skip to Main Content
বর্ষায় গয়নার যত্ন

বর্ষায় প্রকৃতির আচরণ যেন কেমন! না গরম না ঠান্ডা। তার ওপর হঠাৎ বৃষ্টি তো আছেই। তাই বলে এ ঋতুর পুরোটা ঘরে বসে কাটাতে হবে, তা কিন্তু নয়। বৃষ্টি হোক কিংবা ঝড়, পার্টি কিংবা নিমন্ত্রণ তো থাকেই। সে সেখানে উপস্থিত হতে গেলে বাক্স খুলে বের করতে হয় গয়না। কিন্তু পানি তো অনেক গয়নার জন্য যমস্বরূপ। তাই বর্ষাকালে গয়নার জন্য আলাদা যত্ন প্রয়োজন।
প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলের গয়না এ ঋতুতে মানানসই। রুপা ও ধাতুর গয়না এই আবহাওয়ায় কালো হয়ে যেতে পারে। তাই খুব বেশি দরকার না হলে এ ঋতুতে ধাতুর গয়না না পরাই ভালো।
সাধারণত গয়না সংরক্ষণের জন্য আমরা বাক্স ব্যবহার করি। কিন্তু এই ঋতুতে জিপলক প্লাস্টিক ব্যাগ খুব ভালো কাজে আসবে। আর গয়নার বাক্সটি এমন হওয়া উচিত, যাতে গয়নাগুলো আলাদাভাবে রাখা যায়।
এ ঋতুতে গয়না পরে কোথাও উপস্থিত হলে পার্টি শেষে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। তাহলে গয়না সুরক্ষিত থাকবে। বিষয়গুলো হচ্ছে,
গয়না পরার ক্ষেত্রে মেকআপ করা এবং পারফিউম ব্যবহারের পর গয়না পরুন।
অনুষ্ঠান থেকে ফিরে গয়না খুলে তুলায় মুড়ে রাখুন। খুব ভালো হয় যদি অনুষ্ঠান শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই কাজটি করতে পারেন।
গয়নাগুলো বায়ুরোধী বাক্সে তো রাখতে হবেই, আরও ভালো হয় যদি আলো থেকে দূরে রাখা যায়।
গয়না পালিশে ব্যবহার করতে পারেন লেবুর রস ও অলিভ অয়েল। আধা কাপ লেবুর রসে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে দুই মিনিট রেখে দিন। তাতে মাইক্রোফাইবার জাতীয় কাপড় ডুবিয়ে গয়নাগুলো পালিশ করে নিন।
মুক্তা, কোরাল, অ্যাম্বার জাতীয় গয়নাগুলো পাতলা তুলায় পেঁচিয়ে আলাদা বক্সে রাখুন। কেননা, এগুলো খুব নমনীয় হয়।
পার্টি থেকে ফেরার পর যদি গয়না ভেজা থাকে, তাহলে সেগুলো যতো দ্রুত সম্ভব সুতি কাপড় দিয়ে পরিষ্কার করুন। তারপর ভালো করে শুকিয়ে নেওয়ার পর বাক্সে রাখুন।
এসব পদ্ধতি মেনে চললে বর্ষা ঋতুতেও ভালো থাকবে আপনার সাধের গয়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top