skip to Main Content

ফরহিম I সৌন্দর্য সঞ্চারে সুস্থতা

দুইয়ের মধ্যের সম্পর্কটা সূক্ষ্ম, কিন্তু সুগভীর। সঠিক সংমিশ্রণে তৈরি হতে পারে সামগ্রিক রূপরুটিন। তারই সহজপাঠ

কেমন অনুভূত হচ্ছে আজ? তার ওপর কিন্তু অনেকাংশেই নির্ভর করবে কতটা ভালো দেখাচ্ছে চেহারা। বিজ্ঞানসম্মত প্রমাণ রয়েছে এর। তাই তো মাত্র কটা দিনের জম্পেশ ছুটি চেহারা থেকে নিমেষে কমিয়ে দেয় কয়েক বছরের বার্ধক্য। আবার নতুন প্রেম চেহারায় যে আভা নিয়ে আসে, তা দুর্ভাগ্যবশত বিশ্বের কোনো ফেস ক্রিম দিয়েই আনা সম্ভব নয়। ভালো অনুভব করার কী আশ্চর্য ক্ষমতা! শরীর আর ত্বকের জন্য রূপান্তরকারী। রীতিমতো রূপকথার সেই সোনার কাঠির মতো। গবেষকদের মতে, সৌন্দর্যচর্চা শুধু সমস্যা সারাইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়; বরং এমনটা হওয়া চাই, যা অভ্যন্তরীণ জগৎকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে। তবেই না জেল্লা ফুটে উঠবে বাহিরে। রূপরুটিন সেরা হলে তা সৌন্দর্যের ক্ষতিকর শত্রুগুলোকে পরাস্ত করতে সক্ষম হবে শক্ত হাতে। তাই বলা হয়, চাপ, মানসিক ভারসাম্যহীনতা, প্রদাহ, দুর্বল অন্ত্র এবং নিদ্রাহীনতা—এই পাঁচ সমস্যাকে ফোকাস করে যদি রূপরুটিন সাজিয়ে নেওয়া যায়, তাহলেই কেল্লা ফতে।
পিলে পূর্ণ
ভিটামিন পিল খাওয়া দোষের কিছু নয়; বিশেষ করে যেটি শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। যদিও প্লাসিবো ইফেক্টের (ইতিবাচক ও নেতিবাচক) কারণে এ নিয়ে বাদ-বিবাদের অন্ত নেই। কিন্তু বিশ্বজুড়ে আজকাল অ্যাডভান্সড পিল খাওয়ার জন্য উৎসাহ দেওয়া হয়। কার্যকারিতা প্রমাণের জন্য যেগুলোর যথেষ্ট ক্লিনিক্যাল ট্রায়াল এবং পিয়ার-রিভিউ ডেটা রয়েছে। নিউট্রিশনিস্ট অনুমোদিত এ পিলগুলোর সেবন শরীরের জন্য ক্ষতিকর নয়। সাধারণত এ ক্ষেত্রে ভেষজ উপাদানে তৈরি আয়ুর্বেদিক পিলগুলো এগিয়ে আছে। যেগুলো শরীরের চর্বি কমানো থেকে শুরু করে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি কর্টিসল (স্ট্রেস হরমোন), উদ্বেগ ও বিষণ্নতা কমাতে সাহায্য করে। রাতে শোয়ার সময় এমন সাপ্লিমেন্ট খেলে ঘুম হয় গভীর, নিরবচ্ছিন্ন।
আলোয় আলোকময়
এলইডি (লাইট-এমিটিং ডায়োড) মাস্ক ত্বকের যত্নের সংজ্ঞাই পাল্টে দিয়েছে। এর নির্দিষ্ট আলোকতরঙ্গ শুধু ত্বকের নিরাময় ও পুনরুজ্জীবনকে উৎসাহিত করে না; বরং ইনফ্রারেড লাইটের সংস্পর্শে আসায় অনিদ্রা, ঋতুগত নানা ব্যাধি এবং বিষণ্নতার ওপরও প্রভাব ফেলে। নিয়মিত রূপ রুটিনে তাই এসব হোম বিউটিফিকেশন ডিভাইস যোগ করা জরুরি। অবশ্যই ডাক্তারের পরামর্শে এবং দক্ষ প্রফেশনালদের সাহায্যে। এগুলোর মধ্যে ড. ডেনিস গ্রস স্কিন কেয়ারে স্পেকট্রালাইট ফেসওয়্যার প্রো, বার্ধক্য এবং ব্রণ মোকাবিলায় দারুণ কার্যকর। এটি দিয়ে মাত্র তিন মিনিটের হাই পারফরম্যান্স ট্রিটমেন্ট দিনের সমস্ত ক্লান্তি, গ্লানি মিটিয়ে দিতেও সক্ষম।
