skip to Main Content
কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার

অনুষ্ঠিত হয়ে গেল ২০১৯ সালের ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ অনুষ্ঠান।  কবিতা শাখায় ‘জলপরিদের দ্বীপে’ শীর্ষক কাব্যগ্রন্থের জন্য কবি হানযালা হান, কথাসাহিত্য শাখায় ‘লালবেজী’ গল্পগ্রন্থের জন্য কামরুন নাহার শীলা, প্রবন্ধ শাখায় ‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ শীর্ষক প্রবন্ধগ্রন্থের লেখক ফয়সাল আহমেদ ও মুক্তিযুদ্ধ শাখায় ‘মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা’ গ্রন্থের জন্য চৌধুরী শহীদ কাদের পুরস্কৃত হয়েছেন।

৪ জানুয়ারি শনিবার বিকেলে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে দ্বাদশবারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’-এর বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হয়।  প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বিশেষ অতিথি শিল্পী রফিকুন নবী ও নাট্যজন আসাদুজ্জামান নূর।

শুরুতেই বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রশংসাবচন পাঠ করেন অধ্যাপক মাহবুব সাদিক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।  সভাপতিত্ব করেন কালি ও কলম সম্পাদকদের সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। আরও উপস্থিত ছিলেন কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের ও সম্পাদক আবুল হাসনাত।  অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কারের সনদ ও ক্রেস্ট তুলে দেন। পুরস্কার প্রদান পর্ব শেষে কবিতা পাঠ করেন আসাদুজ্জামান নূর।

সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top