skip to Main Content
কানে ফিপরেস্কির বিচারক দলে বিধান রিবেরু

দক্ষিণ ফ্রান্সের কানে যাচ্ছেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এবছর ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের এই চলচ্চিত্র সমালোচক।

আগামি ১৭ মে শুরু হবে কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর। তা চলবে ২৮ মে পর্যন্ত। উৎসবে যোগ দিতে ১৪ মে বাংলাদেশ ছাড়বেন বিধান রিবেরু।

জানা গেছে, উক্ত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশন প্রতিযোগিতার শাখা আঁ সার্তে রিগা, ক্রিটিকস অ্যাওয়ার্ডস ও ডিরেক্টরস ফোর্টনাইট- এই তিনটি শাখায় পুরস্কার দেয় ফিপরেস্কি। এর মধ্যে ক্রিটিকস অ্যাওয়ার্ডস ও ডিরেক্টরস ফোর্টনাইট এই দুটি সেকশন মিলে প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস। তাতেই একজন জুরি হিসেবে থাকবেন বিধান রিবেরু।

এ বিষয়ে উচ্ছ্বসিত বিধান রিবেরু ক্যানভাসকে বলেন, ‘গত বছর আমি ফিপরেস্কির সদস্য হই। তাদের সদস্য হতে হলে চলচ্চিত্র বিষয়ক লেখালেখি ও রিপোর্ট স্যাম্পল পাঠাতে হয়। আমি তা পাঠিয়েছিলাম। তারা আমাকে সিলেক্ট করেছে। এটা খুবই প্রেস্টিজিয়াস একটি বিষয়’।

তাঁর কাছ থেকে আরও জানা গেছে, সেখানে গিয়ে টানা ১০ দিন তাঁকে সিনেমা দেখতে হবে। এটাই হবে তাঁর মূল কাজ। প্রতিদিনই মিটিং হবে। এরপর বিবেচনা করা হবে যে কারা কারা এবার কোন কোন বিভাগে পুরস্কৃত হবেন।

উল্লেখ্য, ইতোপূর্বেও বাংলাদেশ থেকে ফিপরেস্কির বিচারক হিসেবে গিয়েছিলেন চলচ্চিত্র সমালোচক আহমেদ মুজতবা জামাল। ২০০২, ২০০৫ ও ২০০৯ সালে ফিপরেস্কির বিচারকের আসনে বসেছিলেন তিনি। ২০১৯ সালে এই চেয়ারে বসেন সাদিয়া খালিদ রীতি। এবার যাচ্ছেন বিধান রিবেরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top