skip to Main Content

এই শহর এই সময় I প্রাণে প্রাণ

ভাষার মাস ফেব্রুয়ারিজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পাশাপাশি আরও বিবিধ আয়োজনে মুখর ছিল রাজধানীর শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গন। প্রাণে প্রাণ মিলিয়েছেন ঢাকাবাসী। এর মধ্যে মাসজুড়ে অমর একুশে বইমেলা তো ছিলই। এবার মেলায় মিলেছিল বাড়তি দুদিন। অর্থাৎ ১ ফেব্রুয়ারি শুরু হয়ে চলেছে ২ মার্চ পর্যন্ত। বাংলা একাডেমি প্রাঙ্গণের পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানে। স্বভাবতই ছিল বইপ্রেমীর ভিড়। নতুন বইয়ের ছড়াছড়ি এবং লেখক-পাঠকদের এই মিলনমেলায় কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনাও অবশ্য ঘটেছে। তবে সব মিলিয়ে কেটেছে দারুণ সময়। আয়োজক বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, এবারের মেলায় বিক্রি হয়েছে প্রায় ৬০ কোটি টাকার বই। অন্যদিকে, বইমেলায় স্থাপিত আর্চ টাওয়ারের তথ্যমতে, এতে সমাগম ঘটেছে প্রায় ৬০ লাখ মানুষের।
বলা হয়ে থাকে, চিত্রশিল্পীরা ক্যানভাসে এঁকে রাখেন সময়ের চিহ্ন। এরই এক দারুণ উদাহরণের সাক্ষী হলেন ঢাকাবাসী চিত্রপ্রেমীরা। সময়ের প্রতিশ্রুতিশীল চিত্রশিল্পী প্রসূন হালদারের একক শিল্পকর্ম প্রদর্শনী ‘অনিশ্চয়তার অনুসন্ধান’ অনুষ্ঠিত হয়ে গেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারি ২-এ। ১৯ থেকে ২৮ ফেব্রুয়ারি। ৮০টির অধিক শিল্পকর্ম নিয়ে। একাডেমিক কাজের পাশাপাশি ছিল নিরীক্ষাধর্মী চিত্রকর্মও। তাতে ফুটে উঠেছে শিল্পীর যাপিত সময়ের ছাপ, শিল্পীসত্তা বিকাশের বোধ প্রভৃতি। আর তা তার নিজস্ব ঢঙে। বলে রাখা ভালো, প্রতিকৃতি অঙ্কনে প্রসূনের রয়েছে বিশেষ দক্ষতা। তাতে তার নিজস্ব করণকৌশল প্রয়োগের প্রচেষ্টা সুস্পষ্ট। রেড পেপার ও ব্রাউন পেপারে আঁকা প্রতিকৃতিগুলো শিল্পপ্রেমীদের বিশেষভাবে আকৃষ্ট করেছে। অন্যদিকে, এই প্রদর্শনীতে প্রসূন তার নানান সময়ের স্কেচ খাতাও দর্শকদের সামনে প্রদর্শন করেছেন।
বায়োস্কোপ থেকে রিকশা পেইন্টিং, মৃৎশিল্প থেকে জামদানি—বাংলার হাজার বছরের ঐতিহ্য নিয়ে, শিল্পকলা একাডেমিতে বসেছিল ‘আর্ট মার্কেট’ বা ‘শিল্পবাজার’। আর্টিস্ট, স্টুডিও, ইউনিভার্সিটি ও আর্ট গ্যালারি—এই চার ক্যাটাগরিতে ১০০টি স্টল নিয়ে। ১৯ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে। মূলত সমকালীন শিল্পচর্চার প্রেক্ষাপট বিবেচনা করে নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার, পেশাভিত্তিক শিল্পচর্চায় শিল্পবাজার, নিজ নিজ শিল্পকর্ম বা শিল্পপণ্য তৈরিতে শিল্পীকে আরও উৎসাহিত ও অনুপ্রাণিত করার এই আয়োজন মুগ্ধ করেছে শিল্পানুরাগীদের।

 লাইফস্টাইল ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top