হেঁয়ালিপূর্ণ, অসংবেদনশীলতা ও প্রবঞ্চনা-মানসিকতার প্রতীক হিসেবেও গণ্য। তাই নিজের চারপাশে, বিশেষত ওয়্যারড্রোবে রুপালি রঙের বাড়াবাড়ি রকমের আধিক্য এড়িয়ে চলা শ্রেয়!
সোনালি সিংহ
সিংহের জাতক-জাতিকাদের জীবনে সোনালি রং আন্তরিক ও ইতিবাচক মানসিকতা, সার্বভৌমত্ব ও সম্পদ এবং সম্ভ্রম ও শক্তির প্রতীক। তাই তো ‘বনের রাজা’ বলে খ্যাত সিংহ! সূর্যপ্রভাবিত হওয়ায় এ রাশির অবস্থান মনোযোগের কেন্দ্রস্থলে। এর অধিকারীরা দাপুটে সোনালি রং ব্যবহারের মাধ্যমে আত্মবিশ্বাস ঝালিয়ে নিতে এবং অন্তস্তলীয় তেজের প্রকাশ ঘটাতে সক্ষম। বলা হয়ে থাকে, একটি অগ্নিতুল্য মেজাজে নেতৃত্বগুণ, কর্তৃত্বারোপ ও সাহস তাদের জন্মগত বৈশিষ্ট্য! টেরন্স বলেন, ‘পাশে কে বা কারা আছে—সেসব পাত্তা না দিয়ে, নিজের অনুপম সত্তার বিচ্ছুরণ ঘটাতে এ রাশির লোকদের প্রেরণা জোগায় সোনালি রং।’
বাদামি কন্যা
আমাদের পায়ের নিচে থাকা ঋদ্ধ ও জীবনদায়ী মাটির রঙে রং—বাদামি প্রতিনিধিত্ব করে কন্যা রাশির। এর অধিকারীরা কোনো প্রচেষ্টা স্বীকৃতি পেল কি না, তা নিয়ে মাথা না ঘামিয়ে, কঠোর পরিশ্রম করে যাওয়ার এবং হাল না ছাড়ার ওপর মনোযোগী হন। টেরন্সের পরামর্শ, ‘কন্যা রাশির জাতক-জাতিকারা তাদের প্রাত্যহিক কাজে গভীরতা ও সমৃদ্ধি আনতে চারপাশে রাখতে পারেন বাদামি রঙের আধিক্য।’ অ্যাকসেসরিজ, ডেকর, এমনকি পেইন্ট কালারেও বাদামিকে যদি অগ্রাধিকার দেন, তাতে সুফল মেলার সম্ভাবনা বাড়ে বলে অভিমত জ্যোতিষীদের।
গোলাপি তুলা
হালকা গোলাপি রঙের প্রভাবে তুলা রাশির জাতক-জাতিকারা সাধারণত শান্ত স্বভাবের ও পছন্দনীয় ব্যক্তিত্বের অধিকারী হন; একই সঙ্গে এসব বৈশিষ্ট্য তাদেরকে আস্থাভাজন ও কোমল হৃদয়ের মানুষ হিসেবে পরিচিতি দেয়। ধ্যান ও অংশীদারত্বমূলক কর্মযজ্ঞেও তারা বেশ নিবেদিতপ্রাণ। গোলাপির প্রভাবেই এ রাশির জাতক-জাতিকারা বেশ ভারসাম্যপূর্ণ ব্যক্তিত্ব ধারণ করেন; ফলে অন্যদের কাছে তাদের গ্রহণযোগ্যতা দারুণ। কী? আপনার বর্তমান মানসিকতার সঙ্গে মিলছে না এই বর্ণনা? তাই আপনি যদি এ রাশির অধিকারী হয়ে থাকেন, আর এই মুহূর্তে আপনার মেজাজ বিগড়ানো থাকে কোনো আসন্ন সাক্ষাৎ ঘিরে, হোক সেটি অফিসের বড় কর্তা কিংবা কোনো বন্ধুর সঙ্গে, তাহলে সেই সাক্ষাতের আগে যথাসম্ভব গোলাপি রঙের সহায়তা নিন। পরতে পারেন এ রঙের কোনো পোশাক; এমনকি গোলাপি যেকোনো অনুষঙ্গ রাখতে পারেন সঙ্গে। দেখবেন, ওই সাক্ষাৎ কোনো নেতিবাচক অভিজ্ঞতা হবে না আপনার জন্য—এমনটাই অনুমান বিশেষজ্ঞদের।
কালো বৃশ্চিক
কালো রঙের গাঢ় ও রহস্যময় ব্যাপ্তি বৃশ্চিক জাতক-জাতিকাদেরকে কোনো রূপান্তরের প্রতি মনোযোগী এবং সুতীব্রভাবে অনুসন্ধিৎসু হতে সাহায্য করে। যেকোনো কিছুর পৃষ্ঠতল পেরিয়ে আরও গভীরে দৃষ্টি রাখার এবং সবকিছুর প্রতি প্রশ্ন ছুড়ে দিয়ে উত্তর অন্বেষণের স্বভাব তাদের সহজাত। আর তাতে রয়েছে কালোর ভূমিকা। পশ্চিমা সংস্কৃতিতে এ রংকে মৃত্যু, হারানো, শোক ও পুনর্জন্মের সঙ্গে সংশ্লিষ্ট ধরে নিয়ে নিজেকে এমন ধরনের বাস্তবতার সঙ্গে খাপ খাওয়ানোর এবং নিজ জীবনের রূপান্তর মেনে নিয়ে অন্তস্তলীয় শক্তি উপলব্ধির প্রতীক ধরার চল রয়েছে। একইভাবে, কালো সচরাচর অচেনা কোনো কিছু বোঝানোরও প্রতিনিধিত্ব করে। আর সেই সব পরিস্থিতিতে আত্মবিশ্বাস দৃঢ় রেখে জীবনযাত্রা এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বৃশ্চিকদের প্রেরণা জোগায় এ রং।
