skip to Main Content

নখদর্পণ I স্প্রিং-সামার নেইল কালার ট্রেন্ড ২০২৪

তাক লাগানো ধাতব, নাকি মরশুম এখন কড়া উজ্জ্বলতার উৎসবের। সিজন যে আরও সাহসী হয়ে উঠবার। হোক না তা নখের এইটুকুন জায়গাজুড়ে

নেইলপলিশের বৈশ্বিক বাজার ২০২৩ সালে ছিল ১৬ দশমিক ২৩ বিলিয়ন মার্কিন ডলার। একই বাজার চলতি বছর ১৭ দশমিক ৩০ বিলিয়ন হবে বলে ধারণা করা হচ্ছে। মূলত মিলেনিয়ালদের আগ্রহের ঊর্ধ্বগতি এই ক্রমবৃদ্ধির প্রধান কারণ বলে জানা যায় গ্র্যান্ড ভিউ রিসার্চ কোম্পানির একটি মার্কেট অ্যানালাইসিস রিপোর্টে। সঙ্গে আরও জানা যায়, ক্রেতাদের পছন্দের তালিকায় এগিয়ে আছে প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ নন-টক্সিক এবং কম রাসায়নিকযুক্ত নেইল কালার। শেডের ক্ষেত্রে প্রাণবন্ত এবং গাঢ় রঙের প্রতি আগ্রহ বৃদ্ধির তথ্যও পাওয়া যায় গবেষণাপত্রটি থেকে। সাটেল প্যাস্টেলের চাহিদাও থাকবে, তবে যৎসামান্য। ফিনিশের ক্ষেত্রে মেটালিক ধরন এগিয়ে থাকার সম্ভাবনার কথাও আছে সেখানে।
বসন্ত থেকে গ্রীষ্ম—এ সময়ে সবেতেই রঙের বিচ্ছুরণ। নেইল কালারও এর বাইরে নয়। পোশাকের সঙ্গে সঙ্গে নখের নানান রংবাহারেরও আবির্ভাব ঘটে। সৌন্দর্যসচেতনদের আগ্রহ থাকে স্প্রিং-সামার নেইল ট্রেন্ড বিষয়ে। পাঠক চাহিদা বিবেচনায় বিউটি ম্যাগাজিনগুলোও কাজ করে পূর্বাভাস নিয়ে।
যুক্তরাষ্ট্রের ফ্যাশন ম্যাগাজিন হারপারস বাজার-এর মতে এবারের মেনিকিওর ট্রেন্ডের কালার প্যালেট বেশ উজ্জ্বল হবে। যেমন ডিজাইনার অরেঞ্জ, ডেনিম ব্লু, কোরাল এবং বাটার ইয়েলো। হু হোয়াট ওয়্যার ম্যাগাজিনের মাধ্যমে জানা যায়, নেইল বিশেষজ্ঞ ইরাম শেলটন ফোরকাস্ট করেছেন নেইল কালার ট্রেন্ড নিয়ে। আবার দ্য পিপল ম্যাগাজিনের মাধ্যমে একই বিষয়ে দুজন নেইল আর্টিস্টের মতামত জানা যায়। এ দুজন হচ্ছেন তারকা নেইল আর্টিস্ট মিশেল সাউন্ডারস এবং লস অ্যাঞ্জেলেসভিত্তিক নেইল আর্টিস্ট অ্যানিস হারনেন্দাজ। তাদের বক্তব্যে ২০২৪ সালের স্প্রিং-সামারের নখে রঙের রাজত্ব সম্পর্কে ধারণা পাওয়া যায়।
মেটালিক ও ক্রোম ফিনিশ
আমেরিকান শিল্পী বিয়ন্সের রেনেসাঁ ট্যুর ছিল ২০২৩-এর অন্যতম আলোচিত বিষয়। শুধু সংগীতজগতেই যে প্রভাব ফেলেছিল এই আয়োজন, তা কিন্তু নয়। নেইল কালার ট্রেন্ডও ইনফ্লুয়েন্স করেছে বলে মনে করা হচ্ছে। সেই ট্যুরে প্রিয় শিল্পীর নখের সাজ ছিল মেটালিক ধরনের। নেইল আর্টিস্ট মিশেলের মতে, এ ধরনের নখের সজ্জা এ বছরেও থাকবে পছন্দের তালিকায়। সঙ্গে যোগ হবে প্যাস্টেল টুইস্ট। ক্রোম নেইলের এই ডিজাইন টিকটকে পরিচিত হয়ে উঠেছে #ক্রোমনেইলস টার্মে। যা ১ দশমিক ৬ বিলিয়ন বার দেখেছেন ব্যবহারকারীরা। বোঝা যাচ্ছে, বিলাসী এই নখসজ্জায় মন মজেছে অনেকের। তবে নেইল স্পেশালিস্ট ইরাম ধারণা করছেন, ফেব্রুয়ারি থেকে এই মেটালিক ও ক্রোম ফিনিশে ব্যবহৃত হবে নিউট্রাল কালার।