সুগন্ধের সাইকোলজি
কাজের ক্লান্তি থেকে শরীরকে চাঙা করার জন্য বেশির ভাগ মানুষ সাধারণত ক্যাফেইনের দ্বারস্থ হন। এটি তাৎক্ষণিকভাবে চাঙা করে দিতে পারে সত্যি, কিন্তু অতিমাত্রায় এর ব্যবহার কখনোই মঙ্গলজনক নয়; বরং মনোযোগ ধরে রাখার আরও কোমল ও সুন্দর উপায় হলো সুগন্ধি তেল ব্যবহার। এগুলোর শক্তিশালী ঘ্রাণে থাকে সাইকোফিজিওলজিক্যালি প্রভাবিত করার ক্ষমতা। উদাহরণস্বরূপ সামান্য পরিমাণ ল্যাভেন্ডার স্নায়ুতন্ত্রকে শান্ত করতে সক্ষম। একইভাবে পিপারমিন্ট ও রোজমেরি মনোযোগ বৃদ্ধিতে সহায়ক। আদা, লোবান, দারুচিনি, কালো মরিচ, লবঙ্গ, এলাচিসহ বিভিন্ন সুগন্ধি মসলাযুক্ত তেলের মিশ্রণ শরীরকে নিমেষে তাজা করে তুলতে যথেষ্ট। তাই বিশেষজ্ঞদের মত, সাধারণ পারফিউমের বদলে পালস পয়েন্টে এক বা দুই ফোঁটা সুগন্ধি তেল প্রয়োগ দিনভর চনমনে থাকার জন্য বেশি উপযোগী।
টাইম আউট
শিট মাস্কের ব্যবহার যতই ঝামেলাপূর্ণ হোক না কেন, এর উপকারিতা অনেক। এগুলো নির্জীব ত্বকে সজীবতা ফিরিয়ে আনে। এ ছাড়া সুস্থতাকে ত্বকের প্রভাবিত করার পাশাপাশি এর মানসিক প্রভাবও রয়েছে। শিট মাস্ক, যে ফ্লেভার বা ফর্মুলাতেই তৈরি হোক না কেন, ব্যবহারের জন্য কমপক্ষে পনেরো মিনিটের একটা ব্রেক নিতেই হবে। শুয়ে থাকতে হবে চুপচাপ। এতে সুযোগ মিলবে সঠিকভাবে শ্বাস-প্রশ্বাসের অনুশীলনের জন্য। সময়টি এভাবে ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন খোদ চিকিৎসকেরা। শ্বাস নেওয়ার চেয়ে দ্বিগুণ শ্বাস ছাড়ায় ফোকাস করতে হয় এ সময়। এই ১:২ অনুপাত শুধু মনকে শান্ত করবে না, এটি প্যারাসিমপ্যাথেটিক সিস্টেমকেও সমর্থন করবে, যা রক্তচাপ কমিয়ে দিতে কার্যকর।
ভ্যালু ভাইব
সুগন্ধযুক্ত মোমবাতি। কেবল রোমান্টিক পরিবেশ বা প্রচ্ছন্ন পাইরোম্যানিয়াকদের জন্য নয়। প্রতিদিনকার প্রাণহীন গ্রুমিং রুটিন সেশনকে পুরোদস্তুর সেলফ কেয়ার রিচুয়ালে রূপান্তর করতে সক্ষম। একা সময়কে আরও উপভোগ্য করে তোলার পাশাপাশি সংবেদনশীলতা বাড়িয়ে তোলে এগুলোর ঘ্রাণ। তাই মোমবাতি নির্বাচনে বিচক্ষণ হওয়া চাই। যে ধরনের সুগন্ধ মেজাজকে ইতিবাচক করে তোলে বা এমনিই ভালো লাগে, বেছে নেওয়া যায় তেমন একটি। শুধু ফুলের সুগন্ধযুক্ত হবে এমন নয়, বরং অনেক বেশি ব্যক্তিগত এবং উদ্দীপক কিছুও বেছে নেওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, চুইংগাম, পেনসিল শেভিং, ওয়াশিং পাউডার এবং তামাকের মতো গন্ধযুক্ত মোমবাতি থাকতে পারে সংগ্রহে। কিসে উত্তেজনা বা প্রশান্তি অনুভূত হয়, সেটি বেছে নিয়ে নিজের জন্য একটি ভাইব তৈরি করতে হবে, ব্যস। সুস্থতার পাশাপাশি শতভাগ সৌন্দর্য নিশ্চিত করার জন্য।

 রত্না রহিমা
মডেল: আয়ান
মেকওভার: পারসোনা মেনজ
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top