skip to Main Content

ফিচার I নতুন জুতায় ঈদ

বিভিন্ন ব্র্যান্ড আর ফ্যাশন হাউজগুলো নতুন করে সাজিয়েছে জুতার শোকেস। এই উৎসবে পোশাকের ট্রেন্ড মেনে

পোশাকের সঙ্গে ঈদে চাই নতুন জুতা। তাই এবারও হরেক রকম ডিজাইনের জুতা-স্যান্ডেল দিয়ে শোরুম সাজিয়েছে কোম্পানিগুলো। ‘সবকিছু কেনার পর যদি মানানসই এক জোড়া জুতা বা স্যান্ডেল না হয়, তাহলে কি ফ্যাশন পূর্ণতা পায়? পোশাকের সঙ্গে মানাবে, এমন জুতা-স্যান্ডেলের চাহিদা ছেলে-মেয়ে সবারই।’ বলছিলেন গ্যালারি এপেক্সের প্রডাক্ট ডেভেলপমেন্ট ম্যানেজার মোস্তফা শাহীদুল ইসলাম।
জুতা-স্যান্ডেলের বাজারে এবার সব ধরনের ফ্যাশনই চলছে। তবে গৎবাঁধা কালো বা চকলেট রঙের স্যান্ডেলের পরিবর্তে হালকা শাইনি বা অ্যান্টিক ধাঁচের রঙের চলটা বেশি থাকবে। অ্যান্টিক সোনালি, রুপালি বা মেরুন রঙ, টার্কোয়েজ, সাদা, বেইজ, বেনসন কালারের জুতা-স্যান্ডেলও এবারের ঈদে ফ্যাশন-সচেতনদের পায়ে শোভা পাবে। এ ধরনের বাহারি রঙের স্যান্ডেলের সঙ্গে থাকে পাথর ও পুঁতির কাজ। এ ছাড়া সুতার কাজ করা স্যান্ডেলও পাওয়া যাবে। শাহীদুল ইসলামের মতে, মেয়েরা শাড়ি, সালোয়ার-কামিজ, জিনস বা স্কার্টের সঙ্গে চটি স্যান্ডেল পরতে পারেন। ফ্ল্যাট বা চটি স্যান্ডেল কখনোই পুরোনো হয় না। এগুলোর মধ্যে জরি, চুমকি, কুন্দনের কাজ করা স্যান্ডেলের চাহিদা অনেক। তবে যারা উচ্চতায় খানিকটা কম, তাদের জন্য রয়েছে বিভিন্ন ডিজাইনের পেনসিল হিল।
আড়ংয়ের লেদার অ্যান্ড অ্যাকসেসরিজ ডিপার্টমেন্টের হেড শাহীনা রাব্বী জানালেন, আড়ংয়ের ইনফ্যান্ট, বেবি ও চিলড্রেন শুর কালেকশন বেশি। এবারের বিশেষ আকর্ষণ স্যান্ডেল ও জুতার মিশেলে করা সাইকেল শু। কমফোর্ট ও জেনুইন লেদারে করা জুতাগুলো সবার ভালো লাগবে। মেয়েদের জুতায় হিল এসেছে বিভিন্ন মাপের। তবে প্রতিবারের মতো এবারও দেড় ইঞ্চি, দুই ইঞ্চি হিল বেশি থাকছে।
মেয়েদের ফ্যাশন আর পছন্দের দিকে লক্ষ রেখে ফ্যাশন হাউজ আড়ং পোশাকের সঙ্গে স্যান্ডেলের ডিজাইন করেছে এবার। নিজস্ব ধারাতেই স্যান্ডেলের ডিজাইন করেছে হাউজটি। আড়ংয়ের সব আউটলেটেই থাকছে বড় পাথরের ব্যবহারে ফুলের নকশা করা স্যান্ডেল, যার পেছনের অংশে চেইন রয়েছে। তবে বেশি উচ্চতার নয় স্যান্ডেলগুলো। কালো আর রুপালির মিশেলে জমকালো ভাব ফুটিয়ে তুলতে এ ধরনের স্যান্ডেলের জুড়ি নেই। ফিতার বুননে কোলাপুরি স্টাইলের স্যান্ডেলও পাওয়া যাবে আড়ংয়ে।
এপেক্স চামড়ার বাইরেও কাপড়, পুঁতি, বিডস দিয়ে তৈরি নান্দনিক ডিজাইনের স্যান্ডেল বাজারে এনেছে এবারের ঈদে। এ ছাড়া মেয়েদের বর্তমান ফ্যাশনের দিকে লক্ষ রেখে এপেক্স তৈরি করেছে কাপড়ের জুতা। ছোট ছোট ডলার আর ছোট কাঁথার ফোঁড়ের সমন¦য়ে এগুলোয় অন্যতর সৌন্দর্য সৃষ্টি হয়েছে। মেয়েদের বেশির ভাগ স্যান্ডেলই দুই ফিতার; ধারণা করা হচ্ছে, ফ্ল্যাটের মধ্যে এসব জুতা ও স্যান্ডেলের চাহিদাই থাকবে সব থেকে বেশি।
