skip to Main Content
ভালো থাকুক শ্বাস-প্রশ্বাস

নিঃশ্বাসের নাকি বিশ্বাস নেই। তাই বিশ্বাস আনয়নে শ্বাস-প্রশ্বাসের একটু যত্নআত্তি চাই বৈকি। আর বেঁচে থাকার প্রথম শর্তই যখন নিঃশ্বাস, তখন এ বিষয়ে বিন্দু পরিমাণ ছাড় দেওয়ার ফুরসত নেই। নিঃশ্বাসের মাধ্যমে অক্সিজেন যায় ফুসফুসে। তাই ফুসফুসেরও দেখভাল করা কর্তব্য।
শ্বাস–প্রশ্বাসে সমস্যা দেখা দিলে মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া ঠোঁট, নখ ও চামড়াও বিবর্ণ হয়ে যাওয়ার আশঙ্কা আছে। তবে চিন্তার কিছু নেই। কিছু কিছু খাবার গ্রহণের মাধ্যমেই সুস্থ রাখা যায় শ্বাস। এ ক্ষেত্রে উপকারে আসবে ঘরোয়া কিছু উপাদান। যেমন আদা, হলুদ, ব্রকোলি, বাঁধাকপি, গাজর ও বাদাম।
আদা : সুস্থ নিঃশ্বাসের জন্য চা, স্যুপ কিংবা সালাদের সঙ্গে আদা মিশিয়ে খান। শুধু চিবিয়েও খেলেও শ্বাস প্রশ্বাস উন্নত হবে।
হলুদ: হলুদ হচ্ছে ফুসফুসের বন্ধু। আদার মতো এটিও শ্বাস প্রশ্বাস উন্নত করে। বিজ্ঞানীদের মতে, হলুদ ফুসফুস ক্যানসারের ঝুঁকি কমায়।
ব্রকোলি: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ব্যাকটেরিয়া ও ভাইরাসের সংক্রমণ থেকেও ফুসফুসকে রক্ষা করে ব্রকোলি।
বাঁধাকপি: ব্রকোলির মতো বাঁধাকপিও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমায়। পাশাপাশি এটি নিঃশ্বাস উন্নত করতে ভূমিকা রাখে।
গাজর : গাজর বিটা ক্যারোটিনের ভালো উৎস। বিজ্ঞানীদের মতে, বিটা ক্যারোটিন এমন একটি অ্যান্টি–অক্সিডেন্ট যা ফুসফুসের সুরক্ষায় ঢালের মতো কাজ করে।
বাদাম: সব ধরনের বাদামের খনিজ ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখে। বাদামের স্বাস্থ্যকর ফ্যাট হৃদরোগের ঝুঁকি কমায়। ফুসফুস এবং হৃৎপিন্ড যখন ভালোভাবে কাজ করে, তখনই শরীরও পর্যাপ্ত অক্সিজেন পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top