skip to Main Content

হেঁশেলসূত্র I হাই টি পার্টি

বাড়িতে বন্ধুবান্ধব ও প্রিয়জনদের নিয়ে চায়ের আড্ডারও ঘটেছে রূপবদল! ‘চা’র সঙ্গে ‘টা’ যোগে, হাই টি পার্টির বেশ হুল্লোড় এখন; মূলত করপোরেট দুনিয়ায়। তাতে ‘টা’ হিসেবে জমবে জম্পেশ, এমন পাঁচটি মেনুর রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

ছবি: হুমায়রা আরমিন পৃথী

ফালাফেল

উপকরণ: কাবলি ছোলা ৪০০ গ্রাম (সারা রাত পানিতে ভিজিয়ে ছেঁকে নেওয়া); কাঁচা মরিচ ৫-৬টি; পেঁয়াজকুচি ১টি; রসুন ৩-৪ কোয়া; ধনেপাতা ও পার্সলে পাতার কুচি এক মুঠো; জিরা, ধনে আর মরিচগুঁড়া ১ চা-চামচ; ময়দা ২ চা-চামচ, বেকিং পাউডার ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।
প্রণালি: ময়দা বাদে সব কটি উপকরণ ব্লেন্ডারে পেস্ট করে নিন। তারপর ময়দা মাখিয়ে বলের আকারে বানিয়ে নিয়ে গরম ডুবো তেলে ভাজা চাই। ভাজা হয়ে গেলে গরম-গরম পরিবেশন করুন।

চিকেন নাচোস

উপকরণ [চিকেন নাচোস]: মুরগির হাড়বিহীন বুকের মাংসের টুকরো ২ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাকুচি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, লালমরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া ১/৪ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২-৩ টেবিল চামচ, মোজারেলা চিজ ২০০ গ্রাম, লবণ স্বাদমতো, টমেটো সালসা পছন্দমতো।
উপকরণ [নাচোস চিপস]: ময়দা ১০০ গ্রাম, বেসন ৫০ গ্রাম, পাপরিকা পাউডার ১/২ চা-চামচ, হলুদগুঁড়া ১/৪ চা-চামচ, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো।
উপকরণ [চিজ সস]: মাখন ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, চেডার চিজ ২০০ গ্রাম, হেভি ক্রিম বা ঘন দুধ ২০০ গ্রাম।
উপকরণ [টমেটো সালসা]: মিহি করে টমেটোকুচি পরিমাণমতো, ধনেপাতাকুচি সামান্য, রসুন (টালা) ২-৩ কোয়া, পেঁয়াজকুচি ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স সামান্য, লবণ পরিমাণমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
প্রণালি: নাচোস চিপস বানানোর জন্য প্রথমে একটি পাত্রে পানি ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মেখে নিন। এরপর এতে অল্প অল্প করে পানি মিশিয়ে ভালোভাবে মেখে খামির বানিয়ে ১৫-২০ মিনিট ঢেকে রাখুন। তারপর এই খামির মোটা দাগবিহীন বেলন দিয়ে রুটি বেলে নিন। এরপর এই রুটি থেকে চাকু দিয়ে ত্রিভুজ আকারে নাচোস চিপস কেটে নিন। এই তিন কোনা রুটিগুলো প্রি-হিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০-১৫ মিনিট বেক করুন। বাসায় ওভেন না থাকলে গরম ডুবো তেলেও ভেজে নিতে পারেন।
চিজ সস বানানোর জন্য একটি পাত্র গরম করে তাতে মাখন ও ময়দা একসঙ্গে ভালোভাবে নাড়ুন। ২-৪ মিনিট পর এতে হেভি ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ৩-৪ মিনিট পর এতে চেডার চিজ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ঘন হয়ে এলে নামিয়ে রাখুন।
টমেটো সালসা তৈরির জন্য সালসার সব উপকরণ একসঙ্গে মেখে খুব ভালো করে চটকে নিন।
এবার চিকেন নাচোসের মূল পর্ব! হাড়বিহীন মাংসগুলো চপারে একটু মোটা কিমা করে নিন। চপার না থাকলে হাত দিয়ে খুব ছোট ছোট করে কেটে নিতে পারেন। তারপর মাংসে সব গুঁড়ামসলা যোগ করে মেখে নিন। চুলায় একটি প্যান বসিয়ে, সেটি গরম হলে অলিভ অয়েল দিয়ে আদা ও রসুনকুচি ভেজে নিন। তারপর মসলা মাখানো মুরগির মাংস যোগ করে নাড়তে থাকুন, যেন কিমা দলা বেঁধে না যায়। এবার পেঁয়াজকুচি দিয়ে নাড়তে থাকুন এবং ভাজা ভাজা হয়ে এলে লেবুর রস ছড়িয়ে নামিয়ে রাখুন। তারপর ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রি-হিট করুন। নাচোস ডিশে প্রথমে কিছু চিপস ছড়িয়ে দিন। এরপর মুরগির মাংস ও গ্রেটেড মোজারেলা দিন। চিজ সস ছড়িয়ে দিন। এভাবে কয়েকটি স্তর তৈরি করুন। সবার ওপরে একটু বেশি করে চিজ ছড়িয়ে দেবেন। তারপর প্রি-হিট ওভেনে ৫ মিনিট বেক করে নামিয়ে টমেটো সালসার সঙ্গে পরিবেশন করুন।

