skip to Main Content
নতুন ‘মিস আর্থ’ কোরিয়ান মিনা, ফিলিস্তিনি রূপসীর বাজিমাত!

ক্যানভাস ডেস্ক

বৈশ্বিক সৌন্দর্য প্রতিযোগিতা ‘মিস আর্থ ২০২২’-এর মুকুট উঠেছে দক্ষিণ কোরিয়ান রূপসী মিনা সু চোইয়ের মাথায়। ২৯ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অনুষ্ঠিত এবারের গালা ইভেন্টে ৮৫ প্রতিযোগীকে হারিয়ে এই খেতাব নিজের করে নেন মিনা।

‘মিস আর্থ ২০২২’ মুকুট মাথায় মিনা সু চোই। ছবি: ফেসবুক/মিস আর্থ

চূড়ান্ত পর্বের বাকি তিন ফাইনালিস্টের মধ্যে ভাগাভাগি করা হয় ‘মিস ফায়ার’, ‘মিস ওয়াটার’ ও ‘মিস এয়ার’ অ্যাওয়ার্ড। এরমধ্যে এই প্রতিযোগিতায় প্রথম কোনো ফিলিস্তিনি হিসেবে অংশ নিয়েই ইতিহাস গড়েছেন নাদিন আইয়ুব। তার মাথায় উঠে ‘মিস আর্থ ওয়াটার’ মুকুট। ব্যক্তিজীবনে তিনি একজন ফিটনেস কোচ, নিউট্রিশন কনসালটেন্ট এবং উদ্যোক্তা। ‘মিস আর্থ ২০২২’-এ অংশ নেওয়া মাত্র দুজন আরব রূপসীর তিনি একজন; অন্যজন ২০ বছর বয়সী ইরাকি প্রতিযোগী জিহান মজিদ।

‘মিস আর্থ ওয়াটার’ মুকুট পরিয়ে দেওয়া হচ্ছে নাদিন আইয়ুবকে। ছবি: ফেসবুক/মিস আর্থ

চূড়ান্ত পর্বে শীর্ষ চার প্রতিযোগীর জন্য ছিল অভিন্ন প্রশ্ন: ‘পৃথিবীর যেকোনো একটি জিনিস ঠিকঠাক করে দিতে বললে কোনটি বেছে নেবেন এবং কীভাবে সেটাকে ঠিক করবেন?’ জবাবে নাদিন বলেছিলেন, ‘মানুষের ভেতরে থাকা অজ্ঞতা ও স্বার্থপরতার বিরুদ্ধে লড়তে চাইব আমি। কেননা, আজকের দুনিয়ায় আমরা পরিবেশগত আবদ্ধতাভীতিসহ যত প্রধান বিষয়ের মুখোমুখি হই, তার সবই মানুষের তৈরি করা। শিক্ষার মাধ্যমে এর সমাধান শুরু করা সম্ভব। এর মাধ্যমেই আজকের দিনের স্বার্থপরতা ও অজ্ঞতাকে দূর করা এবং পৃথিবী নামক গ্রহটিকে সুরক্ষিত রাখা সম্ভব বলে আমি মনে করি।’

একসঙ্গে চার শীর্ষ রূপসী: [বাঁ থেকে]– ‘মিস আর্থ ফায়ার’ আন্দ্রেয়া আগুইলেরা, ‘মিস আর্থ’ মিনা সু চোই, ‘মিস আর্থ ওয়াটার’ নাদিন আইয়ুব এবং ‘মিস আর্থ এয়ার’ শেরিড্যান মর্টলক। ছবি: ফেসবুক/মিস আর্থ

এদিকে, ‘মিস আর্থ ফায়ার’ হয়েছেন কলম্বিয়ার আন্দ্রেয়া আগুইলেরা এবং ‘মিস আর্থ এয়ার’ অস্ট্রেলিয়ার শেরিড্যান মর্টলক।

বলে রাখা ভালো, ‘মিস আর্থ’ হলো বিশ্বের সেরা চার সৌন্দর্য প্রতিযোগিতার একটি। এই তালিকায় বাকি তিনটি– ‘মিস ওয়ার্ল্ড’, ‘মিস ইউনিভার্স’ ও ‘মিস ইন্টারন্যাশনাল’। অন্যগুলোর সঙ্গে ‘মিস আর্থ’-এর মূল পার্থক্যের জায়গা, এখানে পরিবেশগত বিষয়ে দেওয়া হয় বিশেষ গুরুত্ব।

  • সূত্র: দ্য ন্যাশনাল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top