বেগুনি ধনু
ঐতিহাসিকভাবে, একসময় বিরল রঞ্জক হিসেবে বেগুনি শুধুই আভিজাত্য ও রাজকীয়তার সঙ্গে সংশ্লিষ্ট ছিল। ধনুর জাতক-জাতিকারা সাধারণত রাজকীয় আবহের প্রকাশ ঘটান এবং কোনো আয়োজনের আয়োজক হিসেবে নিজেকে উপস্থাপন উপভোগ করেন। এ প্রসঙ্গে জ্যোতিষী টেরন্সের পরামর্শ, এ রাশির কেউ যদি ‘কোনো প্রেজেন্টেশন বা পাবলিক স্পিকিংয়ের প্রস্তুতি নিয়ে থাকেন, বেগুনি রংকে দিতে পারেন অগ্রাধিকার। তাতে নিজেকে একজন প্রকৃত রাজা বা রানি অনুভব করতে পারবেন!’ বলে রাখা ভালো, বেগুনি রং মূলত সচেতনতা ও আধ্যাত্মিকতার কথা বলে। এ রঙের প্রভাব ধনু রাশির অধিকারীদের মনে একটি উদার ও দার্শনিক মানসিকতার আবির্ভাব ঘটায়। এর ফলে তাদের দৃষ্টিকোণ তুলনামূলক প্রশস্ত হয়।
ধূসর মকর
মাটি, পাথর ও ধাতু—ধূসর রং আর মকর রাশি যেন একাকার! কেননা, ধূসর শুধু বিষাদ কিংবা মনমরা মানসিকতার প্রতিনিধিত্ব করে না; এটি তুষারাবৃত পর্বতের কথাও মনে করিয়ে দেয়। যদি কেউ ওই চূড়ায় উঠতে পারেন, তাহলে পাহাড়টি যেন তারই—ধূসর রং এই বোধও উসকে দেয়। তাই আপাতদৃষ্টে অসাধ্য ও অতি দূরবর্তী লক্ষ্যকে অর্জনে পরিণত করার প্রতীক এ রং। যার প্রভাবে ঠিক এমন মানসিকতারই অধিকারী হয়ে থাকেন মকর জাতক-জাতিকারা। তাই নিজের যে পথকে, যে লক্ষ্যকে ভয়ালদর্শন মনে হচ্ছে, সেটিকে জয় করতে ধূসরকে সঙ্গী করা এ রাশির অধিকারীদের অনন্য করে তুলবে বলেই অভিমত টেরন্সের। কেননা, এ রং বস্তুত বাস্তববাদী মনোভাব, দায়িত্বশীলতা, শৃঙ্খলা, বিশ্বস্ততা, নৈতিক মানদণ্ড ও কঠোর পরিশ্রমের মিশেলের এক প্রতীক।
নীল কুম্ভ
দুর্দান্ত সব আইডিয়ার অধিকারী হলেও কুম্ভ জাতক-জাতিকাদের সমস্যা, তারা বেশ অস্থিরচিত্ত। এ দুটির মধ্যে ভারসাম্য রাখতে রয়েছে নীলের ভূমিকা। সমুদ্র ও আকাশের নীল রঙের বিশালতার মতোই, এ রাশির জাতক-জাতিকারা নিরীক্ষা, আইডিয়া ও আলাপচারিতার মসৃণ প্রবাহের ওপর মনোনিবেশ করেন; তবে দিবাস্বপ্নেই কেটে যায় তাদের জীবনের অনেকটা সময়! ‘সেই সব অলীক স্বপ্নের মেঘের ভেলা থেকে মাটিতে নেমে এসে, নিজের কর্মযজ্ঞকে বাস্তবসম্মত করতে নীল রঙের সাহায্য নেওয়া তাদের জন্য শ্রেয়,’ অভিমত টেরন্সের। এই জ্যোতিষীর মতে, ওই রং তাদেরকে কল্পনা ও বাস্তবতার মধ্যে ভারসাম্য এনে দিতে কাজে দেবে।
হালকা সবুজ মীন
হালকা অথবা ফ্যাকাশে সবুজ রং মূলত নবায়ন ও আরোগ্যদানের বার্তা দেয়। মীন রাশির সঙ্গে এর দারুণ যোগ। এ রাশির জাতক-জাতিকারা সাধারণত অবচেতনে অনুপ্রেরণা, উদ্দীপনা ও নবজীবনের জোগান পান। তারা সচরাচর অভিযোজনক্ষম, সংবেদনশীল ও সহজাতবোধসম্পন্ন ভদ্র ব্যক্তি হয়ে থাকেন; তবে তাদের পক্ষে ভীষণ ক্ষমতাধর হওয়াও সম্ভব। বরাবর ঐক্য ও সমবেদনার সন্ধান চালানো এই ব্যক্তিরা কোনো বিশেষ মানুষের জন্য বিশেষ উপহার খুঁজে পেতে ব্যাপক মরিয়া হয়ে পড়েন। টেরন্সের মতে, ‘সবচেয়ে পরিবর্তনশীল পরিস্থিতিতে বেড়ে ওঠা আন্ডারওয়াটার উদ্ভিদগুলো হালকা সবুজ রঙের দারুণ সব ভেলকি দেখায়! তাই মীন রাশির কেউ যদি যেকোনো পরিস্থিতিতে নিজেকে সত্যিকার অর্থে প্রকাশ করতে চান, তাহলে নিতে পারেন এ রঙের সাহায্য।’

 লাইফস্টাইলডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top