skip to Main Content
গারো-হাজং শিশুদের চিত্র প্রদর্শনী

নেত্রকোনার গারো পাহাড়ের গাঁ ঘেষে ভারত বাংলাদেশ সীমানা ঘেষা ছবির মত সুন্দর ছোট্ট গ্রাম বারোমারি- লক্ষিপুর। যেখানে গারো-হাজং মিলিয়ে প্রায় ১০০ এর বেশি এর মত পরিবার প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে প্রতিনিয়ত জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছে। এই গ্রামে মানুষের পাঁচটি মৌলিক চাহিদার যেখানে বিলাসিতা সেখানে তাদের শিশুদের মুখে হাসি ফোটাতে লাইটশোর গত ২৪- ২৬ শে জানুয়ারি ২০২৩ আর্ট ক্যাম্প ফর-ইন্ডিজেনাস কিডস শিরোনামে একটি ক্যাম্প আয়োজন করে।

সেই আর্ট ক্যাম্পের গারো- হাজং আদিবাসী শিশুদের আঁকা নানান ছবি নিয়ে ঢাকার ইএমকে সেন্টারে আয়োজন করা হয়েছে ৫ দিন ব্যাপি শিল্প প্রদর্শনী। ১ মার্চ থেকে শুরু হওয়া প্রদর্শনী চলবে ৬ মার্চ ২০২৩ পর্যন্ত। সাপ্তাহিক ছুটিতে প্রদর্শনী বন্ধ থাকবে। “এ সং অফ নেচারস চিলড্রেন” এ থিম এর এই  প্রদর্শনীতে গারো এবং হাজং  ৬০ জন শিশুর আঁকা ১০০ টি ছবি প্রদর্শন করা হচ্ছে। আগামী ১লা মার্চ ২০২৩ সকাল ৯-৩০ থেকে  প্রদর্শনী সকাল থেকে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

২০২৩ সালে চিত্রকলায় একুশে পদক প্রাপ্ত বর্ণিল শিল্পী কনক চাঁপা চাকমা ২৮শে ফেব্রুয়ারি ২০২৩ প্রদর্শনীর কিউরেশন করছে। প্রান্তিক অঞ্চলের শিশুদের ভাবনা ও মনস্ততাত্বিক নানান দিক এই শিল্প প্রদর্শনীতে উপস্থাপন করা হচ্ছে। প্রকৃতির শিশু হিসেবে যাদের বেড়ে ওঠা তাদের বিশ্বভাবনা, সমাজ-প্রকৃতির সম্পর্কের নানান দিক বিভিন্ন আঁকা ছবিতে দেখা যাচ্ছে।

১লা মার্চ ২০২৩ বিকেল ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন ‘এ সং অফ নেচারস চিলড্রেন’ শিরোনামে  প্রদর্শনীটি  উদ্বোধন করবেন, এবং অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউএনডিপি এর হেড অফ কমিউকেশন  আবদুল কাইয়্যুম, ইউ ওয়াই সিস্টেম এর চেয়ারপার্সন  ফারহানা এ রহমান , জে সি আই ফাউন্ডারস এর লোকাল প্রেসিডেন্ট এম আসিফ রাহমান।

লাইটশোর ফাউন্ডেশনের আয়োজনে শিল্পী মোর্শেদ মিশু এবং রিপ্পি বাংলার তত্বাবধানে একটি আর্ট ক্যাম্পের মাধ্যমে গারো – হাজং শিশুদের ছবি সংগ্রহ করা হয়।  এবারেই প্রথমবারের মতো গারো এবং হাজং বাচ্চাদের স্বতঃস্ফূর্ত ভাবে আঁকা ১০০ টি ছবি নিয়ে প্রদর্শনী আয়োজন করছে লাইটশোর  ফাউন্ডেশন।

স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে জেসিআই ফাউন্ডারস, পেমেন্ট পার্টনার হিসেবে নগদ, রেডিও পার্টনার হিসেবে রেডিও ক্যাপিটাল এফএম ৯৪.৮, ফটোগ্রাফি পার্টনার হিসেবে লা-ইভেন্টো , আউটরিচ পার্টনার হিসেবে ভলান্টিয়ার অপরচুনিটিস  এবং লজিস্টিক পার্টনার হিসেবে স্বপ্ন ৭১ এবং ইমেজ গ্রুপ সাথে আছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top