skip to Main Content

কুন্তলকাহন I দ্য লিকুইড গোল্ড

মরোক্কান মানচিত্র পেরিয়েছে বহু আগেই। মাতাচ্ছে সৌন্দর্যবিশ্ব। বিউটিস বিগেস্ট হিরো হয়ে ওঠা পণ্যটির এমন তকমাই যেন বাতলে দেয় এর বহুমুখী গুণের গল্প

যে যা-ই বলুক, সুন্দর চুল বলতে বোঝানো হয়, যা স্বাস্থ্যোজ্জ্বল। আর এই সৌন্দর্য নিশ্চিত করতে অনেকে পাড়ি দিতে রাজি থাকেন সাগর-মহাসাগর! তবু যেন চুলের সঙ্গে দ্বন্দ্বের শেষ নেই। চুলের যত্নে যুগ যুগ ধরে তেলের উপকারিতা নিয়ে কথা বলা হলেও এখন এর ধরন পাল্টাচ্ছে। প্রয়োজন বুঝে, ধরন বিবেচনা করে কী তেল প্রয়োজন, তা নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ। অনেক রকমের হেয়ার অয়েলের ভিড়ে লিকুইড গোল্ড হিসেবে সবার মন জয় করে নিচ্ছে আরগান অয়েল। সুস্থ, মজবুত আর ঝলমলে চুল চাই? তবে এখনই সময় আরগান অয়েলকে বন্ধু বানিয়ে নেওয়ার।
স্থানীয়ভাবে মরক্কোতে মেলে বিখ্যাত আরগান গাছ। এর শাঁস থেকে নির্যাসিত হয় তেল। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকায় আরগান অয়েল চুলকে ভেতর থেকে পুষ্টি জোগায়। বাড়তি আর্দ্রতার জোগান দিতে সঠিক সমাধান হতে পারে এই তেল।
গুণগপ্প
এর গুণের শেষ নেই। সে জন্যই শুধু তেলে নয়, শ্যাম্পুসহ অন্যান্য সৌন্দর্যপণ্যে এর জয়জয়কার। কী এমন জাদু আছে এতে? ভিটামিন ডি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় আরগান অয়েল চুলে প্রয়োজনীয় আর্দ্রতা সরবরাহ করে। অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান থাকায় মাথার ত্বককেও রাখে সুস্থ। তাই চুল ম্যাড়ম্যাড়ে বা শুষ্ক হয় না। হিট ড্যামেজড চুলের জন্য এটি ন্যাচারাল হিট প্রটেক্টর হিসেবে কাজ করে। তাই স্টাইলিংয়ের ক্ষেত্রেও দারুণ। আরগান অয়েলের আরও একটি বড় গুণ হচ্ছে চুল ফাটা প্রতিরোধ করার ক্ষমতা। যারা ফ্রিজি ড্যামেজড হেয়ারের সমস্যায় ভুগছেন বহুদিন ধরে, কিন্তু কোনোভাবেই এর থেকে পরিত্রাণ মিলছে না, নিঃসন্দেহে বেছে নিতে পারেন এই অয়েল।
নতুন চুল গজাতে
সুস্থ স্ক্যাল্প নিশ্চিত করে চুলের স্বাভাবিকভাবে বেড়ে ওঠা। হেলদি স্ক্যাল্পের জন্য প্রয়োজনীয় সব উপাদান উপস্থিত থাকায় আরগান অয়েল খুব দ্রুত চুলের বেড়ে ওঠা নিশ্চিত করে। এতে রয়েছে ফেনল নামের উপাদান, যা স্ক্যাল্পকে উদ্দীপ্ত করার মাধ্যমে চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে। স্ক্যাল্পে থাকা হেয়ার ফলিকলগুলো মজবুত রাখে। ফলে চুল পড়া কমে। যারা অনেক দিন ধরে পাতলা চুল আর চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগছেন, কোনো দ্বিধা ছাড়াই বেছে নিতে পারেন আরগান অয়েল। সপ্তাহে দু-তিন দিন এই তেল দিয়ে স্ক্যাল্প মাসাজ এই সমস্যা কমিয়ে দিতে পারে।
উপযোগিতা
