skip to Main Content

বাইট

ক্যানসার রোধে গাজরের জুস

উপকারী সবজি হিসেবে গাজরের গুণের সঙ্গে আমরা কমবেশি পরিচিত। এবার জানা গেল, প্রাত্যহিক খাদ্যতালিকায় একে জায়গা করে দিলে ডায়াবেটিস ও ক্যানসারের মতো রোগের বিরুদ্ধে লড়া সম্ভব। গেল ডিসেম্বরে পুষ্টিবিষয়ক আন্তর্জাতিক জার্নাল ‘নিউট্রিয়েন্টস’-এ প্রকাশিত এক গবেষণায় বলা হয়, নিয়মিত গাজরের জুস পান করলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে এবং প্রদাহজনিত স্বাস্থ্যসমস্যা লাঘব হয়। এই গবেষণায় ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্কের গবেষকেরা বেছে নিয়েছিলেন ২০ থেকে ৫৫ বছর বয়সী ১৪ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবীকে। দুই দফা রক্ত পরীক্ষা করানো হয় তাদের। প্রথমবার গাজরের জুস পান করার আগে; পরেরবার পানের এক ঘণ্টা পরে। তাদেরকে ৫০০ মিলিলিটার পানিতে ৩০ গ্রাম ফ্রিজ-ড্রায়েড ক্যারট পাউডার মিশিয়ে পান করানো হয়েছিল। এতে দেখা যায়, প্রদাহজনিত সমস্যা যেসব রোগে কলকাঠি নাড়ে, বিশেষত বিশেষ ধরনের ক্যানসার ও ডায়াবেটিসে, সেগুলোর ক্ষেত্রে গাজরের জুস পান বয়ে আনতে পারে দারুণ সুফল।

জ্যাসন মমোয়ার ‘উইয়ার্ড’ ব্রেকফাস্ট

‘অ্যাকুয়াম্যান’খ্যাত হলিউড তারকা জ্যাসন মমোয়া নানা কারণেই থাকেন চর্চায়। এবার আমেরিকান সাপ্তাহিক ম্যাগাজিন ‘পিপল’-এ দেওয়া এক সাক্ষাৎকারে প্রকাশ করলেন তার খাদ্যাভ্যাস। তাতে নিজের সকালের নাশতাকে নিজেই অভিহিত করেছেন ‘উইয়ার্ড’ বা উদ্ভট বলে। কী সেই উইয়ার্ড ব্রেকফাস্ট? জ্যাসন জানান, সকালের পাতে তিনি সব সময় রাখেন রাইসের সঙ্গে অ্যাভোকাডো, সানি-সাইড-আপ এগ এবং সার্ডিন মাছ। আর এই নোনা মাছ অবশ্যই ‘টাটকা’ হওয়া চাই। অবশ্য কাজের চাপে কিংবা ভ্রমণে থাকলে এই ব্রেকফাস্ট মেনু যে বদলে যায়, তা বলা বাহুল্য। তবে সবকিছু নিয়ন্ত্রণে থাকলে ‘সব সময়’ এমন ব্রেকফাস্টই চাই তার, জোর দিয়ে জানালেন সে কথাও।

জেন জির মেনু এনজাইটি

জনসমক্ষে, বিশেষত রেস্তোরাঁয় খেতে গিয়ে তরুণ-তরুণীরাই ‘মেনু এনজাইটি’তে বেশি ভোগেন! হ্যাঁ, এক গবেষণা থেকে এমনটাই জানিয়েছে ব্রিটিশ রেস্টুরেন্ট চেইন প্রেজ্জো। বাসার বাইরে খেতে গিয়ে কতটা স্বস্তিবোধ করেন—দুই হাজারের বেশি লোককে এমন প্রশ্ন করেছিলেন গবেষকেরা। তাতে উঠে আসে চমকে যাওয়ার মতো তথ্য। ৮৬ শতাংশ জেন জি (যাদের জন্ম ১৯৯০-এর দশকের মাঝামাঝি থেকে ২০১০-এর দশকের শুরুর ভাগে) স্বীকার করে নেন, তাদের মধ্যে এ নিয়ে উৎকণ্ঠা কাজ করে। রেস্তোরাঁয় গিয়ে তারা বুঝে উঠতে পারেন না—কী অর্ডার করবেন। তাদের মধ্যে ৩৪ শতাংশের এই উৎকণ্ঠা এতই তীব্র, তারা খাবার অর্ডার করার আগে নিজেরা উঠে গিয়ে নয়তো ওয়েটারদের সাহায্য নিয়ে জেনে নেন পার্শ্ববর্তী টেবিলগুলোতে কারা কী খাচ্ছেন!

 ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top