কোলাপুরি স্যান্ডেল কখনো পুরোনো হয় না। পুরোপুরি চামড়ার তৈরি ব্রোকেডের কাপড়, ফিতা আর পুঁতির ডিজাইনে এই স্যান্ডেল বাজারে এনেছে কাভা কাভা। বসুন্ধরা শপিংমলের দেশী দশে পোশাকের সঙ্গে মিলিয়ে স্যান্ডেল কেনার সুযোগ মিলবে। বিবিআনা গতবারের মতো এবারও পুঁতি আর চুমকির মিশেলে তৈরি করেছে ফ্ল্যাট স্যান্ডেলগুলো। এবারের ঈদে বে এম্পোরিয়ামের আয়োজনটাও বেশ বাহারি। রঙবেরঙের চামড়ার ব্যবহারে বেণি করা বা চামড়ার ফুল তৈরি করে ডিজাইন করা হয়েছে এর স্যান্ডেলগুলো। একটু জমকালো ভাব ফুটিয়ে তুলতে করা হয়েছে কারচুপি। কোনোটায় আবার ছোট ঘুঙুরের কাজ লক্ষ করা যায়।
বাটার ডিজাইনার হাবিবুল্লাহ সোহাগ বলেন, উৎসব মাথায় রেখে জুতার রঙে খানিকটা বৈচিত্র্য আনা হয়েছে। সব বয়সের নারী-পুরুষ ও বাচ্চাদের জুতায় রঙের উজ্জ্বলতা দেখা যাবে। গ্লিটার বেজড কিছু ম্যাটেরিয়াল রয়েছে মেয়েদের জুতায়। তবে ডিজাইনে ক্লাসিক প্যাটার্নগুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে।
বাটা গৎবাঁধা ফ্যাশনের বাইরে এসে ফ্ল্যাট স্যান্ডেলের ডিজাইনে বৈচিত্র্য এনেছে। দেড় থেকে দুই ইঞ্চি হিলের কিছু স্যান্ডেলও ডিজাইন করা হয়েছে। এগুলো দেখতে জমকালো।
I ছেলেদের জন্য ক্যাজুয়াল ও ফরমাল- দুই ধরনের সংগ্রহ থাকছে ব্র্যান্ড শপ আর রকমারি জুতার দোকানগুলোয়। ক্যাজুয়াল সংগ্রহে থাকছে স্যান্ডেল, স্লিপার, কেডস, স্নিকার্স, কনভার্স ও লোফার।
পিওর লেদার ও কৃত্রিম চামড়ায় তৈরি স্যান্ডেলের বেশ রকমারি সংগ্রহ এসেছে ঈদবাজারে। ফরমাল শুর মধ্যে দেখা যাচ্ছে ফ্যাশনেবল মোকাসিন, লেদার ও এসপাড্রিল কিংবা সেমি বুট শু। গরমে অনেকের মোজা পরতে অস্বস্তি হয়। তাদের জন্য সেমিফরমাল শু এনেছে ব্র্যান্ড শপগুলো। ক্যাজুয়াল ধরনের জুতা হলেও দেখতে অনেকটা ফরমাল, তাই ফরমাল শার্ট-প্যান্ট বা স্যুটের সঙ্গে মানিয়ে যায়। জুতার ওপেনিং বড় থাকে বলে বাতাস সহজেই চলাচল করতে পারে এবং মোজা না পরলেও সমস্যা বা অস্বস্তি হয় না। স্টাইলিশ ক্যাজুয়াল লুকের জন্য স্নিকার বেশ জুতসই। রাবারের সোলের সঙ্গে উপরের অংশ কাপড়ের তৈরি বলে সব আবহাওয়ায় আরাম দেওয়া ফরমাল লুকের স্নিকারও মিলছে। কাপড় ছাড়াও সিনথেটিক ও লেদারে তৈরি হয় এসব স্নিকার।
ছেলেদের পায়েও জুটছে রঙের বৈচিত্র্য। কালো বা বাদামির পাশাপাশি সাদা, সবুজ, হলুদ, নীল বা কমলা রঙের জুতাও পছন্দ করছেন অনেকে।
I স্যান্ডেলের জন্যও আলমাস এখন তরুণীদের পছন্দের জায়গা। পাথর সেটিং, ফিতার কাজ করা, উঁচু বা ফ্ল্যাট- সব ধরনের স্যান্ডেল মিলছে আলমাসে। দাম পড়বে ২২০ থেকে ২০০০ টাকার মধ্যে। সোবহানবাগের খাজানায় পাওয়া যাচ্ছে ফ্যাশনেবল ফ্ল্যাট বা উঁচু হিলের বিদেশি স্যান্ডেল। এলিফ্যান্ট রোডের রাখি শুতে এসেছে কারুকার্যখচিত নাগরা আর ফ্ল্যাট স্যান্ডেল। দাম ৭৫০ থেকে ২০০০ টাকা।
এ ছাড়া রাজধানীর বসুন্ধরা সিটি, রাপা প্লাজা, মেট্রো শপিং মল, সানরাইজ প্লাজা, রাইফেলস স্কয়ার, নিউমার্কেট, গাউছিয়া, মৌচাক মার্কেট, আনারকলি, এলিফ্যান্ট রোড, ফরচুনসহ বিভিন্ন শপিং মল; গুলিস্তান, বঙ্গবাজারসহ সব ধরনের মার্কেটে পাওয়া যাচ্ছে পছন্দসই ঈদের জুতা।

I নাজমুল হাসান
মডেল: অর্ক
মেকওভার : পারসোনা
ওয়্যারড্রোব : জুরহেম
লেদার সু: ঢাকা বুট বার্ন
ছবি : সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top