skip to Main Content

বাইট

ঢাকায় কাবাব কার্নিভ্যাল

রাজধানীর ভোজনরসিকেরা বিভিন্ন স্বাদের কাবাব উপভোগের সুযোগ পেলেন ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের সৌজন্যে। ১১ থেকে ২৫ জানুয়ারি, হোটেলটির সিগনেচার রুফটপ রেস্তোরাঁ গ্রিল অন দ্য স্কাইলাইনে আয়োজিত হয়ে গেল বারবিকিউ উৎসব ‘কাবাব কার্নিভ্যাল’। তাতে ছিল মেরিনেট করা মাংস থেকে শুরু করে গ্রিলড ভেজিটেবলসহ নানা কিছু। মাংসপ্রেমী ও নিরামিষাশী—উভয়ের জন্যই ছিল বৈচিত্র্যময় খাদ্যসম্ভার। সঙ্গে সাইড ডিশ হিসেবে তাজা, সুস্বাদু মাংস এবং সামুদ্রিক খাবার।

ডুয়া লিপার আইসক্রিমে অলিভ অয়েল

আইসক্রিম খুব পছন্দ? কিন্তু টপিং কোন স্বাদের হবে—মিষ্টি নাকি মসলাদার, সেই সিদ্ধান্ত নিতে পারছেন না? নো চিন্তা! ইনফ্লুয়েন্সাররা টিকটক মাত করছেন আইসক্রিমের এক ‘উদ্ভট’ টপিংয়ে। ট্র্যাডিশনাল ভেনিলা আইসক্রিমের টপিং হিসেবে জুড়ে নিচ্ছেন অলিভ অয়েল! আর তা এরই মধ্যে পরিণত হয়েছে নতুন উন্মাদনায়। এ দলে যোগ দিয়েছেন আলবেনিয়ান-ব্রিটিশ গায়িকা ডুয়া লিপাও। অলিভ অয়েল সিক্ত আইসক্রিমের প্রতি মুগ্ধতা প্রকাশ করেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, ‘ভ্যানিলা আইসক্রিম আমার খুব প্রিয়; তবে তার টপিংয়ে অলিভ অয়েল আর সামান্য সি-সল্ট যোগ করে নিই!’ এদিকে, এই আইসক্রিমের রেসিপি একটি টিকটক ভিডিওতে পোস্ট করেছেন ইনফ্লুয়েন্সার ন্যারা স্মিথ। প্রায় ৮ মিলিয়ন ভিউ হয়েছে সেটির। শুরুতে এ ধরনের টপিংকে ‘জঘন্য’ হিসেবে গণ্য করা হলেও ডুয়ার মতো তারকারা তাতে যোগ দেওয়ায় পাচ্ছে ‘এলিট কম্বিনেশনে’র তকমা।

কাঁচা দুধে সর্বনাশ

হোক গরু, ভেড়া কিংবা ছাগলের দুধ—কাঁচাই সাবাড় করে দেওয়ার অভ্যাস কারও কারও রয়েছে। অনেকে আবার এর পুষ্টিগুণের কীর্তন করেন; কেউ কেউ দেখেন বাহাদুরি হিসেবে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে নতুন চাঞ্চল্য। ‘রমিল্ক’ হ্যাশট্যাগে চলছে কাঁচা দুধ পানের মহোৎসব! তা ছাড়িয়ে গেছে ২২ দশমিক ৬ মিলিয়নের বেশি ভিউ। তাতেই নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। সাফ জানিয়ে দিয়েছে, পর্যাপ্ত না ফুটিয়ে দুধ পান করা মোটেই স্বাস্থ্যকর নয়। এতে শরীরে আক্রমণ করতে পারে ভয়ানক সব জীবাণু। এ প্রসঙ্গে নিউইয়র্ক টাইমসকে কর্নেল ইউনিভার্সিটির ডেইরি মাইক্রোবায়োলজিস্ট নিকোল হেলেন মার্টিন জানান, বর্তমান পোস্ট-প্যানডেমিক সময়কালে খাদ্যাভ্যাসের ক্ষেত্রে অনেকে ‘লোকাল’ কিংবা ‘ন্যারাচাল’ বিষয়-আশয়ে ঝুঁকে পড়েছেন। কাঁচা দুধ পান তার মধ্যে অন্যতম; যা মারাত্মক ঝুঁকিপূর্ণ।
 ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top