কাবলি ছোলার চাট

উপকরণ: সেদ্ধ কাবুলি ছোলা ১ কাপ, টমেটোকুচি ১ টেবিল চামচ, শসাকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, মরিচগুঁড়া ১/২ চা-চামচ, ভাজা শুকনা মরিচের গুঁড়া ১/২ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, চাট মসলা ১ চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, আদাকুচি ১/২ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ঝুরি ভাজা ২ টেবিল চামচ, তেঁতুলের সস ৩ চা-চামচ, টমেটো সস ১ চা-চামচ, চিলি সস ২ চা-চামচ, তেল ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে একটি পাত্রে ঝুরি ভাজা বাদে, একে একে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন। মাখানো হয়ে গেলে ঝুরি ভাজা ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাবলি ছোলা চাট।

পিৎজা স্যান্ডউইচ
উপকরণ [পুর]: অলিভ অয়েল পরিমাণমতো; রিকোটা চিজ বা কটেজ চিজ ৩/৪ কাপ; গ্রেটেড পারমেসান চিজ ১/৪ কাপ; গ্রেটেড মোজারেলা চিজ ১/২ কাপ; তুলসীপাতাকুচি ২ টেবিল চামচ; কালো গোলমরিচের গুঁড়া ১/৪ চা-চামচ; টমেটো সস ১/৩ কাপ; অরিগানো ১/২ চা-চামচ; সসেজ ১০ টুকরো; ছোট করে কাটা গাজর, তিন রঙের ক্যাপসিকাম ও ফুলকপি (অথবা পছন্দমতো শীতের সবজি) একত্রে ১ কাপ।
উপকরণ [পিৎজার খামি বা ডো]: ময়দা ১ কাপ অথবা পরিমাণমতো, দুধ (কুসুম গরম) দেড় কাপ, ইস্ট ১ টেবিল চামচ, চিনি ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল অথবা মাখন ২ টেবিল চামচ।
প্রণালি: একটি পাত্রে পুরের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। পিৎজার জন্য প্রথমে একটি বড় বাটিতে কুসুম গরম দুধ নিয়ে, এর সঙ্গে ইস্ট মিশিয়ে ঢেকে রাখুন। ফুলে উঠলে এটিসহ পিৎজা ডোর বাকি সব উপকরণ একত্রে মিশিয়ে ভালোভাবে মেখে নিন। প্রয়োজনমতো পানি দিয়ে মেখে নেওয়া চাই। মেশানো হয়ে গেলে পুরো বাটিকে একটি ঢাকনা দিয়ে ঢেকে ১ থেকে ২ ঘণ্টার জন্য গরম কোনো স্থানে রাখুন। ফুলে উঠলে ময়দা ছড়িয়ে নিয়ে পিৎজার খামিটা ভালো করে মথে, ১২ ইঞ্চি গোল রুটির মতো বেলে নিন। এর ওপর চারদিকে ১/২ ইঞ্চি করে ফাঁকা রেখে পুরের মিশ্রণটি বিছিয়ে দিন। তারপর রুটি চাঁদের মতো করে অর্ধেকটা ভাঁজ দিয়ে মুড়িয়ে নিন। ওপরে আবার সস মেখে পুরু করে পনির ছড়িয়ে দিন। এরপর প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫-২০ মিনিট বেক করে গরম-গরম পরিবেশন করুন।

চিকেন অ্যান্ড প্রন সুমাই

উপকরণ [ময়দা মাখা]: ময়দা ১ কাপ, লবণ স্বাদমতো, গরম পানি প্রয়োজনমতো, তেল ১ টেবিল চামচ।
উপকরণ [পুর]: মুরগির বুকের মাংস (মিহি কিমা করা) ১/২ কাপ, চিংড়ি (মিহি কিমা করা) ১/২ কাপ, গাজর (গ্রেটেড) ১/৪ কাপ, ক্যাপসিকাম (গ্রেটেড) ১/৪ কাপ, বড় পেঁয়াজকুচি ১টি, রসুন থেঁতো ৭-৮ কোয়া, আদাবাটা ১/২ চা-চামচ, কাঁচা মরিচকুচি ৩-৪টি, পেঁয়াজপাতাকুচি ১/৪ কাপ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে ময়দার সঙ্গে লবণ মিশিয়ে তাতে তেল মেশানো চাই। এরপর গরম পানি দিয়ে ময়দা মাখুন। তারপর পুরের সব উপকরণ অল্প তেলে ভেজে নিন। এবার ময়দা থেকে ছোট ছোট লেচি নিয়ে পাতলা করে লুচি বেলতে হবে। এর মাঝখানে এক চামচ করে সবজির মিশ্রণ দিয়ে লুচিটি ভাঁজ করে প্রান্তগুলো আটকে, মোমোর মতো করে সুমাইগুলো তৈরি করুন। এরপর ফুটন্ত গরম পানির ওপরে ডাবল বয়লার এই মোমোগুলো সেদ্ধ করে পরিবেশন করুন গরম-গরম মজাদার চিকেন অ্যান্ড প্রন সুমাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top