skip to Main Content
নখের নানা সমস্যায়

সম্পূর্ণ সুন্দর, পরিপাটি লুকের জন্য নখটাও রাখা চাই পরিষ্কার। তাই সমস্যাগুলো শনাক্ত করে সারিয়ে নিতে হবে প্রথমে। সুস্থ সুন্দর নখের জন্য।

১. ড্রাই কিউটিকলস বা নখ খাওয়ার অভ্যাস আছে? বন্ধ করে দিন। কারণ, এর ফলে নখের কোণের অংশের স্কিন নখ থেকে একটু একটু করে উঠে আসে। ব্যথা হবে। হ্যাংনেলের এই সমস্যা সারানো মুশকিল। নখের এই ডিটাচড অংশ যত কাটবেন, তত তাড়াতাড়ি এটা আবার বাড়তে শুরু করে। এই সমস্যা সমাধানের জন্য প্রয়োজন প্রফেশনাল ট্রিটমেন্ট। বিউটি স্যালনে মাসে অন্তত একবার মেনিকিওর আর পেডিকিওর করানো জরুরি এ ক্ষেত্রে।

২. নখের মসৃণ ভাব নষ্ট হয়ে এবড়োথেবড়ো হয়ে যায়। একে বলে রিজড নেইল। লম্বালম্বিভাবে অমসৃণ হলে খুব একটা চিন্তার কিছু নেই। কিন্তু আড়াআড়িভাবে অমসৃণতায় মেডিকেল ট্রিটমেন্ট প্রয়োজন। ব্যালেন্সড ডায়েটের অভাব কিংবা ক্যালসিয়ামের অভাবে এটা দেখা দেয়। অত্যাবশ্যকীয় ভিটামিনের অভাব হলে নখে কেরাটিন গঠনে সমস্যা দেখা যায়। ফলে নখ অমসৃণ হয়ে পড়ে। এ ক্ষেত্রে নেইলপলিশ মাখার আগে রিজ ফিলার ব্যবহার করুন বা নখ ঘষে নিন।

৩. নখ ভঙ্গুর হয়ে পড়লে ডায়েটের দিকে নজর দেওয়া দরকার। ক্যালসিয়াম ও ভিটামিন ই সমৃদ্ধ খাবার রাখুন তালিকায়। নখটা ছোট রাখাই ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top