ইলেকট্রিক ব্লু
উষ্ণ রঙের চাহিদা থাকবে বছরজুড়ে। বসন্ত অথবা লু হাওয়ার গ্রীষ্মতেও থাকবে এই চাহিদা। নীলের শেড ইলেকট্রিক ব্লু বেশ এগিয়ে আছে এদিক থেকে। অর্থাৎ স্প্রিং-সামার নেইল কালারে ইন ট্রেন্ড এটি।
শেডস অব রেড
গেল বছরের বিগেস্ট কালার ট্রেন্ড ছিল লাল। থাকবে এ বছরেও। তবে হালকা নয়; নয় উজ্জ্বলও। বরং একটু গাঢ় ধাঁচের শেডগুলো এগিয়ে থাকবে; বিশেষ করে ‘চেরি কোলা’ অর্থাৎ ডার্কার রেড শেডে আগ্রহ দেখাবেন ফ্যাশনিস্তারা।
মিসম্যাচড নেইল
রঙের ছড়াছড়িও চলবে। শুধু একটি রঙে পুরো হাত না সাজিয়ে বরং একেক আঙুলের নখে দেখা যেতে পারে একেকটি রং। সলিড কালারে সাজবে নখ। পিক অ্যান্ড মিক্স বলা হচ্ছে এই ধারাকে। পুরোটাই নির্ধারিত হবে সৃজনশীলতায়। যেন যেমন খুশি তেমন সেজে নেওয়ার পালা। নিজের ইচ্ছাতেই।
পিচ
প্যানটোন এ বছরের রং হিসেবে বেছে নিয়েছে পিচ। ওয়ার্ম এই শেড সহজ-সরল সাজ হিসেবে নখজুড়ে থাকবে স্প্রিং টু সামার সিজনে।
তারকাদের নখের সাজ নেইল কালার ট্রেন্ডে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বছরের প্রথমে দেখা গেছে কার্ডি বি গ্লিটারি ফ্রেঞ্চ ম্যানিকিওরে সাজিয়েছেন নখ। মেগান ফক্স বুঝিয়ে দিয়েছেন, ক্রোম নেইল ট্রেন্ড ২০২৪ সালেও রাজত্ব করবে। সেলেনা গোমেজের ডেট নাইট লুকে দেখা গেছে লালের দুর্দান্ত এক শেড। এর পরিচিতি আছে বোস্টন ইউনিভার্সিটি রেড নামে। আবার তিনিই গোল্ডেন গ্লোবের রেড কার্পেটে হাজির হয়েছিলেন জেট ব্ল্যাক নেইলে। বোঝাই যাচ্ছে, এবারে সেলেনার মন মজেছে গাঢ় রঙে। এই একই রেড কার্পেটে টেইলর সুইফটকে দেখা গেছে আলট্রা গ্লিটারি শেডের বেইস কোটে। ডুয়া লিপার নখে ছিল চেরি রেডের লাস্য। এমা স্টোনের নখে নজর কেড়েছে চেরি মোকা। সেলেবদের প্রভাব এমনই। প্রিয় তারকার অনুপ্রেরণার ছোঁয়া পায় নখও।
নেইল কালারের বৈশিষ্ট্যে আছে নানান ধরন। লং ওয়্যারিং ফর্মুলা জনপ্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, তা দীর্ঘ সময় টিকে থাকে। সহজে ব্যবহার উপযোগী হওয়ার কারণে জেল ফর্মুলায় আগ্রহী হচ্ছেন অনেকে। নেইল পলিশের বিকল্পের চাহিদা তৈরি হয়েছে বেশ আগেই। সে তালিকায় এগিয়ে থাকবে প্রেস-অন নেইল। কালার প্যালেটের উজ্জ্বল রঙের সঙ্গে এসব ক্রেতা চাহিদা মিলেমিশে স্প্রিং-সামার নেইল কালার ট্রেন্ড মাতিয়ে রাখতেই পারে।

 সারাহ্ দীনা
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top