skip to Main Content

নখদর্পণ I টুথপেস্ট ট্রুথ

ইউটিউবার আর টিকটকারদের কল্যাণে নখযত্নের নতুন মিরাকলে পরিণত হয়েছে পণ্যটি। টু গুড টু বি ট্রু হলেও যাচাই করে নেওয়া ভালো

টুথপেস্ট। শুধু কি দাঁতের প্রয়োজনেই কাজে লাগে? একটা সময় পর্যন্ত তো তাই-ই জানা ছিল! কিন্তু ইদানীং সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরছে নানা রকম নেইল হ্যাক। আর এতে ব্যবহৃত উপাদান হিসেবে বারবার উঠে আসছে টুথপেস্টের নামে। এসব কি আদতে কার্যকর? নাকি শুধুই মিথ?
প্রতিবার হাত ধুলেই নখে লাগছে পানির ছোঁয়া। আবার না ধুয়েও উপায় নেই। হাতের সঙ্গে সঙ্গে নখের তো হাজার রকম ব্যবহার! তাই ময়লাও বসে যায় সহজে। উজ্জ্বলতা কমে, মলিনতায় ধূসর হয়। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল টিকটক ও ইউটিউবের ভিডিও টিপসগুলোতে পাওয়া বিউটি হ্যাক অনুযায়ী, নখের যত্ন ও সৌন্দর্যে টুথপেস্ট খুবই কাজের। হুট করে নেইল কেয়ারে পরিণত হওয়া টুথপেস্ট ট্রিকে আছে নখের দৃঢ়তা বাড়ানো, নেইল সারফেসের মলিনতা দূরে সরিয়ে উজ্জ্বল করে তোলা, নেইল কালার তুলে নেওয়া।
দৃঢ়তায়
নখের বৃদ্ধি ও সৌন্দর্য রক্ষায় ভূমিকা রাখে টুথপেস্ট, এমনটা দাবি করে অনেকে অনলাইন কনটেন্ট তৈরি করেছেন। এই বিউটি ট্রিকের বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজতে গেলে জানা যায়, আদতে এমন কিছু প্রমাণিত নয়। অর্থাৎ এই কৌশলকে হ্যাক নয়, বরং হোক্স বলা যেতে পারে। অর্থাৎ পুরোটাই ধোঁকা!
যেকোনো টুথপেস্ট তৈরির উদ্দেশ্য দাঁতের ওপরের ময়লা দূর করা। টুথপেস্ট যেসব উপাদানে সমৃদ্ধ, সেগুলোর দিকে লক্ষ করলে দেখা যায়, প্রতিটির উদ্দেশ্য দাঁত পরিষ্কার রাখা। কিন্তু নখ শক্ত করার জন্য উপযুক্ত কোনো উপাদান টুথপেস্টে থাকে না। এ বিষয়ে কোনো সায়েন্টেফিক স্টাডি পাওয়া যায় না। কেননা গবেষকেরা টুথপেস্টের উপাদান দেখে নিশ্চিত হয়েছেন, এগুলোর কোনোটাই নখ শক্ত করার কাজে ব্যবহার উপযোগী নয়। প্রাকৃতিকভাবেও নেইল গ্রোথ বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে। ডায়েট এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া ভিডিওগুলোও এ বিষয়ে কোনো প্রমাণ দেয়নি।

সৌন্দর্য রক্ষায়
আঙুল দিয়ে নখে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে নিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলাকে বলা হচ্ছে নখের সৌন্দর্য বৃদ্ধির উপায়। এ ক্ষেত্রে গরম পানিতে হাত ভিজিয়ে নিয়ে, নখে টুথপেস্টের প্রলেপ মাখানো হয়। তারপরে ব্রাশ দিয়ে পরিষ্কার করে পানিতে ধুয়ে নেওয়া হয়, ব্যস! এই হ্যাকের কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। জানা যায়, বেকিং সোডা নখে ব্যবহারের উপযোগী এবং এতে নখের ব্রাইটনেস বাড়ে। আর নন-জেল টুথপেস্টে বেকিং সোডার ব্যবহার থাকে বলে এই প্রসাধন নখকে পরিষ্কার ও উজ্জ্বল করতে কার্যকর ভূমিকা রাখে।
এই কৌশল সম্পর্কে নিউইয়র্ক সিটির বোর্ড সার্টিফায়েড কসমেটিকস অ্যান্ড মেডিকেল ডারমাটোলজিস্ট মারিশা গারসিকের মন্তব্য, ‘টুথপেস্টে উপস্থিত সোডা দাঁতের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ভূমিকা রাখে। কারণ, এতে রয়েছে ন্যাচারাল হোয়াইটেনিং ইনগ্রিডিয়েন্টস’। দাঁতের পাশাপাশি নখের সারফেস উজ্জ্বল করার ক্ষেত্রেও কার্যকর ভূমিকা রাখে এই উপাদান।
অনেকে নেইলপলিশ রিমুভার ব্যবহারের মাধ্যমে নখ পরিষ্কার করার পরে সামান্য কিছু ছিটেফোঁটা রয়ে গেলে সেখানে টুথপেস্ট ব্যবহারে উপকার পেয়েছেন। এ বিষয়ে জানা যায়, দাঁতের জন্য তৈরি পেস্টে অ্যাসিটোন নামের উপাদানের উপস্থিতি থাকে, তাই এটি দিয়ে নেইল কিউটিকল পরিষ্কার হতে পারে। অনেক সময় টুথপেস্টে পাওয়া যায় হাইড্রোজেন পার-অক্সাইড। এর রাসায়নিক কার্যকারিতা নেইল সারফেসকে উজ্জ্বল করতে ভূমিকা রাখে।

নেইল কালারের বিদায়ে
নেইলপলিশ ব্যবহারে নখের সৌন্দর্য বৃদ্ধি পায়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এর মসৃণ প্রলেপ উঠতে শুরু করে। তখন কালার পুরোপুরি তুলে নেওয়ার উদ্দেশ্যে নেইলপলিশ রিমুভার ব্যবহার করে থাকেন অনেকে। তারপরেও অনেক সময়ে দেখা যায় রঙের ছিটেফোঁটা নখে রয়ে গেছে। এসব সরিয়ে পুরোপুরি পরিষ্কারের ক্ষেত্রেও টুথপেস্ট হ্যাক রয়েছে ইন্টারনেটে। ইথাইল অ্যাসিটেট যুক্ত পেস্ট ব্যবহারে উঠে আসে এই প্রলেপ। কারণ, এই একই রাসায়নিক উপাদান নেইল রিমুভারে ব্যবহার করা হয়।
তবে একটি বিষয়ে সতর্কতা খুব জরুরি। লম্বা সময় ধরে কখনোই নখের ওপরে টুথপেস্টের প্রলেপ রেখে দেওয়া যাবে না। এতে কিউটিকল শুকিয়ে যেতে পারে; নখ নরম হওয়াসহ এর বৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব পড়তে পারে।
 সারাহ্ দীনা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top