skip to Main Content
আজ চিত্রনায়িকা ববিতার জন্মদিন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রথিতযশা চিত্রনায়িকা ববিতার আজ জন্মদিন। ১৯৫৩ সালের এই দিনে তিনি বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি কানাডার টরন্টোতে আছেন। সেখানে তার ছেলের অনিকের সঙ্গে উদ্যাপন করছেন তার জন্মদিন। জন্মদিনের আগেই তিনি সন্তানের কাছে পৌঁছে গেছেন। তবে জন্মদিন নিয়ে তেমন কোনো বিশেষ পরিকল্পনা নেই ববিতার। এমন কথাই গণমাধ্যমকে জানিয়েছেন ববিতা।
গত দুই বছরের জন্মদিনে তিনি তার সন্তানের সঙ্গে থাকতে পারেননি বিধায় এবার তিনি ছুটে গেছেন তার সন্তানের কাছে।
ববিতা সিনেমা প্রযোজকও। ৭০-৮০ দশকের বড় পর্দা মাতিয়ে রেখেছিলেন তিনি। সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমার মাধ্যমে তিনি চলচ্চিত্রাঙ্গনে আলোড়ন সৃষ্টি করেছিলেন। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ২৫০টি চলচ্চিত্রে অভিনয় করার অভিজ্ঞতা রয়েছে তার ঝাঁপিতে।
১৯৭৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জয় করেছেন ববিতা। ১৯৮৬ সালে তিনি আরেকবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান। ১৯৯৭ সালে শ্রেষ্ঠ প্রযোজক এবং ২০০৩ ও ২০১৩ সালে দুবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার লাভ করেন তিনি। সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬-এ আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন ববিতা।
ববিতার প্রকৃত নাম ফরিদা আক্তার পপি। তার পৈতৃক বাড়ি যশোর জেলায়। তারা মোট তিন বোন ও তিন ভাই। বড় বোন সুচন্দা, ছোট বোন গুলশান আখতার চম্পাও চলচ্চিত্র অভিনেত্রী। তা ছাড়া অভিনেতা ওমর সানি তার ভাগ্নে এবং অভিনেত্রী মৌসুমী তার ভাগ্নে বউ। অভিনেতা রিয়াজ তার চাচাতো ভাই। চলচ্চিত্র পরিচালক জহির রায়হান তার ভগ্নিপতি।
ববিতার চলচ্চিত্রে আসার পেছনে বড় বোন সুচন্দার অনুপ্রেরণা আছে। তার বড় বোন সুচন্দা অভিনীত জহির রায়হানের সংসার চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে ববিতার আত্মপ্রকাশ ঘটে। সেটা ১৯৬৮ সালের ঘটনা। এই চলচ্চিত্রে তিনি রাজ্জাক-সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন।
ববিতা অভিনীত অসংখ্য সিনেমার মধ্যে কয়েকটি হচ্ছে: সংসার, পীচ ঢালা পথ, শেষ পর্যন্ত, টাকা আনা পাই, সন্তান, স্বরলিপি, অরুণোদয়ের অগ্নিসাক্ষী, মানুষের মন, ইয়ে করে বিয়ে, অশনি সংকেত, আবার তোরা মানুষ হ, ধীরে বহে মেঘনা, রাতের পর দিন, আলোর মিছিল, শেষ থেকে শুরু, বাঁদী থেকে বেগম, লাঠিয়াল, সংসার সীমান্তে, এক মুঠো ভাত, কি যে করি, নয়নমণি, বন্দিনী, সূর্যগ্রহণ, অনন্ত প্রেম, নিশান, অগ্নিশিখা, আসামী হাজির, গোলাপী এখন ট্রেনে, ডুমুরের ফুল, জিঞ্জীর, বেলা শেষের গান, সূর্য সংগ্রাম এখনই সময়, কসাই, প্রতিজ্ঞা, নাত বউ, বড় বাড়ীর মেয়ে, নতুন বউ, লাইলি মজনু, তিন কন্যা, দহন, প্রেমিক, মিস লংকা, রামের সুমতি, চন্ডীদাস ও রজকিনী, আগমন, পথে হল দেখা, বিরহ ব্যথা, বীরাঙ্গনা সখিনা, পদ্মা মেঘনা যমুনা, শ্বশুরবাড়ী, গোলাপী এখন ঢাকায়, মহামিলন, জীবন সংসার, দিপু নাম্বার টু, পোকামাকড়ের ঘরবসতি, মায়ের অধিকার, স্বপ্নের পৃথিবী ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top