skip to Main Content

হেঁশেলসূত্র I রসের পরশ

ইমরান আহমেদ সওদাগর

চরম গরমের দিনে প্রাণে শান্তি এনে দেয় জুস। যদি তা স্বাস্থ্যসম্মত উপায়ে ও সঠিক পদ্ধতিতে বানানো যায়, তবে। আর তাতে বৈচিত্র্য থাকলে তো কথাই নেই! রেসিপি হাজির করলেন ইমরান আহমেদ সওদাগর

ছবি: লেখক

 

 

কলা-বেরি স্মুদি
উপকরণ: স্ট্রবেরি ৫-৬টি, ফ্রোজেন ব্যানানা ১টি, মধু ১ চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী, টক দই ২-৩ চা-চামচ, দুধ (সয়া/বাদাম/ল্যাকটোজমুক্ত/রেগুলার) ৩/৪ গ্লাস, বরফ পরিমাণমতো।
প্রণালি: স্ট্রবেরিগুলো ২ টুকরো করে কেটে নিন। কলা ফ্রোজেন করার আগেই পাতলা করে স্লাইস করে রাখা চাই। বরফ যোগ করে সব উপাদান একসঙ্গে ব্লেন্ড করুন।

কুল তেঁতুল
উপকরণ: বরই ৫-৬টি, কাঁচা মরিচ (১টি মরিচের এক-তৃতীয়াংশ), তেঁতুলের রস ১ কাপ, পুদিনাপাতা ৫-৬টি, ধনেপাতা ২-৩টি, বিট লবণ ১/৪ চা-চামচ, চাট মসলা ১/৩ চা-চামচ, লবণ ১/৪ চা-চামচ, পানি ৩/৪ গ্লাস, বরফ পরিমাণমতো।
প্রণালি: বরইগুলো ছুরি দিয়ে কেটে কয়েকটি টুকরো করে নিতে হবে। কাঁচা মরিচ ছোট করে কুচি করুন। এরপর একটি হ্যান্ড ব্লেন্ডারে বরফ বাদে সব উপাদান একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে গ্লাসে বরফ মিশিয়ে পরিবেশন করুন কুল তেঁতুল শরবত।

সামার ফেস্ট

উপকরণ: নাশপাতি ১টি, আনারস ১টি, মাল্টা অথবা কমলা একটি, লেবু অর্ধেক, লবণ ১/৪ চা-চামচ, বিট লবণ ১/৪ চা-চামচ, চাট মসলা ১/৩ চা-চামচ, চিনি ২ চামচ অথবা স্বাদমতো, বরফ পরিমাণমতো।
প্রণালি: নাশপাতি, আনারস ও মাল্টা অথবা কমলা কেটে নিতে হবে প্রথমে। এরপর প্রতিটি ফল আলাদাভাবে ব্লেন্ডারে দিয়ে অথবা অন্য উপায়ে রস বের করতে হবে। এবার ফলগুলোর রস একত্র করে লেবুর রস যোগ করুন। একে একে লবণ, বিট লবণ, চাট মসলা, চিনি যোগ করুন। ব্যস, প্রস্তুত প্রাণজুড়ানো সামার ফেস্ট! এবার একটি গ্লাসে বরফযোগে পরিবেশন করুন।

অ্যাপল ব্যানানা বেসিক

উপকরণ: আপেল ১টি, কলা ১টি, সয়া মিল্ক ৩/৪ গ্লাস, ম্যাপল সিরাপ ১ চা-চামচ, টক দই ৪ টেবিল চামচ, সিনামন পাউডার ১ চিমটি, ভ্যানিলা নির্যাস ৪ ফোঁটা, বরফ পরিমাণমতো।
প্রণালি: আপেল ও কলা আলাদাভাবে টুকরো করে কেটে নিন। এবার একসঙ্গে ব্লেন্ডারে রাখুন। তারপর একে একে টক দই, সয়া মিল্ক, ভ্যানিলা নির্যাস, ম্যাপল সিরাপ, বরফ, সিনামন পাউডার যোগ করে ব্লেন্ড করুন। সব শেষে একটি গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

মেলন মেলা
উপকরণ: মাস্ক মেলন বা বাঙ্গি ১ কাপ, তরমুজ ১ কাপ, হানিডিউ মেলন ১ কাপ, আদা ১/৩ চা-চামচ, পুদিনাপাতা ৫-৬টি, মধু ১ চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী, বরফ পরিমাণমতো।
প্রণালি: বাঙ্গি, তরমুজ ও হানিডিউ মেলন টুকরো করে কেটে একটি জারে নিতে হবে। তাতে আদা, পুদিনাপাতা ও মধু যোগ করুন। এরপর ইলেকট্রনিক স্টিক হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করুন। বরফযোগে পরিবেশন করুন মেলন মেলা জুস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top