skip to Main Content
ঘামাচি দূর করার ঘরোয়া পদ্ধতি

গরমের সময়ে ঘামাচির প্রকোপ দেখা যায় খুব বেশি। অনেকে এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা ওষুধ ব্যবহার করে থাকেন। তবে চিকিৎসকেরা জানিয়েছেন, ঘামাচি দূর করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা অত্যন্ত জরুরি।
ঘামাচি দূর করার সুনির্দিষ্ট কোনো ওষুধ নেই। প্রাথমিকভাবে ট্যালকম পাউডার ব্যবহার করা যেতে পারে। তবে একবার কমে যাওয়ার পর আবারও এ সমস্যা হতে বেশি দেরি হয় না। তাই ঘামাচি দূর করার জন্য প্রয়োজন ঘরোয়া উপায় অবলম্বন করা।
ঘামাচিসহ নানা প্রকার চুলকানি দূর করতে বরফ বেশ ভালো কাজ করে। একটি পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে ঘামাচির স্থানে ৫ থেকে ১০ মিনিট ভালোভাবে ম্যাসাজ করলে ঘামাচি মরে যায়। তবে যাদের ঠান্ডার সমস্যা আছে তাদের জন্য এ উপায় এড়িয়ে যাওয়াই ভালো।
ঘামাচি দূরীকরণে উপকার আনতে পারে বেসন। একটি পাত্রে বেসনের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ঘামাচির স্থানে লাগিয়ে নিন। লাগানোর পর ১৫ মিনিট হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্টটি চুলকানি দূর করতে সাহায্য করবে।
ঘামাচি দূর করতে প্রয়োগ করা যেতে পারে ভেষজ গুণে সমৃদ্ধ মুলতানি মাটি। মুলতানি মাটির সঙ্গে ৩ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে ঘন করে পেস্ট করে নিন। তারপর ঘামাচির স্থানে লাগান। পেস্টটি শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে ফেলুন।
চুলকানি ঘামাচি দূরীকরণে নিমপাতার কথা না বললেই নয়। চর্মরোগ নিরাময়ে নিমপাতার গুণাগুণ অতুলনীয়। নিমপাতা শুকিয়ে গুঁড়া করে পানি দিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ঘামাচির স্থানে আলতো প্রলেপ করে লাগিয়ে নিন। শুকিয়ে এলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
ঘরোয়া উপায়ে তৈরি এসব পেস্ট নিয়মিত ব্যবহার করলে এই গরমে সহজেই থাকা যাবে ঘামাচিমুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top