skip to Main Content

গৃহজাত I সুস্বাদু বিফ স্টু

খেতে মজাদার। ভোজনরসিকদের খুব প্রিয়! সে ক্ষেত্রে অনেকের কাছে রেস্তোরাঁই ভরসা। তবে ঘরে বসেও বানিয়ে নেওয়া যায়। চার থেকে ছয়জনের খাওয়ার উপযোগী পরিমাণমতো বানাতে প্রস্তুতি পর্বে ১৫ মিনিটসহ মোট সময় লাগবে প্রায় ৩ ঘণ্টা ১৫ মিনিট

যা দরকার
 পরিমাণমতো ভেজিটেবল অয়েল
 আড়াই পাউন্ড গরুর মাংস (২ ইঞ্চি কিউব করে কাটা)
 পরিমাণমতো কোশার সল্ট এবং টাটকা গোলমরিচ
 ২ টেবিল চামচ মাখন (লবণবিহীন)
 ২টি মাঝারি আকারের পেঁয়াজ (৬ টুকরো করে কাটা)
 ৫ কোয়া রসুন
 ১ টেবিল চামচ টমেটো পেস্ট
 ১/৩ কাপ ময়দা
 ১০ কাপ ঠান্ডা পানি কিংবা ঘরে তৈরি মুরগি অথবা গরুর মাংসের ঝোল
 ৬টি স্প্রিং পার্সলে
 ৬টি টাটকা থাইমের স্প্রিগ
 ২টি তেজপাতা
 সোয়া এক পাউন্ড মাঝারি আকারের লাল আলু
 ৪টি মাঝারি গাজর (২ ইঞ্চি টুকরো করে কাটা)
 ২টি সেলারি (২ ইঞ্চি টুকরো করে কাটা)
 ৭টি টিনজাত টমেটো (খোসা ছড়ানো)
 ২ থেকে ৩ চা-চামচ ভিনেগার
 পরিমাণমতো লবণ
যেভাবে তৈরি
 টাইট-ফিটিং ঢাকনাসহ একটি বড় ডাচ ওভেন মাঝারি-উচ্চ তাপমাত্রায় প্রি-হিট করুন। প্যানের এক-চতুর্থাংশ পর্যন্ত তেল ঢালুন। লবণ ও মরিচ দিয়ে গরুর মাংস সিজন করে, অর্ধেক মাংস প্যানে যোগ করুন। বাদামি হওয়া পর্যন্ত বিরতি নিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। এ প্রক্রিয়ায় সাধারণত ৮ মিনিট লাগার কথা। এরপর চামচ ব্যবহার করে গরুর মাংস একটি প্লেটে স্থানান্তর করুন। বাকি গরুর মাংস ওপরের প্রক্রিয়া পুনরাবৃত্তি করে প্রস্তুত করুন। তারপর বাড়তি তেল ফেলে দিয়ে প্যানটি মুছে রাখুন।
 এবার ওভেনটি ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করুন। পাত্রটিকে চুলায় রেখে, মাঝারি-উচ্চ আঁচে মাখন গলিয়ে নিন। পেঁয়াজ যোগ করে, হালকা বাদামি না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। এ প্রক্রিয়ায় সাধারণত ৫ মিনিট লাগার কথা। এবার রসুন যোগ করুন এবং সুগন্ধি না হওয়া পর্যন্ত ১ মিনিট নাড়তে থাকুন। টমেটো পেস্ট যোগ করুন এবং হালকা বাদামি না হওয়া পর্যন্ত আরও ১ মিনিট নাড়তে থাকুন। এবার গরুর মাংস যোগ করুন এবং সবজি ও গরুর মাংসের মিশ্রণের ওপর ময়দা ছড়িয়ে দিন। হালকা টোস্ট না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। তারপর পানি বা ঝোল যোগ করে সেদ্ধ করুন। পার্সলে, থাইম ও তেজপাতা মিশিয়ে পাত্রে যোগ করুন। এবার ২ চা-চামচ লবণ দিয়ে সিজন করুন। সবশেষে ওভেন ঢেকে দিয়ে, নরম হওয়া পর্যন্ত মাংস রান্না চালিয়ে যান। এতে দেড় ঘণ্টা সময় লাগতে পারে। চাইলে আরও অল্প আঁচে রান্না করতে পারেন।
 চুলা থেকে পাত্রটি সরিয়ে নিন। চামচ দিয়ে রান্নার ঝোল থেকে চর্বি ঝরিয়ে নিন। আলু, গাজর, সেলারি ও টমেটো যোগ করে চুলার ওপরে রাখুন। তারপর সবজি নরম ও ঝোল ঘন না হওয়া পর্যন্ত রান্না করুন। এ ক্ষেত্রে ১ ঘণ্টার মতো সময় লাগবে। তবে এ সময়ে মাঝেমধ্যে ঢাকনা সরিয়ে, নেড়ে নিতে ভুলবেন না।
 সবশেষে ভিনেগার যোগ করে আবার নাড়ুন এবং স্বাদমতো লবণ ও মরিচ দিয়ে সিজন করুন। তারপর গরম-গরম পরিবেশন করুন।

 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top