skip to Main Content
‘নাইন+ওয়ান’: তারুণ্যের শিল্পযাত্রা

রাজধানীর গুলশান-২-এ অবস্থিত এইজ গ্যালারিতে চলছে দেশের উদীয়মান ১৮ চিত্রশিল্পীর চিত্রকর্ম প্রদর্শনী ‘নাইন+ওয়ান: ইন্টারডায়মেনশনাল জার্নিস’। ১৬ জুন শুরু হওয়া এই গ্রুপ এক্সিবিশন চলবে ২২ জুলাই পর্যন্ত। এতে একেক চিত্রশিল্পী একেক থিম নিয়ে কাজ করেছেন। কিউরেটর রেজওয়ান রহমান।

ক্যানভাসকে চিত্রশিল্পী সুবর্না মোর্শেদা জানান, নিজেকে জানার, নিজের অনুভূতি ও উপলব্ধির সঙ্গে বোঝাপড়ার, এককথায় নিজ যাপিত জীবনের চিত্রকেই চিত্রশিল্পের ভাষায় প্রকাশ করেন তিনি। মূলত কাজ করেন প্রিন্টমেকিং মাধ্যমে। ‘নাইন+ওয়ান’ এক্সিবিশনে স্থান পাওয়া তার ছয়টি চিত্রকর্মের মধ্যে একটির শিরোনাম ‘উপলব্ধি’। এটি উডকাট। ব্যক্তিজীবনে নিজের দাদীর মৃত্যু তাকে যেভাবে তাড়িত করেছিল, জীবনকে নতুন মাত্রায় উপলব্ধি করার সামনে দাঁড় করিয়ে দিয়েছিল, এই চিত্রকর্মে তারই প্রতিফলন পড়েছে।

চিত্রশিল্পী আজিজি ফাওমি খান বলেন, ‘এই প্রদর্শনীতে অংশগ্রহণ আমার অভিজ্ঞতায় বেশ ভিন্ন ধর্মী একটি সংযোজন। সবাই একসঙ্গে কাজ করবার সুবাদে, কাজের নিজস্ব ভাবনার আদান-প্রদান এবং সে নিয়ে নানা গল্পে-আলোচনায় একটি আনন্দদায়ক এবং সেইসঙ্গে শিক্ষণীয় সময় কেটেছে।’

‘এখানে আমার দুটি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। আমি আমার চারপাশের মানুষ, তাদের নানা স্মৃতি-গল্প, জীবন-দর্শন থেকে অনুপ্রাণিত হয়ে কাজ করি। সেখানে আমার সমসাময়িক সতীর্থদের পাশাপাশি আমার পূর্ববর্তী প্রজন্মের মানুষদের জীবনাচার কাজের বিষয়বস্তু হয়ে ওঠে। ফলে বর্তমান ও প্রাচীনের মিশেলে সময় বিষয়টির একটি অনুভূতি-প্রবণ যোগসূত্র তৈরি হয়। কাজের ভাষায় লোকশিল্পের নানা উপকরণ বা মোটিফের পাশাপাশি, রং-তুলির ব্যবহারে এক্সপ্রেশনিস্ট ধাঁচের প্রবণতা থাকে; যেন কাজগুলোর অভিব্যক্তি ব্যক্তিনির্ভর না হয়ে, দর্শকের নিজের মতো করে দেখার পরিসর পায়,’ যোগ করেন তিনি।

অন্তরা মেহরুখ আজাদ জানান, ‘নাইন+ওয়ান’-এ তার কাজের থিম ‘আরবানাইজেশন অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’। এখানে তার তিনটি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।

এই এক্সিবিশনে আরো স্থান পেয়েছে সোমা সুরভী জান্নাত, জিন্নাতুন জান্নাত, সৈয়দ তারেক রহমান, নাজমুল নাহার কেয়া, ফারজানা আহমেদ উর্মি, আনিসুজ্জামান ফারুক, শারদ দাস, রাকিবুল আনোয়ার, নার্গিস পলি, অপু রাজবংশী, অনন্যা মেহপার আজাদ, রূপম রায়, রাসেল রানা, হৃদিতা অনিশা ও মাহমুদা সিদ্দিকার চিত্রকর্ম।

  • ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top