skip to Main Content
ইলেকট্রিক পণ্যের নিরাপত্তায়

বজ্রপাতের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। বজ্রপাতের প্রভাবে অনেক ইলেকট্রিক যন্ত্র, যেমন ফ্রিজ, টেলিভিশন, ওভেনসহ আরও কিছু ইলেকট্রিক ডিভাইস, যেমন ল্যাপটপ, কম্পিউটার, রাউটার ইত্যাদি ক্ষতিগ্রস্ত হয়। আমাদের সতর্কতাই বজ্রপাতের ক্ষতি থেকে এসব প্রয়োজনীয় জিনিসগুলোকে রক্ষা করতে পারে।
বজ্রপাতের ক্ষতি থেকে এদের রক্ষা করতে কিছু পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।
বজ্রপাতের সময় প্রথমেই যা করা দরকার তা হলো, ইলেকট্রিক যন্ত্রগুলোর বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা। এমনকি বাসার বাইরে গেলেও বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা প্রয়োজন। এতে করে নিরাপদ থাকা যাবে। কারণ বজ্রপাত ইলেকট্রিক লাইন দিয়ে বাসাবাড়িতে প্রবেশ করে।
বজ্রপাতে টেলিভিশনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। কারণ, টেলিভিশনের সঙ্গে সরাসরি ক্যাবলের সংযোগ থাকায় তা ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। বজ্রপাতের সময় টিভির ডিশ সংযোগ খুলে রাখা ভালো। অনেকে আবার কম্পিউটারে টিভিকার্ড ব্যবহার করেন, তাদের জন্য টিভিকার্ডের সঙ্গে থাকা ডিশ সংযোগটি খুলে রাখা উত্তম।
বজ্রপাতের সময় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে রাউটার। সে সময় রাউটার বন্ধ করে রাখা ভালো। আবার অনেক সময়ে রাউটারে থাকা কেবলটিও খুলে রাখলে ভালো হয়। তবে রাউটারের কেবলটি যদি অপটিক্যাল ফাইবার কেবল হয়, তাহলে খুলে রাখার প্রয়োজন নেই। কারণ, অপটিক্যাল ফাইবার কেবলে কোনো ধাতু ব্যবহার করা হয় না।
উন্নত মানের মাল্টিপ্লাগ ব্যবহার করতে হবে। যে মাল্টিপ্লাগগুলো স্বয়ংক্রিয়ভাবে বৈদ্যুতিক প্রবাহ নিয়ন্ত্রণ করে। এ মাল্টিপ্লাগ ব্যবহার করলে বজ্রপাতের সময় অথবা ভোল্টেজ ওঠানামা করার সময়ে সেই প্লাগের সঙ্গে জুড়ে থাকা ডিভাইসগুলোর ওপর কোনো প্রভাব পড়ে না।
বজ্রপাত থেকে বাসাবাড়ি ও যন্ত্রাংশগুলোকে রক্ষা করতে বাড়ির বৈদ্যুতিক সংযোগে আর্থিং লাইন টানা থাকতে হবে। বাসাবাড়ি নির্মাণে দুটি বৈদ্যুতিক লাইন থাকে। একটি ফেইস অন্যটি নিউট্রাল। নিউট্রাল লাইনটি সরাসরি মাটিতে পুঁতে দেওয়া হয়, যার নাম আর্থিং। এই আর্থিং লাইন বজ্রপাতকে মাটি অবধি নিয়ে যায়। যার ফলে বাসাবাড়িতে থাকা ইলেকট্রিক যন্ত্রগুলো সুরক্ষিত থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top