skip to Main Content

গৃহজাত I মুসাকা

তাৎক্ষণিকভাবে জনতাকে খুশি করতে পারার মতো খাবার মুসাকা! পাতলা করে কাটা আলু, বেগুন ও ভেড়ার মাংসের এই ক্ল্যাসিক গ্রিক ডিশ, ক্রিমি বেচামেল সসের সঙ্গে টপে মিশিয়ে তৈরি করা হয়।

যা দরকার
 ৬ টেবিল চামচ অলিভ অয়েল
 ৩টি মাঝারি আকারের বেগুন (৫ মিলিমিটার বৃত্তাকারে কাটা)
 ৮০০ গ্রাম ভেড়ার মাংসের কিমা
 ১টি পেঁয়াজ (কুচি কুচি করে কাটা)
 ২ টুকরো রসুন
 ৩ চা-চামচ শুকনো অরিগানো
 ২ চা-চামচ দারুচিনিগুঁড়া
 ২টি তেজপাতা
 ২০০ মিলিলিটার রেড ওয়াইন কিংবা সম্ভাব্য বিকল্প পানীয়
 ২০০ গ্রাম কাটা টমেটো
 ২ টেবিল চামচ টমেটো পিউরি
 ১/২ টেবিল চামচ ব্রাউন সুগার
 ৫৫০ গ্রাম আলু (খোসা ছাড়ানো এবং ৫ মিলিমিটার বৃত্তাকারে কাটা)
 বেচামেল সস
বেচামেল সস বানাতে যা চাই
 ৪০ গ্রাম মাখন
 ৪০ গ্রাম ময়দা
 ৪৫০ মিলিলিটার দুধ
 ৪০ গ্রাম কাটা পারমেসান (বিশেষ ধরনের পনির)
 আস্ত জায়ফল
 হালকাভাবে ফেটানো কুসুমসহ ডিম
যেভাবে তৈরি
 উচ্চ তাপে একটি ফ্রাইং প্যান গরম করুন। বেগুনের টুকরোগুলোতে ৪ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে, ৫-৭ মিনিটের জন্য কিংবা সোনালি-বাদামি রং ও নরম হওয়া পর্যন্ত ভাজুন। রান্না করার সময় যদি বেগুন শুকনো দেখায়, তাহলে আরও অলিভ অয়েল যোগ করুন। এরপর প্লেটের ওপর কাগজ রেখে ভাজা বেগুনগুলোকে সারিবদ্ধভাবে আলাদা করে রাখুন।
 মাঝারি-উচ্চ তাপে একটি বড় সস প্যানে ১ টেবিল চামচ তেল গরম করুন। তারপর কিমা যোগ করে, নিয়মিত নেড়ে, সোনালি-বাদামি রং হওয়া পর্যন্ত ভাজুন। এ ক্ষেত্রে সাধারণত ৮-১০ মিনিট সময় লাগে। এরপর একটি পাত্রে আলাদাভাবে রেখে দিন। বাকি তেল সস প্যানে যোগ করুন।
 এবার ওই তেলে পেঁয়াজ ছেড়ে তাতে এক চিমটি লবণ দিন এবং ১০-১২ মিনিটের জন্য বা নরম না হওয়া পর্যন্ত ভাজুন। আরও ১ মিনিটের জন্য রসুন, অরিগানো, দারুচিনি, মরিচ ও পানি যোগ করুন। এরপর ভেড়ার মাংসের কিমা প্যানে নিন এবং রেড ওয়াইন কিংবা সম্ভাব্য বিকল্প পানীয় ঢেলে একটি জুসি ভাব আনুন। ২০০ মিলিলিটার পানি দিয়ে টমেটো, টমেটো পিউরি ও ব্রাউন সুগার যোগ করে নাড়তে থাকুন। তবে এবার তাপ কমিয়ে সস ঘন না হওয়া পর্যন্ত বিরতি দিয়ে নাড়ুন। এতে সাধারণত ২০ মিনিট লাগার কথা।
 এবার ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করুন। একটি বড় প্যানে সামান্য লবণ মিশিয়ে পানি ফুটিয়ে নিন। আলুর টুকরো যোগ করে ৬ মিনিটের জন্য রান্না করুন।
 একটি ছোট সস প্যানে মাখন গলিয়ে ময়দা নাড়ুন এবং মাঝারি আঁচে ১ মিনিট রান্না করুন। এরপর তাপ থেকে সরিয়ে, মসৃণ না হওয়া পর্যন্ত অল্প অল্প করে দুধ ঢেলে দিন। এবার ৩ মিনিটের জন্য রান্না করে তাপ থেকে সরিয়ে রাখুন। পারমেসান, সামান্য জায়ফল, কিছু মসলা এবং সবশেষে ডিম ছিটিয়ে দিন।
 একটি বড় আয়তক্ষেত্রাকার ওভেনপ্রুভ থালা নিন। মাংসের এক-তৃতীয়াংশ থালায় রেখে সমানভাবে ছড়িয়ে দিন। তারপর অর্ধেক বেগুন ও অর্ধেক আলু, এরপর বাকি মাংস ও আলু মিশিয়ে দিন। এর ওপরে ছুরির সাহায্যে মিশিয়ে দিন বেচামেল সস। এবার চুলায় রাখুন এবং ৫০ মিনিট বা গাঢ় সোনালি-বাদামি রং হওয়া পর্যন্ত রান্না করুন।

 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top