চুলের ধরন বুঝে সঠিক হেয়ার অয়েল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, চুল অথবা স্ক্যাল্পে যদি সেটি না মানায়, সুবিধার চেয়ে অসুবিধায় পড়তে হবে বেশি। যাদের চুল পাতলা এবং যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন, আরগান অয়েল ব্যবহারের ক্ষেত্রে তাদের দরকার বাড়তি সাবধানতা। সপ্তাহে এক-দুদিন ব্যবহার করা যেতে পারে, যাতে স্ক্যাল্প চিটচিটে না লাগে। প্রথম অবস্থায় কার্যকরী ফল পেতে অবশ্যই খেয়াল রাখা চাই কীভাবে চুলের জন্য আরগান অয়েল ব্যবহার করা হচ্ছে। যাদের চুল ঘন ও মজবুত, তারা নিঃসন্দেহে নিজের সুবিধামতো ব্যবহার করতে পারেন এটি। যাদের স্ক্যাল্পে অস্বস্তি হওয়ার আশঙ্কা আছে, তাদের অবশ্যই প্যাচ টেস্ট করে নিতে হবে আগেভাগে।
আরগান অয়েল বনাম নারকেল তেল
চুলের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সব হাইড্রেটিং অয়েল একইভাবে কাজ করে। এ ক্ষেত্রে যারা চুলকে শুধুই আর্দ্র রাখতে চান, তারা আরগান অয়েলের মতো অন্য যেকোনো হাইড্রেটিং অয়েল ব্যবহার করতে পারেন। আবার যুগের পর যুগ ধরে চুলের যত্নে নারকেল তেলের অবদান অস্বীকার করার মতো নয়। আরগান আর নারকেল তেলের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে, চুল ও মাথার ত্বকের গভীরে প্রবেশ করতে নারকেল তেলের তুলনায় কম সময় লাগে আরগান অয়েলের। এ ছাড়া নারকেল তেল ঘন হওয়ায় এটি তুলতেও সময় লাগে বেশি। আরগান অয়েল যেখানে সব চুলের সঙ্গে মানিয়ে যায়, নারকেল তেল সেখানে ড্রাই ও ফ্রিজি হেয়ারে বেশি কার্যকরী।
ব্যবহারবিধি
শুধুই তেল হিসেবে? একদমই নয়। অন্যান্য বিউটি রেজিমেও যোগ করা যেতে পারে এ গোল্ডেন লিকুইড। শ্যাম্পু, হেয়ার মাস্ক এবং হেয়ার সেরামে থাকা আরগান অয়েল চুলকে রাখবে পুষ্ট ও সতেজ। খুশকি দূর করতে এবং শুষ্কতায় আর্দ্রতার জোগান দিতে আরগান অয়েলসমৃদ্ধ হেয়ার মাস্ক ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া হিট ড্যামেজড চুলকে তার আগের রূপে নিয়ে আসতে ব্যবহার হতে পারে এই অয়েলসমৃদ্ধ হেয়ার সেরাম। চুল স্ট্রেইটেন করার আগে দু-তিন ড্রপ আরগান অয়েল মাসাজ করে নেওয়া যায়। এতে চুল থাকবে সুরক্ষিত; এমনটি চুল ফাটা থাকলেও। যারা নিয়মিত চুল রাঙান, তারা বিউটি রুটিনে এই তেল রাখতে পারেন। শুধু সুরক্ষিতই রাখবে না বরং পরবর্তী সময়ে যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেটিও নিশ্চিত করবে। তবে সাবধান! এর অতিরিক্ত ব্যবহারে চুলকে চটচটে করে ফেলা যাবে না। সে জন্য নিয়ম মেনে, চুলের ধরন বুঝে আরগান অয়েল ব্যবহার করাই শ্রেয়।

 বিদিশা শরাফ
মডেল: ষড়ঋতু
মেকওভার: পারসোনা
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top