skip to Main Content

বহুরূপী I ফালাফেল ফিরিস্তি

মধ্যপ্রাচ্যীয় রন্ধনশৈলীতে ফালাফেল এমন এক ধরনের ভাজা বল বা প্যাটিআকৃতির খাবার, যা ছোলা বা মটরশুঁটি অথবা উভয়ের সমন্বয়ে (বিশেষ করে লেভান্তাইন ও মিসরীয় রান্নায়) তৈরি করা হয়। আধুনিক সময়ে ফালাফেল সাধারণত পিট্টা (একধরনের রুটি) দিয়ে সামুনের মতো পরিবেশন করা হয় অথবা ট্যাবুন নামক একটি ফ্ল্যাটব্রেডে মোড়ানো থাকে। ফালাফেল শব্দটি হরদমই ওপরে বর্ণিত পদ্ধতিতে তৈরি কোনো মোড়ানো স্যান্ডউইচ বোঝাতে ব্যবহৃত হয়। স্যালাদ, আচারযুক্ত সবজি, মসলাদার সস ও তাহিনি দিয়ে তৈরি সস টপিংস ফালাফেল বলগুলোতে যোগ করা যেতে পারে। সুস্বাদু এই খাবারের রয়েছে রকমফের।

ট্র্যাডিশনাল ফালাফেল: ছোলা, পেঁয়াজ, রসুন, ভেষজ ও মসলা এর প্রধান উপাদান। ফালাফেল প্রস্তুত করতে ছোলার মিশ্রণে হাতে তৈরি বলগুলো ভাজা হয় সোনালি বাদামি রঙা হওয়া পর্যন্ত। এগুলো সাধারণত স্যান্ডউইচ ও স্যালাদ যোগে পরিবেশিত হয়।

বেকড হার্ব ফালাফেল: এটি সাধারণ ভাজা ফালাফেলের বিপরীত। টাটকা ভেষজ ব্যবহার করার কারণে ছোলার মিশ্রণের স্বাদ উন্নত হয়। স্বাস্থ্যগত ঝুঁকি থাকার পরও ক্রাঞ্চি আবরণটি অনেকে ফেলে দিতে চান না। কারণ? অলিভ অয়েল দিয়ে ক্রাঞ্চ করার পরে সেগুলোর স্বাদ লোভনীয়। সম্ভব হলে এই ফালাফেল তৈরি করতে টাটকা স্ক্যালিয়ন (পেঁয়াজবিশেষ), রসুন, পার্সলে এবং ধনেপাতা ব্যবহার করেন অনেকে। ফালাফেলকে স্ন্যাকের বদলে যদি লাঞ্চ বা ডিনারে বিবেচনা করেন, তাহলে এর সঙ্গে সবজি যোগের কথা ভাবতে পারেন। স্বাদে ভিন্নতা আনতে ক্ল্যাসিক ফালাফেল রেসিপিতে শাকসবজি জুড়ে দেন অনেকে। রসুন, শ্যালটস (পেঁয়াজবিশেষ), স্ক্যালিয়ন ও পেঁয়াজসবই একটি তীক্ষè স্বাদ এনে দেয়। মিষ্টি আলু, গাজর, লাউ ও কুমড়া যোগ করেন অনেকে রং, গন্ধ ও মিষ্টি স্বাদের জন্য। এই ফালাফেলে মটর ও পালংশাক ছাড়াও ড্যান্ডেলিয়ন গ্রিনস ও সুইস চার্ড অন্তর্ভুক্ত হতে পারে।

লেবানিজ ফালাফেল: ছোলা ও ফাভা মটরশুঁটি দিয়ে লেবানিজ স্টাইলের ফালাফেল তৈরি করা হয়। যদিও মধ্যপ্রাচ্যের কিছু দেশের রন্ধনশৈলীতে শুধু ফাভা মটরশুঁটি ব্যবহার করা হয়; আবার অনেক স্থানে শুধু ছোলা। অবশ্য এ দুটিই এর প্রধান উপাদান। চাইলে এটি রেগুলার ফালাফেলের মতো একই পদ্ধতিতে প্রস্তুত করা সম্ভব। এই ফালাফেল বেকড কিংবা ভাজা হতে পারে। এতে অন্তর্ভুক্ত করা যেতে পারে পছন্দের সস, ফল ও সবজি।

ওয়াফেল ফালাফেল: বাটারমিল্ক ওয়াফেলের চেয়ে ভিন্ন কিছু চাইলে ওয়াফেল আয়রন ব্যবহার করতে পারেন। ওয়াফেল ফালাফেল তৈরি করা হতে পারে দারুণ সমাধান। দিনের যেকোনো সময় এটি আপনার ও পরিবারের সুষম খাবারের চাহিদা পূরণ করতে পারে। ঝটপট ও সহজে প্রস্তুত করা সম্ভব। ফালাফেল রেসিপিতে সামান্য পানি ও একটি ডিম যোগ করতে হবে শুধু। এরপর সেগুলো ওয়াফেল মেকারে রাখুন। কয়েক মিনিট অপেক্ষা করে উপভোগ করুন পুষ্টিকর এই খাবার। হুমাস, ডাইস করা সবজি, ফল এবং টপিংসে পছন্দমতো সস যোগ করুন।

ম্যাজিক্যাল গ্রিন ফালাফেল: পুদিনা ও ডিল (ভেষজবিশেষ) যোগে ঐতিহ্যগত ফালাফেলের স্বাদ নাও পাওয়া যেতে পারে; তবে পাবেন একধরনের জাদুকরী স্বাদ। বেকিং করা তুলনামূলক স্বাস্থ্যকর; তবে ভাজা খাবার ক্রিস্পি এবং ভেতরে আর্দ্রতার নিশ্চয়তা দেয়। তাই এভাবেই মেলে ম্যাজিক্যাল গ্রিন ফালাফেলের পারফেক্ট স্বাদ। হুমাসের পাশে সবুজ শাক দিয়ে এটি পরিবেশন করার রেওয়াজ রয়েছে।

ফুড ডেস্ক

ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top